বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে বাংলাদেশের ইতিহাস

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 18:28:58

ব্যাট-বলে দুর্দান্ত বাংলাদেশ টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারানোর স্বাদ পেল। ৬ উইকেটের জয়ে তিন ম্যাচ সিরিজে এগিয়ে গেল লাল-সবুজের জার্সিধারীরা।

২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান তুলতে সক্ষম হয় বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। ১৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই মারমুখী ভঙ্গিতে খেলতে থাকে টাইগাররা। শুরুতেই রান তাড়ায় রনি তালুকদার ও লিটন দাসের ইতিবাচক শুরুই পথ দেখায় বাংলাদেশকে। এরপর নাজমুল হোসেনের ঝোড়ো ফিফটি, তৌহিদ হৃদয়ের সঙ্গে তার ঝোড়ো জুটি ইংল্যান্ডকে প্রায় লড়াই থেকে ছিটকে দেয়।

টাইগারদের হয়ে সর্বোচ্চ ৫১ রান করেন নাজমুল হোসেন শান্ত। এছাড়া সাকিব অপরাজিত থাকেন ৩৪ রানে।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে ইংলিশরা। ইংলিশ দুই ওপেনার ফিল সল্ট এবং জস বাটলার মিলে গড়েন ৮০ রানের জুটি। তবে ৩৮ রানে সল্ট ফিরলেও ইনিংসের শেষ দিকে গিয়ে ৬৭ রান করে ফেরেন বাটলার। এছাড়া বেন ডাকেট করেন ২০ রান।

টাইগারদের হয়ে দারুণ বল করা হাসান মাহমুদের বল খেলতে বেশ বেগ পেতে হয় ইংলিশ বোলারদের। এছাড়া ডেথ ওভারে তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান করেছেন নজরকাড়া বোলিং। যে কারণে শেষ ৫ ওভারে ইংলিশরা তাদের স্কোর বোর্ডে সংগ্রহ করে মোটে ৩০ রান।

শেষ পর্যন্ত নির্ধারিত ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ইংলিশরা সংগ্রহ করে ১৫৬ রান। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২ উইকেট সংগ্রহ করেছেন হাসান মাহমুদ। এছাড়া ১ টি করে উইকেট সংগ্রহ করেছেন তাসকিন, সাকিব, নাসুম এবং মুস্তাফিজুর।

এ সম্পর্কিত আরও খবর