হোপের সেঞ্চুরি, বাংলাদেশের জয়ের টার্গেট ১৯৯ রান

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 08:20:43

সিলেট থেকে: বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজের নামটা এখন বদলে দেওয়ার দাবি তুলতেই পারেন শাই হোপ! তিন ম্যাচে সবমিলিয়ে তার রান ২৯৭। সিরিজের শেষ ম্যাচেও হার না মানা ১০৮ রান করে দলের সেরা ব্যাটসম্যান হয়ে রইলেন এই ওয়েস্ট ইন্ডিয়ান। সিরিজে তার এই দ্বিতীয় সেঞ্চুরির সুবাদেই সিরিজ নির্ধারণী ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ তুলল ৯ উইকেটে ১৯৮ রান। তিন ম্যাচের সিরিজের ট্রফি জিততে হলে বাংলাদেশকে ১৯৯ রান করতে হবে।

সিলেটের উইকেট কিছুটা স্লো হলেও এখানে ওয়েস্ট ইন্ডিজের ১৯৯ রানের স্কোরকে ‘সামান্য’ বলাই যায়। ইনিংসের শুরুর ১০ ওভার বাদ দিলে বাকি সময়টায় ওয়েস্ট ইন্ডিজ যেভাবে সামনে বাড়লো তাকে বলা হয়-খুঁড়িয়ে হাঁটা! একপ্রান্ত আঁকড়ে ধরে ওপেনার শাই হোপ খেলে গেলেন বলেই উইন্ডিজ ইনিংস কোনমতো দু’শো রান ছড়ালো। টিকে থাকলে যে স্লো এই উইকেটেও রান পাওয়া যায় তার প্রমাণ হোপের ইনিংস। ইনিংস ওপেন করতে এসে শেষ পর্যন্ত ১৩১ বলে করলেন অপরাজিত ১০৮।

টসে জিতে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বোলিং বেছে নেন। শুরুর ১০ ওভারে ওয়েস্ট ইন্ডিজ ১ উইকেটে ৪৫ রান তুলে। মেহেদি মিরাজ ওয়ানডাউনে খেলতে নামা ড্যারেন ব্রাভোকে ফিরিয়ে দেয়ার পর উইন্ডিজ ইনিংসে যেন মড়ক লাগে। মিডলঅর্ডারে কোনো ব্যাটসম্যান আর দাঁড়াতে পারেননি। সিরিজে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমে মোহাম্মদ সাইফুদ্দিন প্রথম ওভারেই মারলন স্যামুয়েলসকে বোল্ড করেন। শিমরন হেটমায়ার উইকেটে আসতেই মেহেদি মিরাজের হাতে বল তুলে দেন মাশরাফি। হেটমায়ারের উইকেট শিকারকে অভ্যাসই বানিয়ে ফেলেছেন মেহেদি মিরাজ। পেছনের আট ইনিংসে মিরাজ তাকে আউট করেছেন সাতবার! বাংলাদেশের একাদশে এখন মেহেদি মিরাজের নাম দেখলেই সম্ভবত আতঙ্কে ভুগবেন হেটমায়ার!

অন্যপ্রান্ত থেকে কারো কাছ থেকে তেমন সহায়তা না পেয়ে একাই দলের ইনিংসকে শেষ পর্যন্ত টেনে নেন ওপেনার শাই হোপ। শেষের দিকে যেভাবে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা ঝটপট করে আউট হচ্ছিলেন, দেখে মনে হচ্ছিলো জুটির অভাবে তার সেঞ্চুরিটা পুরো করতে পারবেন না শাই হোপ। কিন্তু দ্রুত সেঞ্চুরি করতে গিয়ে কোন তাড়াহুড়ো দেখালেন না। দলের শেষ ব্যাটসম্যান দেবেন্দ্র বিশুকে নিয়ে ৯০ এর ঘরে পৌঁছালেন। তবে ৯৪ রান থেকে সেঞ্চুরিতে পৌঁছালেন সাকিব আল হাসানকে লংঅফের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে। ১২১ বলে তার এই সেঞ্চুরির ইনিংসটা যে কোনো তরুণ ক্রিকেটারের জন্য দারুণ শিক্ষণীয় বিষয়। শুধু এই ইনিংস কেন, পুরো সিরিজেই তার ব্যাটিং থেকে শেখার অনেক কিছু আছে। ৫৯ বলে ৪৩ রান। ১৪৪ বলে অপরাজিত ১৪৬ রান। এবং ১৩১ বলে অপরাজিত ১০৮ রান। রানগুলো মনে রাখুন- তিন ম্যাচের সিরিজে এগুলো শাই হোপের রান।

সংক্ষিপ্ত স্কোর: ১৯৮/৯ (৫০ ওভারে, হোপ ১০৮*, স্যামুয়েলস ১৯, পল ১২, মিরাজ ৪/২৯, সাকিব ২/৪০, মাশরাফি ২/৩৪, সাইফুদ্দিন ১/৩৮)।

এ সম্পর্কিত আরও খবর