টি-টুয়েন্টি সিরিজ; তিনে তিনের অপেক্ষায় বাংলাদেশ!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 21:48:51

দুই ম্যাচের টেস্ট সিরিজের ট্রফি; বাংলাদেশের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ট্রফি; বাংলাদেশের। ক্রমটা ঠিক রাখতেই টি-টুয়েন্টির চ্যালেঞ্জে নামছে বাংলাদেশ। তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু হচ্ছে ১৭ ডিসেম্বরে। সিরিজের প্রথম ম্যাচ সিলেটে। বাকি দুটো ম্যাচ মিরপুরে, যথাক্রমে ২০ ও ২২ ডিসেম্বর।

ওয়ানডে সিরিজের আগে ওয়েস্ট ইন্ডিজের শক্তিমত্তা নিয়ে যা শুনতে হয়েছিলো টি-টুয়েন্টির আগেও প্রায় এই শব্দমালা শোনা গেল-‘ছোট ফরমেটে উইন্ডিজ শক্তিশালী প্রতিপক্ষ।’ ওয়ানডে সিরিজে সেই ‘শক্তিমত্তা’ অবশ্য দেখাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ তিন ম্যাচের সিরিজের দুটো ম্যাচ বেশ সহজেই জিতে নেয়। ক্রিকেটের ভাষায় যাকে বলে ‘নো কনটেস্ট ম্যাচ’-ঠিক সেই ধাঁতেই দুই ম্যাচ জিতে বাংলাদেশ। মাঝের ম্যাচটা ওয়েস্ট ইন্ডিজ জিতলেও তাতে ‘পেশিবহুল ব্যাটিং’ এর চেয়ে ‘মস্তিস্কের ব্যবহারই’ বেশি মিলে! বাংলাদেশের স্লো উইকেটে ধৈর্য্য নিয়ে ঠিক কেমন কায়দায় ব্যাটিং করতে হয় সেটা শুধুমাত্র করে দেখাতে পারলেন ওয়েস্ট ইন্ডিজের একজন ব্যাটসম্যান; ওপেনার শাই হোপ। বাকিদের কেউ শুরুতেই আউট। কেউ আবার উইকেটে সেট হয়েও আউট! সন্দেহ নেই পরিচিত উইকেট ও কন্ডিশন এবং এখানে খেলার অভ্যস্থতা; এসব বাড়তি সুবিধাকে ভালই কাজে লাগিয়েছে স্বাগতিকরা। টেস্ট এবং ওয়ানডে ট্রফি জেতার পর টি-টুয়েন্টি সিরিজের  ট্রফির অপেক্ষায় বাংলাদেশ।

বিস্মিত হওয়ার কিছু নেই যদি একই ধাঁচের কিছুটা স্লো উইকেট টি-টুয়েন্টিতেও দেখা যায়। জুলাইয়ে সর্বশেষ শেষ টি-টুয়েন্টির মোকাবেলায়ও বাংলাদেশ হারিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজকে। সেই সুখস্মৃতি নিয়েই মাঠে নামছে বাংলাদেশ। আর টি-টুয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজের জন্য সবচেয়ে বড় অনুপ্রেরণা তাদের সাফল্যে। এই ফরমেটের ক্রিকেটে তারা বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন। তবে নিজেদের টি-টুয়েন্টিতে পেছনের পাঁচ ম্যাচের পরিসংখ্যান দেখলে মনটা খারাপ হয়ে যাওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজের। এই পাঁচ ম্যাচেই তারা জিততে পারেনি। আর টি-টুয়েন্টিতে নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচের যে দুটোতে বাংলাদেশ জিতেছে সেটা আবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই!

তবে এই পরিসংখ্যান এবং টেস্ট-ওয়ানডেতে সিরিজ জেতা বাংলাদেশ তিন ম্যাচের টি-টুয়েন্টিতে ফেভারিট কিনা-সেই প্রশ্নে হেড কোচ স্টিভ রোডসের কন্ঠেও দ্বিধা-‘আমি ঠিক নিশ্চিত না!’
সম্ভবত ফেভারিটের ‘ভার’ এড়াতেই খানিকটা কৌশলী স্টিভ রোডস! সেই সঙ্গে অবশ্য বললেন-‘মানছি আমরা টেস্ট এবং ওয়ানডে সিরিজে ভাল খেলেছি। এখন চাই খেলোয়াড়রা যেন টি-টুয়েন্টি সিরিজও জিতে ফিরে। টি-টুয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ র‌্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে উপরে আছে। তবে আমরা ফ্লোরিডার টি-টুয়েন্টিতে তাদের অবাক করে দিয়েছিলাম। তেমন বিস্ময় তাদের এই সিরিজেও করতে চাই। আশা করছি আমরা এই ফরমেটে আমাদের সেরা ক্রিকেট খেলে শেষ হাসিটা হাসতে পারবো।’

বছরের শেষ সিরিজ। বাংলাদেশের হাসিতেই শেষ হোক। গুডলাক!

এ সম্পর্কিত আরও খবর