৮২ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন ইয়াসির

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 11:25:20

বল হাতে ঘূর্ণি বলের মায়াজালে একের পর এক সাফল্য যোগ হচ্ছে তার ক্যারিয়ারে। এবার ইয়াসির শাহ নিজেকে নিয়ে গেছে অনন্য এক উচ্চতায়। ভেঙে দিয়েছেন ভুলতে বসা এক রেকর্ড। যে রেকর্ড অটুট ছিল গত ৮২ বছর। সবচেয়ে কম টেস্ট খেলে পাকিস্তানের এই স্পিনার নিয়েছেন ২০০ উইকেট।

তারই পথ ধরে ভাঙলেন ১৯৩৬ সালে অস্ট্রেলিয়ার লেগ স্পিনার ক্লারি গ্রিমেটের করা রেকর্ড। অজি সেই লেগ স্পিনার মাত্র ৩৬ টেস্ট খেলে পা রাখেন দুইশ উইকেট ক্লাবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর আগেই এই লেগ স্পিনার বল হাতে চমক দেখিয়েছিলেন। এরপর ১৯৩৬ সালে জোহানেসবার্গ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০তম উইকেট শিকার করেন। সেটি ছিল তার ক্যারিয়ারের ৩৬তম টেস্ট।

৮২ বছর পর এবার মাত্র ৩৩ টেস্ট খেলে ২০০ উইকেট ক্লাবে পা রাখলেন ইয়াসির শাহ। গড়লেন টেস্ট ইতিহাসে দ্রুততম সময়ে উইকেটের ‘ডাবল সেঞ্চুরি’র রেকর্ড।

বৃহস্পতিবার নিউজিল্যান্ডের বিপক্ষে অাবুধাবি টেস্টে অনন্য এই অর্জনে পা রাখেন ইয়াসির শাহ।

কিউইদের বিপক্ষে তৃতীয় টেস্টে মাঠে নামার আগেই এই মাইলফলক স্পর্শ করতে তার দরকার ছিল ৫ উইকেট। প্রথম ইনিংসে ৩ উইকেট তুলে নেন। আর বুধবার দ্বিতীয় ইনিংসে নেন ১ উইকেট। বৃহস্পতিবার টেস্টের চতুর্থ দিনে নিজের দ্বিতীয় উইকেট নিয়ে নিজেকে নিয়ে যান রেকর্ডের পাতায়। তার সেই ২০০তম শিকার রস টেলর।

অবশ্য সময় হিসাবে ইয়াসির শাহ চতুর্থ দ্রুততম। ৩ বছর ৩৪০ দিন সময় নিয়ে ২০০তম উইকেটের তুলেন শেন ওয়ার্ন। অজি কিংবদন্তি আছেন এই তালিকায় শীর্ষে। ওয়ার্নের চেয়ে ৮দিন বেশি সময় নেন ইংল্যান্ডের সাবেক অফ স্পিনার গ্রায়েম সোয়ান। একই দেশের ইয়ান বোথাম ২০০তম উইকেট তুলেন মাত্র ৪ বছর ৩০ দিনে।

এ সম্পর্কিত আরও খবর