মিরাজ এমনটা আগেই জানতেন তাহলে?

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪,সিলেট থেকে | 2023-08-30 21:33:26

আগে শুনি সিরিজের শেষ ম্যাচ শুরুর আগে মেহেদি হাসান মিরাজ কি বলেছিলেন?

-লাস্ট ম্যাচ আমাদের ডু অর ডাই। আর আসলে আমাদের ডু অর ডাই ম্যাচগুলোই আমরা ভালো খেলি।

এই ভালো খেলার প্রথম পর্বে মেহেদি হাসান মিরাজই সবচেয়ে ভালো খেললেন! টসে জিতে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা যে বোলিংয়ের সিদ্ধান্ত নিলেন সেটাকে সবচেয়ে ভালভাবে ‘বিশুদ্ধ’ প্রমাণ করলেন মিরাজই! ১০ ওভারে ১ মেডেনসহ ২৯ রানে ৪ উইকেট। ওয়ানডেতে এটাই সেরা তার বোলিং। ওয়ানডে ক্যারিয়ারে এই প্রথমবারের মতো ম্যাচে চার উইকেট শিকার। সিরিজের শেষ ম্যাচে দলের হয়ে সেরা বোলিং পারফরমেন্স। নিজের সেরাটা মিরাজ তাহলে জমা রেখেছিলেন ডু অর ডাই ম্যাচের জন্যই!

উইন্ডিজ ওপেনার চন্দরপল হেমরাজকে দিয়ে ম্যাচের মিরাজের শিকার শুরু। বোলিংয়ের শুরুটা তার এতই চমৎকার হয় যে টানা ৮ ওভার তাকে আক্রমণে রাখেন অধিনায়ক। নিজের ৮ ওভারের সেই প্রথম সেই স্পেলে ২৮ রানে ২ উইকেট তুলে নেন মিরাজ। ওপেনার হেমরাজ এবং ওয়ানডাউনে নামা ড্যারেন ব্রাভোকে। ২ ওভারের শেষ স্পেল করতে এসেই নিজের প্রিয় শিকার শিমরন হেটমায়ারকে ফেরান শূন্য রানে। পরের ওভারেই রভম্যান পাওয়েলকে ১ রানে বিদায় করে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দেন। ৬০ বলের মধ্যে তার ৪১টিই ডটবল। সঙ্গে মাত্র ২৯ রানে ৪ উইকেট। পিঠ চাপড়ে দেয়ার মতোই পারফরমেন্স!

শুধু এই ম্যাচেই নয়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের তিন ম্যাচেই ভালো পারফরমেন্স দেখিয়েছেন মিরাজ। প্রথম ম্যাচে ১০ ওভারে ৩০ রানে ১ উইকেট। দ্বিতীয় ম্যাচে দল হারলেও তার ৯ ওভারে ৩৯ রানে ১ উইকেট। তিন ম্যাচে সবমিলিয়ে ৬ উইকেট। তিন ম্যাচেই ইকোনোমি রেট ভীষণরকম সহনীয়। তবে সেরার তালিকায় সবকিছুকে ছাড়িয়ে গেলেন সিলেট ওয়ানডেতে।

২২ ওয়ানডেতে ২৪ উইকেট শিকারকে খুব আহামরি পারফরমেন্স বলার উপায় নেই। তবে ম্যাচ অনুযায়ী উইকেট শিকারের সংখ্যার স্বাস্থ্য তেমন সবল না হলেও প্রতি ম্যাচেই রান খরচায় বেশ মিতব্যায়ী মিরাজ। উইকেট প্রতি বোলিং গড় তার ৩২.৭০। আর ইকোনোমি রেট ৪.২৮। অর্থাৎ বলের চেয়ে রান খরচ তার কম। বেশিরভাগ সময় প্রথম পাওয়ার প্লে’র সময় বোলিংয়ে আসেন মিরাজ। ৩০ গজের বাইরে মাত্র দুজন ফিল্ডার রেখে স্পিনারদের জন্য বোলিং করাটা সবসময় চ্যালেঞ্জের কাজ। মিরাজ চ্যালেঞ্জটা নিতে ভালবাসেন।

আর তাই সিরিজের শেষ ম্যাচ নিয়ে তার ভবিষ্যতবানীটাও ফলে গেলো ঠিকই-‘জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে আমরা ওয়েস্ট ইন্ডিজকে শেষ ম্যাচে হারিয়ে সিরিজ জিতেছিলাম। আমাদের জন্য সিলেট ওয়ানডে হবে ভাল একটা সুযোগ। আশা করবো আমরা স্ট্রংলি কামব্যাক করবো।’

শুধু কথায় নয় মাঠের পারফরমেন্সেও স্ট্রংলি কামব্যাকই করলেন মিরাজ।

এ সম্পর্কিত আরও খবর