বাংলাদেশের ১২৯ রানের সঞ্চয়ে সাকিব ৬১

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 16:07:38

ব্যাটিং যা করার সেটা একা শুধু সাকিব আল হাসানই করলেন। দলের বাকিরা এলেন। পেটাতে গেলেন। এবং আউট হয়ে ফিরলেন। ব্যাটিংয়ের এই চিত্রনাট্য নিয়েই সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে বাংলাদেশ ১২৯ রানে গুটিয়ে গেল। নির্ধারিত ২০ ওভারের পুরোটাও টিকলো না দলের ইনিংস। দলে ব্যাটসম্যান ছিলেন সবমিলিয়ে সাতজন। কিন্তু ব্যাটসম্যান হিসেবে সত্যিকারের পরিচয় দিলেন যে শুধু ওই সাকিব আল হাসান। দলের ১২৯ রানের মামুলি সঞ্চয়ে সাকিবের যোগাড় ৬১ রান।

টসে জিতে ব্যাট করতে নামা বাংলাদেশ শুরু থেকেই উইকেট হারায়। পাওয়ার প্লে পুরো হওয়ার আগেই দলের চার ব্যাটসম্যান আউট। তামিম, লিটন, সৌম্য তিনজনই একই কায়দায় আউট হলেন। ভুল বলে ভুল শট খেললেন। টি-টুয়েন্টি মানেই যে সব বলে শটস খেলা নয়; সেটা বুঝলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা একটু দেরিতে, দলবেঁধে ড্রেসিংরুমে ফিরে। দলের চরম বিপদের সময় ঝুঁকিপূর্ণ রান নিতে নিয়ে মুশফিকুর রহিমও রান আউট হয়ে ফিরলেন। টপঅর্ডারের চার ব্যাটসম্যানই সিঙ্গেল ডিজিটে আউট! দলের স্কোর তখন ৪৮ রানে ৪ উইকেট। তখনো পাওয়ার প্লে শেষ হয়নি!

মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে সাকিব আল হাসান শুরুর এই বিপর্যয় কাটিয়ে উঠার চেষ্টা চালান। কিন্তু মাহমুদউল্লাহ রিয়াদও বেশি সময় টিকলেন না। উইন্ডিজ পেসার শেল্ডন ক্যাটরল একাই ধসিয়ে দেন বাংলাদেশের ব্যাটিং লাইন আপ। ক্যারিয়ার সেরা ২৮ রানে ৪ উইকেট পান ডানহাতি এই পেসার। একপ্রান্ত আঁকড়ে ধরে সাকিব আল হাসান ব্যাট হাতে লড়াইটা চালিয়ে যান বলেই স্কোরবোর্ডে বাংলাদেশের রান তিন অংকে পৌছায়। কিন্তু অপরপ্রান্ত থেকে বলার মতো কোন সহায়তাই পাননি বাংলাদেশ অধিনায়ক। সাকিবের ৪৩ বলে ৬১ রানের পাশে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর আরিফুল হকের ১৭।

ক্যাটরল ও কিমো পল-ওয়েস্ট ইন্ডিজের এই দুই পেসারই বাংলাদেশের ব্যাটসম্যানদের সব পরিকল্পনা নসাৎ করে দেন। শুরুর চার উইকেট হারায় বাংলাদেশ ৪৮ রানে এবং শেষের চার উইকেট উপড়ে যায় মাত্র ৩১ রানে। তারপরও দলের স্কোর ১২৯ রানে পৌছালো তার পুরো কৃতিত্ব একজনের জন্যই তোলা-সাকিব আল হাসান। ৪৩ বলের তার ৬১ রানের হাফসেঞ্চুরির ইনিংসে ৮ বাউন্ডারি ও ২ ছক্কা।

স্কোরকার্ড: বাংলাদেশ: ১২৯/১০ (১৯ ওভারে, তামিম ৫, লিটন ৬, সৌম্য ৫, সাকিব ৬১, মুশফিক ৫, মাহমুদউল্লাহ ১২, আরিফুল ১৭, সাইফউদ্দিন ১, মেহেদি ৮, আবু হায়দার ১*, মুস্তাফিজ ০, অতিরিক্ত ৮, ক্যাটরল ৪/২৮, কিমো পল ২/২৩, থমাস ১/৩৩, ব্রাথওয়েট ১/১৩, অ্যালেন ১/১৯)।

এ সম্পর্কিত আরও খবর