‘রিয়াদকে ৫-৬ ম্যাচ দিয়ে মূল্যায়ন করা ভুল হবে’

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 09:26:49

দেশের ক্রিকেটে পঞ্চ পাণ্ডবের একজন মাহমুদুল্লাহ রিয়াদ। টাইগারদের অনেক জয়েই জাতীয় দলের জার্সিতে তার অবদান অবিস্মরণীয়। ঘরের মাঠে সবশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকে বাদ পড়েন মাহমুদউল্লাহ। এ সময় দলের অভিজ্ঞ এ ক্রিকেটারের বাদ পড়া নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায়।

এদিকে সবশেষ ২০২১ সালে টেস্টে খেলেছেন রিয়াদ। এমনকি গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেও স্কোয়াড থেকে বাদ পড়েন মিডল-অর্ডার এ ব্যাটার। জাতীয় দলের রাডারে না থাকলেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলে যাচ্ছেন তিনি। তবে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগেই দলের বাইরে রিয়াদ।

অন্যদিকে পঞ্চ পাণ্ডবের আরেক পাণ্ডব মাশরাফী বিন মুর্তজা ওয়ানডে থেকে আনুষ্ঠানিকভাবে অবসর না নিলেও, তার লাল-সবুজের জার্সিতে তার ফেরার সম্ভাবনা খুবই ক্ষীণ। আর বাকিরা তামিম-সাকিব-মুশফিক এখনও পুরোদমে আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে খেলে যাচ্ছেন।

সবশেষ আইরিশদের বিপক্ষে হোম ও অ্যাওয়ে সিরিজের স্কোয়াডে ছিলেন না রিয়াদ। তাকে ছাড়াই দল সিরিজ জিতলেও তার ব্যাটিং পজিশনে ফিনিশার খ্যাত জায়গাটায় পারফরম্যান্স একদমই দুর্বল। দুটো সিরিজেই এ পজিশনে পুরোদমে ব্যর্থতায় ভেসেছে টাইগাররা।

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। এ বিশ্বকাপে শিরোপায় চোখ রাখছে বাংলাদেশ। আর বৈশ্বিক এ টুর্নামেন্টে টাইগারদের দলে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকে না-ও দেখা যেতে পারে!

তবে টাইগারদের ওয়ানডে কাপ্তান তামিম ও বিসিবি বস নাজমুল হাসান পাপনের সবশেষ প্রতিক্রিয়ায় আশা দেখাচ্ছে মাহমুদউল্লাহ ভক্তদের। তাদের দাবি, বিশ্বকাপ স্কোয়াডে অভিজ্ঞ এ ক্রিকেটার থাকবেন।

এবার রিয়াদ প্রসঙ্গে একটু ভিন্নতা পোষণ করলেন বিসিবি পরিচালক আকরাম খান।

জাতীয় দলের সাবেক এ অধিনায়কের দাবি, অভিজ্ঞ খেলোয়াড় কিন্তু বিশ্বকাপে অনেক গুরুত্বপূর্ণ। আপনি যদি বিশ্বকাপের তিন বা চার বছর আগে থেকে পরীক্ষা-নিরীক্ষা করেন, তবে সেটা কিন্তু টিমের জন্য ভালো।

তিনি আরও যোগ করলেন, কিন্তু আপনি যদি একদম শেষ মুহূর্তে এসে এটা করেন, তবে তা আপনার জন্য অনেক খারাপ হবে। এভাবে আমরা আগে অনেকবার অনেক খারাপ করেছি।

তার (আকরাম) ভাষ্য, আর রিয়াদকে শুধু গত পাঁচ বা ছয়টা ম্যাচ দিয়ে মূল্যায়ন করলে ভুল হবে। কারণ, রিয়াদ এমন একজন খেলোয়াড় যে গত দশ বছর বাংলাদেশ দলের জন্য চমৎকার খেলে আসছে। তার অভিজ্ঞতা জিনিসটা আছে।

এ সম্পর্কিত আরও খবর