ভারতকে উড়িয়ে সমতা ফেরাল অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:47:39

জমে উঠেছিল পার্থ টেস্ট। রোমাঞ্চের স্পষ্ট আভাস ছিল আগের দিনই। শেষ দিনে মঙ্গলবার জিততে ভারতের দরকার ছিল ১৭৫ রান। চার টেস্টের এই সিরিজে ফিরতে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ৫ উইকেট। কিন্তু সেই উত্তেজনায় জল ঢেলে দিয়েছে অজি বোলাররা। সকালেই সবশেষ!

দ্বিতীয় টেস্টে ভারতকে ১৪৬ রানে হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ৪ টেস্টের সিরিজে এখন ১-১ সমতা। ১৯৭৭-৭৮ মৌসুমের পর অস্ট্রেলিয়ার মাঠে টানা দুই টেস্ট জেতা হল না ভারতের।

বর্ডার-গাভাস্কার সিরিজের প্রথম টেস্টে অজিদের বিপক্ষে ৩১ রানের দারুণ এক জয় তুলে নিয়েছিল ভারত।

২৮৭ রান সামনে রেখে চতুর্থ দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ভারত তুলে ৫ উইকেট হারিয়ে ১১২। ১৭৫ রানের জন্য মঙ্গলবার মাঠে নেমেছিল সফরকারীরা। উইকেট নেমেছিলেন হনুমা বিহারী (২৪) ও ঋষভ পান্ত (৯)। কিন্তু ২৮ রানে হনুমা বিহারীকে শুরুতেই ফিরিয়ে দেন মিচেল স্ট্রার্ক। এরপর বাকী ব্যাটসম্যানরা চটজলদিই তাকে অনুসরণ করেন। আসলে পঞ্চম দিনে এসে পার্থের উইকেটে ব্যাট করাটা তো আর সহজ নয়।

ঋষভ পান্তকে ৩০ রানে সাজঘরের পথ দেখিয়ে দেন নাথান লায়ন। স্টার্ক দাঁড়াতে দেননি উমেশ যাদবকে(২)। ইশান্ত শর্মা ও জশপ্রিত বুমরাহ কোন না করার আগেই ফিরিয়ে দেন প্যাট কামিন্স। ১৪০ রানে শেষ ভারতের দ্বিতীয় ইনিংস। মাত্র ২৮ রান তুলেই হারিয়েছে শেষ ৫ উইকেট। ১৫ ওভারে ঘন্টা খানেক ব্যাট করেই বিদায় নেন ৫ ব্যাটসম্যান।

দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে আট উইকেট নিয়ে ম্যাচসেরা স্পিনার নাথান লায়ন।

অস্ট্রেলিয়া-ভারত সিরিজের তৃতীয় টেস্ট শুরু হবে ২৬ ডিসেম্বর। বক্সিং ডে টেস্টের ভেন্যু মেলবোর্ন।

সংক্ষিপ্ত স্কোর-
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩২৬/১০
ভারত ১ম ইনিংস: ২৮৩/১০
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৯৩.২ ওভারে ২৪৩/১০ (ফিঞ্চ ২৫, খাওয়াজা ৭২, পেইন ৩৭, কামিন্স ১, স্টার্ক ১৪, লায়ন ৫, হেজেলউড ১৭*; ইশান্ত ১/৪৫, বুমরাহ ৩/৩৯, শামি ৬/৫৬)
ভারত ২য় ইনিংস: ৫৬ ওভারে ১৪০/১০ (রাহুল ০, বিজয় ২০, পুজারা ৪, কোহলি ১৭, রাহানে ৩০, বিহারি ২৮, পান্ত ৩০; স্টার্ক ৩/৪৬, হেজেলউড ২/২৪, কামিন্স ২/২৫, লায়ন ৩/৩৯)
ফল: অস্ট্রেলিয়া ১৪৬ রানে জয়ী
ম্যাচসেরা: নায়ান লায়ন
সিরিজ: চার টেস্ট সিরিজে ১-১ সমতা

এ সম্পর্কিত আরও খবর