কার হাতে গোল্ডেন বল?

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 15:55:27

কাতার বিশ্বকাপের অন্তিম সুর বাজছে। রোববার বাংলাদেশ সময় রাত ৯টায় লুসাইল স্টেডিয়ামে ফ্রান্স ও আর্জেন্টিনার ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে সমাপ্ত হবে বিশ্বফুটবলের সর্বোচ্চ এই আসরের।

ফাইনালে কে জিতবে, এই আলোচনার সঙ্গে আছে বিশ্বকাপে কে ‘গোল্ডেন বুট’, ‘গোল্ডেন বল’ ও ‘গোল্ডেন গ্লাভস’ জিতবেন সেটা নিয়েও। বিশ্বকাপে সর্বাধিক গোলদাতাই পান গোল্ডেন বুট, বিশ্বকাপের সেরা ফুটবলার পান গোল্ডেন বল, আর সেরা গোলকিপারের হাতে ওঠে গোল্ডেন গ্লাভস।

‘গোল্ডেন বল’ পুরস্কারের জন্যে ফিফার টেকনিক্যাল স্টাডি গ্রুপ কয়েকজন খেলোয়াড়কে বাছাই করে। এরপর বিশ্বের বিভিন্ন মিডিয়া সংস্থার প্রতিনিধিদের ভোটের ভিত্তিতে নির্ধারিত হবে গোল্ডেন বলের বিজয়ীর নাম।

বিশ্বকাপে আর্জেন্টিনা দলের প্রাণভোমরা লিওনেল মেসি ও ফ্রান্সের স্বপ্নসারথি কিলিয়ান এমবাপে ছাড়াও এই তালিকায় আছেন ফ্রান্সের আতোয়ান গ্রিজম্যান ও ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ।

গোল্ডেন বল পুরস্কারের প্রচলন করে ফিফা ১৯৮২ বিশ্বকাপে। ওই বিশ্বকাপে ইতালির পাওলো রসি এটি জিতেছেন। রসি ছিলেন এক বিশ্বকাপে গোল্ডেন শু (বর্তমান নাম গোল্ডেন বুট) ও গোল্ডেন বল বিজয়ী একমাত্র ফুটবলার।

শেষ ছয়টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন নয় এমন দলের ফুটবলারদের হাতে ওঠেছে গোল্ডেন বলের পুরস্কার। ১৯৯৮ বিশ্বকাপে ব্রাজিলের রোনাল্ডো, ২০০২ বিশ্বকাপে জার্মানির অলিভার কান, ২০০৬ বিশ্বকাপে ফ্রান্সের জিনদিনে জিদান, ২০১০ বিশ্বকাপে উরুগুয়ের দিয়েগো ফোরলান, ২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনার লিওনেল মেসি এবং ২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ পান গোল্ডেন বল পুরস্কার।

কাতার বিশ্বকাপে লিওনেল মেসি অথবা লুকা মদ্রিচের কেউ একজন যদি পান তবে এটা হবে এক ফুটবলারের একাধিকবার গোল্ডেন বল জয়।

শেষ ছয়টি বিশ্বকাপে ট্রফি ও গোল্ডেন বল বিজয়ী ফুটবলার ভিন্ন দলের হলেও উভয় পুরস্কারই পেয়েছেন অন্তত তিনজন। যাদের মধ্যে আছেন পাওলো রসি (১৯৮২), দিয়েগো ম্যারাডোনা ১৯৮৬ এবং রোমারিও (১৯৯৪)।

ফিফা সেরা ফুটবলারকেই কেবল গোল্ডেন বল দিচ্ছে না, দ্বিতীয় ও তৃতীয় সেরা ফুটবলারদের জন্যে থাকছে সিলভার বল ও ব্রোঞ্জ বল পুরস্কার। ২০১৮ বিশ্বকাপে এই পুরস্কারগুলো পেয়েছিলেন যথাক্রমে বেলজিয়ামের এদেন হ্যাজার্ড ও ফ্রান্সের আতোয়ান গ্রিজম্যান।

এ সম্পর্কিত আরও খবর