এখনই শেষ দেখছেন না মাশরাফি

ক্রিকেট, খেলা

আপন তারিক, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 22:18:43

বিশ্বকাপের আগে দেশের মাটিতে কোন আন্তর্জাতিক ম্যাচ নেই বাংলাদেশের। আর মাশরাফি বিন মর্তুজাও অনেক আগে ইঙ্গিত দিয়েছিলেন ইংল্যান্ডে অনুষ্ঠেয় আসছে বছরের বিশ্বকাপ শেষেই সরে দাঁড়াবেন। যদিও এখন অবসর প্রসঙ্গটাকে ‘রহস্য’ বানিয়েই রেখেছেন টাইগারদের ওয়ানডে ক্যাপ্টেন।

কিন্তু বাস্তবতাকেও অস্বীকার করার উপায় নেই। মাঠের ক্রিকেটের সময় ফুরিয়ে এসেছে মাশরাফির। এবার নির্বাচনী উত্তাপে নিজেকে জড়াবেন তিনি। আসন্ন সংসদ নির্বাচনে নড়াইল-২ থেকে আওয়ামী লীগের টিকিটে লড়ছেন তিনি। প্রচারণায় অংশ নিতে নিজ শহরে ফিরতে হবে তাকে। ৩০ ডিসেম্বর ভোটযুদ্ধ! তারপর পাশ করলেই জন প্রতিনিধির কতোশত কাজ। সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততা। সব সামাল দেবেন কী করে!

সেই জীবনে পা রাখার আগে শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে সিরিজ জয়ের তৃপ্তি পেয়েছে মাশরাফির বাংলাদেশ। ছুটির দিনে সিলেটে সেই উড়ন্ত জয়ের গণমাধ্যমের মুখোমুখি হলেন তিনি। ফের রহস্যের গন্ধ।

সরাসরি বলার উপায় থাকছে না-এটাই দেশের মাঠে মাশরাফি শেষ ম্যাচ? সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের প্রেসবক্সে টাইগারদের ইতিহাসের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক জানালেন, ‘হতেও পারে, না–ও হতে পারে। আসলে জীবনে কোনো কিছু আগে থেকে সিদ্ধান্ত নিয়ে করি না।’

বাংলাদেশেকে ওয়ানডেতে সবচেয়ে বেশি ম্যাচে (৭০) নেতৃত্ব দেওয়া মাশরাফি অবসর প্রসঙ্গে এখনই সিদ্ধান্ত আসতে পারছেন না। জানাচ্ছিলেন, ‘দেখুন, ২০১১ বিশ্বকাপের পর থেকে প্রতি ম্যাচ খেলার সময়ই আমার মনে হয় যে যদি আবার হাঁটুতে আঘাত পাই, যেটা আগেও হুট করে হয়েছে। একেবারে গভীর থেকেই সত্য কথাই বলেছি, যে কথা বলেছি, মনের কথাই বলেছি যে কখনো এত গভীরভাবে ভাবিনি। সামনে আরও চ্যালেঞ্জ আছে। সেসব নিতে আরও প্রস্তুত হতে চাই। ২০১৯ বিশ্বকাপের পর কী করব, সেটা বিশ্বকাপের শেষ ম্যাচ খেলার পর ঠিক করব। যদি মনে হয় খেলব না, হয়তো ঘরে ফিরে বলব। আর যদি মনে হয়, পারছি খেলতে, বিশ্বকাপ থেকে এসে পর্যালোচনা করে জানাব আপনাদের। আপনারা বিভ্রান্ত হবেন না।’

তার মানে এখনই ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষটা দেখছেন না মাশরাফি। রাজনীতির সঙ্গে হয়তো আপোষ চলবে, কিন্তু ক্রিকেট যে তার প্রাণের খেলা এখানে আপোষ নেই, মন আর শরীর যতোদিন চাইবে খেলে যাবেন ঠিক ততোদিন!

এ সম্পর্কিত আরও খবর