আইপিএলের নিলামে মুশফিক-মাহমুদউল্লাহ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-09 23:06:00

নিলামের প্রাথমিক তালিকায় ছিল বাংলাদেশের ৯ ক্রিকেটারের নাম। কিন্তু সংক্ষিপ্ত তালিকায় আছেন মাত্র দুজন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে বাংলাদেশ থেকে রয়েছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। ১৮ ডিসেম্বরের চূড়ান্ত নিলামে উঠবে তাদের নাম। এর আগেই সাকিব আল হাসানকে রেখে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ।

মুশফিক ও মাহমুদউল্লাহর ভিত্তি মূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি। নুন্যতম এই মূল্যে তাকে কিনতে পারবেন যে কোন ফ্রাঞ্চাইজি। শুরুতে নিলামের তালিকায় বাংলাদেশ থেকে ছিলেন- তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, ইমরুল কায়েস, আবু হায়দার রনি, লিটন দাস ও নাঈম হাসান। টিকলেন শুধু দুই ভায়রা ভাই।

মুশফিককে উইকেটরক্ষক ব্যাটসম্যান আর মাহমুদউল্লাহকে রাখা হয়েছে অলরাউন্ডার ক্যাটাগরিতে।

প্রাথমিকভাবে নিবন্ধন করেছিলেন ১০০৩ জন ক্রিকেটার। ভারতীয় ৭৪৬ জন আর বিদেশি ক্রিকেটার ২৩২ জন। সেই তালিকায় ছোট হয়ে এখন ৩৪৬ জনে দাঁড়াল।

১৮ ডিসেম্বর ভারতের জয়পুরে অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম। গত আইপিএলে সাকিবের পাশাপাশি ছিলেন মুস্তাফিজুর রহমান। কিন্তু মুম্বাই ইন্ডিয়ান্স ছেড়ে দিয়েছে কাটার মাস্টারকে।  ইনজুরি ঝুঁকি থাকায় বিদেশি ফ্রাঞ্চাইজি লিগে দ্য ফিজের জন্য অলিখিত নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এবারের আইপিএলের নিলামে রয়েছেন ২২৬জন ভারতীয়। দক্ষিণ আফ্রিকা থেকে ২৬জন, অস্ট্রেলিয়ার ২৩, ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডের ১৮, নিউজিল্যান্ডের ১৩, আফগানিস্তানের ৮, শ্রীলঙ্কার ৭, বাংলাদেশ-জিম্বাবুয়ে ২, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস থেকে ১ জন।

নিলামের ২ কোটি রুপি ভিত্তিমূল্য পেয়েছেন-ব্রেন্ডন ম্যাককালাম, ক্রিস ওকস, লাসিথ মালিঙ্গা, শন মার্শ, স্যাম কুরান, কলিন ইনগ্রাম, কোরি অ্যান্ডারসন, ডা’আরচি শর্ট ও অ্যাঞ্জেলো ম্যাথুজ।

এ সম্পর্কিত আরও খবর