ক্রিকেট দলের জার্সিতে ইউনিসেফের লোগো

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 20:21:28

ইউনিসেফের ভাল উদ্যোগের সঙ্গী হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শিশু অধিকার রক্ষায় ইউনিসেফ বিশ্বব্যাপী তাদের কাজের ক্ষেত্র সম্প্রসারিত করেছে। সেই উদ্যোগের অংশ হিসেবেই শিশুদের অধিকার রক্ষা ও ক্রিকেটে তাদের অংশগ্রহন বাড়াতে ইউনিসেফ ও বিসিবি একটি উন্নয়ন ও প্রচারনা যৌথভাবে শুরু করতে সম্মত হয়েছে। উভয় প্রতিষ্ঠানের মধ্যে এই সংক্রান্ত একটি চুক্তি বুধবার, ১২ ডিসেম্বর বিসিবির কার্যালয়ে সম্পাদিত হয়।

এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বিসিবির আর্ন্তজাতিক চ্যারিটি অংশীদার হিসেবে ইউনিসেফের নাম মনোনীত করার ঘোষণা দেন। উভয় প্রতিষ্ঠানের এই চুক্তি অনুযায়ী ক্রিকেট দলের জার্সিতে এখন ইউনিসেফ লোগো ব্যবহার করা হবে। বাংলাদেশ জাতীয় দলের (পুরুষ, নারী ও অনুর্ধ্ব-১৯ দল) জার্সির কলারে ইউনিসেফ লোগো ব্যবহার করা হবে। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বার্তা২৪ কে জানান-‘বাংলাদেশ সামনের সময়ে নতুন যে সিরিজে খেলবে সেই দলের জার্সিতে ইউনিসেফের এই লোগো ব্যবহার করা হবে। চলতি সিরিজের জার্সি তো আগেই থেকেই তৈরি করা হয়ে গেছে।’

চুক্তিটি আপাতত দু’বছরের জন্য। এই প্রথমবারের মতো মা ও শিশুর প্রতীক সম্বলিত এই লোগো আর্ন্তজাতিক কোন ক্রিকেট দলের জার্সিতে স্থান পেতে যাচ্ছে। স্পেনের বিখ্যাত ফুটবল ক্লাব বার্সোলোনার জার্সিতেও ইউনিসেফের লোগো আছে। সব ছেলে মেয়ের জন্য খেলাধুলার অধিকার প্রতিষ্ঠা করার প্রচেষ্টার অংশ হিসেবে, বিশেষ করে ১৮ বছরের কম বয়সী মেয়েদের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে ইউনিসেফ বিসিবির ক্রিকেট উন্নয়ন কার্যক্রমে সহায়তা দেবে।

বুধবার বিসিবি কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধিন এডওয়ার্ড বেগবেদার উপস্থিত ছিলেন। বাংলাদেশ ক্রিকেট দলের পক্ষ থেকে প্রতিনিধি হিসেবে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেন অফস্পিনার মেহেদি হাসান মিরাজ।

এ সম্পর্কিত আরও খবর