সিলেটে কার হাতে উঠবে ট্রফি?

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, সিলেট থেকে | 2023-08-10 13:38:34

সিলেট শহরে গাড়ি প্রবেশ করতেই মাইকের আওয়াজে কান ঝালাপালা। ভোট-নির্বাচন নিয়ে রাজধানী ঢাকার সাড়াশব্দ ও হল্লাকে ছাড়িয়ে গেলো সিলেট! দুপুর থেকে সন্ধ্যা অব্দি সিলেটে যতদুর গেলাম চারধার থেকে মাইকে, ট্যাক্সি, রিক্সা থেকে প্যারোডি গানে একটাই আকুতি- ভোট চাই, ভাই ভোট চাই!

ভোট প্রার্থনার এই চিৎকারে ক্রিকেটের আওয়াজ বেশ ভালভাবেই শোনা গেল। সিলেট আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামের আশপাশে প্রচুর ভিড়। লাঠিহাতে ব্যস্ত পুলিশ গেটে। খেলা শুক্রবার দুপুরে শুরু। অথচ উৎসুকদের ভিড় বৃহস্পতিবার সকাল-দুপুর থেকেই! এখানেও একটা আকুতি শোনা গেল-টিকিট হবে!

সিরিজের শেষ ওয়ানডে। সহজ হিসেবে দাড়িয়ে এই ম্যাচ; যে জিতবে ট্রফি তার। সিলেটে জয় যার, ওয়ানডে ট্রফি তার! তিন ম্যাচের ওয়ানডেতে ১-১ সমতা নিয়ে শেষ মোকাবেলায় নামছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। মাত্র চার মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো ওয়ানডে সিরিজে এমন সমীকরণের ম্যাচে মুখোমুখি দুদল।

এই হিসেবে সাম্প্রতিক ইতিহাস থেকে বাংলাদেশ অনুপ্রেরণা পেতেই পারে। জুলাইয়ে ঠিক এমন অবস্থান নিয়েই দু’দল সিরিজের শেষ ওয়ানডে খেলতে নেমেছিলো। সেবার শেষ ম্যাচটা জিতে ওয়েস্ট ইন্ডিজ থেকে ওয়ানডে সিরিজের ট্রফি নিয়ে দেশে ফিরেছিলো বাংলাদেশ। আর এবার তো ম্যাচ নিজের মাটিতে! তাহলে বাড়তি সুবিধা তো পেতেই পারে বাংলাদেশ। কিন্তু সুবিধা তো নয়ই, বরং অসুবিধাই দেখছে দল।

-কিভাবে?

সিলেট মাঠের উইকেটের সঙ্গে বাংলাদেশ দলের খুব বেশি চেনাজানা নেই। এই মাঠে এটাই প্রথম আর্ন্তজাতিক ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই মাঠে এখন পর্যন্ত বাংলাদেশ একটি টি-টুয়েন্টি ও একটি টেস্ট ম্যাচ খেলেছে। এবং দুটিতেই হেরেছে! এবার কি সিলেট বাংলাদেশকে সেই দুঃখ কাটিয়ে উঠার সুযোগ দেবে?

ঘুরে দাড়াবো!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজে এই প্রথমবার শব্দটা শোনা গেল বাংলাদেশের ক্রিকেটারদের কণ্ঠে। টেস্ট ম্যাচ থেকে শুরু করে ওয়ানডের প্রথম ম্যাচ পর্যন্ত এই শব্দমালা জপছিলো শুধু ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের শেষ ম্যাচের আগে সেই শব্দমালা থেকে অনুপ্রেরণা খুঁজছে এখন বাংলাদেশ। তবে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামার আগে বৃহস্পতিবার বিকালে সিলেট আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামে ব্যাটিং-বোলিংয়ের শেষ অনুশীলনে যে দৃঢ়তা ও চোয়ালশক্ত বাংলাদেশকে দেখালো; ম্যাচের দিন মাঠে সেটা অনুদিত হলে এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ আরেকবার উড়ে যাবে!

ফেভারিট হিসেবে ওয়ানডে সিরিজ শুরু করেছিলো বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচ জিতে সেই ট্যাগটা হয়ে যায়-হট ফেভারিট। কিন্তু দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজের হিসেব বরাবর করে ওয়েস্ট ইন্ডিজ জানান দিলো-বাংলাদেশ সফর থেকে তারাও কিছু একটা সাফল্য নিয়ে ফিরতে চায়।

এ সম্পর্কিত আরও খবর