হঠাৎ কেন ‘বিদায়’ বললেন হাফিজ?

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 03:25:37

বয়সটাও তো কম হয়নি। গত অক্টোবরের ১৭ তারিখ ৩৮ পেরিয়েছেন। মন সায় দিলেও ৫ দিনের ক্রিকেটে শরীরটা ঠিক সায় দিচ্ছিল না! সঙ্গে অফ ফর্ম তো ছিলই। সব মিলিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেই ফেললেন মোহাম্মদ হাফিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি আবুধাবি টেস্টে শেষেই গুডবাই বলবেন পাকিস্তানের এই ওপেনার। এরইমধ্যে প্রধান নির্বাচক ইনজামাম-উল হককে জানিয়ে দিয়েছেন টেস্ট আর নয়। এবার সীমিত ওভারের ক্রিকেটেই নিজেকে ব্যস্ত রাখবেন এই অলরাউন্ডার।

নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি আবুধাবি টেস্টের দ্বিতীয় দিন শেষে মঙ্গলবার ঘোষণাটা দিয়েছেন হাফিজ। জানালেন, ‘টেস্ট ক্রিকেট থেকে আমার অবসরের ঘোষণা দিতে এসেছি। এরপর থেকে আমি সীমিত ওভারের ক্রিকেটে খেলা চালিয়ে যাবো।’

অবশ্য বারবারই বোলিং অ্যাকশন তার ক্যারিয়ারে বাধা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু অবৈধ বোলিং অ্যাকশনের সেই নিষেধাজ্ঞা কাটিয়ে প্রতিবারই মাথা উঁচু করে ফিরেছেন হাফিজ। এই অলরাউন্ডারের চোখ এখন আইসিসি বিশ্বকাপ ক্রিকেটে। জানাচ্ছিলেন, ‘২০১৯ সালের বিশ্বকাপের দিকেই চোখ রাখছি। পাকিস্তানের হয়ে ৫৫টি টেস্ট খেলার সুযোগ পেয়েছি। দলকে নেতৃত্বও দিয়েছি। সত্যিই আমি সন্তুষ্টি নিয়ে বিদায় নিচ্ছি। ১৫ বছর দীর্ঘ ক্যারিয়ারে নিজেকে উজাড় করে দিয়েছি।’

অবশ্য এখন তার ব্যাটে রান নেই। নিউজিল্যান্ডের বিপক্ষে আবুধাবি টেস্টের প্রথম ইনিংসে কোন রান না করেই ধরেন সাজঘরের পথ। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচের চার ইনিংসে তুলেছেন মাত্র ৩৯ রান। বল হাতে নেই একটি উইকেটও। বিদায় না নিয়ে যেন উপায় ছিল না! এরমধ্যে কেন্দ্রীয় চুক্তিতে ‘এ’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে নেমে গেছেন মাস তিনেক আগে! সব মিলিয়ে অফফর্মের কারণে বিদায় নিয়েছেন হাফিজ। না হলে হয়তো দল থেকে বাদই পড়ে যেতেন তিনি।

আবুধাবি টেস্টে কিউইরা ১ম ইনিংসে তুলেছে ২৭৪ রান। জবাবে নেমে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেট হারিয়ে তুলেছে ১৩৯ রান। এ অবস্থায় নিজেকে দেখানোর আরেকটি সুযোগ পাচ্ছেন হাফিজ।

তার ক্যারিয়ারের শুরু সেই ২০০৩ সালে। বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষেক। সব মিলিয়ে খেলেছেন ৫৫ টেস্ট। ৩৮.৩৫ গড়ে মোহাম্মদ হাফিজ করেছেন ৩৬৪৪ রান। সর্বোচ্চ ২২৪। ১০ শতরানের সঙ্গে অর্ধশতক ১২টি। টেস্টে বল হাতে নিয়েছেন ৫৩ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর