ইকুয়েডরের সঙ্গে ড্রয়ে অপেক্ষা বাড়ল ডাচদের

, খেলা

স্পোর্টস ডেস্ক | 2023-08-31 18:43:58

জিতলেই রাউন্ড অব সিক্সটিন; এমন সমীকরণের সামনে থাকা নেদারল্যান্ডস এবারের আসরের দ্রুততম গোলটি পেয়ে যায় ছয় মিনিটের মাথায়। গোলদাতা কোডি হাকপো, প্রথম ম্যাচেও গোল করেছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত সেই গোল ধরে রাখতে পারেনি ডাচরা। লাতিন প্রতিপক্ষ ইকুয়েডরের আক্রমণের তোপে গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা বেড়েছে তাদের।

শুক্রবার (২৬ নভেম্বর) কাতারের আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচ ১-১ গোলে ড্র হয়েছে।

নেদারল্যান্ডসের পক্ষে গোল করেন কোডি হাকপো, আর ইকুয়েডরের পক্ষে সমতায় ফেরা গোল করেন ইনার ভ্যালেন্সিয়া।

এই ম্যাচের পর ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে নেদারল্যান্ডস। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ইকুয়েডর। তৃতীয় স্থানে থাকা সেনেগালের পয়েন্ট ৩। ২ ম্যাচ থেকে কোনো পয়েন্ট না পাওয়া স্বাগতিক কাতার এক ম্যাচ বাকি থাকতেই গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে।

ম্যাচের ষষ্ঠ মিনিটে (৫ মিনিট ৪ সেকেন্ড) গোল পেয়ে যায় নেদারল্যান্ডস। ডেভি ক্লাসেনের কাছ থেকে বল পেয়ে, একটু এগিয়ে বুলেট গতির শটে জাল খুঁজে নেন হাকপো। এবারের বিশ্বকাপে এটি তার দ্বিতীয় গোল।

গোল শোধে মরিয়া ইকুয়েডর দ্রুতগতিতে আক্রমণ শানাতে থাকে। ৩২তম মিনিটে ইনার ভালেন্সিয়ার শট ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন ডাচ গোলরক্ষক আন্ড্রিস নোপার্ট।

বিরতির ঠিক আগে যোগ করা সময়ের শেষ মিনিটে কর্নার থেকে জালে বল পাঠায়ও তারা। কিন্তু পেরভিস এস্তুপিনান শট নেওয়ার সময় গোলরক্ষকের ঠিক সামনে ইকুয়েডরের একজন দাঁড়িয়ে থাকায় গোল বাতিল করে দেন রেফারি।

এক গোলে পিছিয়ে থাকা ইকুয়েডর ম্যাচে ফেরে ৪৯তম মিনিটে। এস্তুপিনানের বুলেট গতির শট ঠিক মতো ফেরাতে পারেননি ডাচ গোলরক্ষক। আলগা বল পেয়ে বাকিটা অনায়াসে সারেন কাছেই থাকা ভালেন্সিয়া।

এনিয়ে এবারের বিশ্বকাপে তিনটি গোল করেন ভ্যালেন্সিয়া। পাশাপাশি গড়েন আরেক কীর্তি। বিশ্বকাপে দলের টানা ছয়টি গোল করেন তিনি। বসেন পর্তুগিজ কিংবদন্তি ইউসেবিও, ইতালির পাওলো রস্সি ও রাশিয়ার ওলেগ সালেঙ্কোর পাশে।

৫৯তম মিনিটে ভালেন্সিয়ার শট ভার্জিল ফন ডাইক ফিরিয়ে দেওয়ার পর গনসালো প্লাতার বুলেট গতির শট ব্যর্থ হয় ক্রসবারে লেগে।

আগামী ২৯ নভেম্বর স্বাগতিক কাতারের বিপক্ষে মাঠে নামবে নেদারল্যান্ডস, এবং ইকুয়েডরের প্রতিপক্ষ সেনেগাল। কাতার ছাড়া বাকি তিন দলেরই সমান সুযোগ রয়েছে রাউন্ড অব সিক্সটিনে উন্নীত হওয়ার।

এ সম্পর্কিত আরও খবর