মেন্ডিস–ম্যাথুজের বীরত্বে পাল্টা জবাব শ্রীলঙ্কার

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 16:31:29

জয়ের সুবাস পেতে শুরু করেছিল নিউজিল্যান্ড। ইনিংসে ব্যবধানে জয়ের পথে ছিল স্বাগতিকরা। টেস্টের তৃতীয় দিন শেষে জয় দেখতে থাকা কিউইদের মঙ্গলবার চমকে দিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ ও কুশল মেন্ডিস। দারুণ প্রতিরোধে প্রাণ ফিরেছে ওয়েলিংটন টেস্টে। যেখানে সবাই ধরে নিয়েছিলেন চারদিনেই ভরাডুবি হবে লঙ্কানদের সেখানে দুর্দান্ত খেলছে সফরকারীরা। এমন কী ম্যাচ বাঁচিয়েও দিতে পারে তারা।

প্রথম ইনিংসে ২৯৬ রানের লিড পেয়েছিল কিউইরা। এরপর দ্বিতীয় ইনিংসে নেমে ২০ রান তুলতে শ্রীলঙ্কা হারায় ৩ উইকেট। এরপরই প্রতিরোধ গড়ে তুলেছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ ও কুশল মেন্ডিস। চতুর্থ দিনটা দু'জন পার করে দিয়েছেন। তুলেছেন দু'জনই শতরান। সেই ৩ উইকেটেই ২৫৯ রান তুলেছে শ্রীলঙ্কা। পুরো দিনে ৯০ ওভার দারুণ দক্ষতায় সামাল দিয়েছেন টিম সাউদি, আয়াজ প্যাটেল আর ট্রেন্ট বোল্টদের।

এখন ৭ উইকেট হাতে রেখে দ্বিতীয় ইনিংসে ৩৭ রানে পিছিয়ে শ্রীলঙ্কা। ইনিংস হার এড়িয়ে লিডের পথেই আছে সফরকারীরা। চন্ডিকা হাথুরুসিংহের মুখে অবশেষে হাসি ফুটেছে।

সিরিজের প্রথম টেস্টে মাঠে নেমেই অবশ্য বিপাকে পড়েছিল লঙ্কানরা। প্রথম ইনিংসে দল শ্রীলঙ্কা তুলেছিল ২৮২ রান। জবাবে নেমে ল্যাথামের ডাবল সেঞ্চুরিতে কিউইরা তুলে ৫৭৮ রান। এরপর সোমবার দ্বিতীয় ইনিংসে নেমে ২০ রান তুলতেই হারায় ৩ উইকেট। দানুশকা গুনাথিলাকা (৩), দিমুথ করুনারাত্নে (১০) ও ধনঞ্জয় ডি সিলভা (০) শূণ্য রানেই ফিরেন সাজঘরে।



এরপরই দৃশ্যপট পাল্টে দেন ম্যাথুজ ও মেন্ডিস। ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলেছেন ম্যাথুজ। তিনি ১১৬ রানে অপরাজিত। আর নবম টেস্ট সেঞ্চুরি করে কুসশ মেন্ডিজ আছেন ১১৭ রান। দুজন ২৪৬ রানের জুটি গড়েন।

একইসঙ্গে কুশল-ম্যাথুজ জুটি আরেকটি রেকর্ডেরও জন্ম দিয়েছেন। নিউজিল্যান্ডের মাটিতে এবারই প্রথম কোনো টেস্ট ম্যাচের একটি নির্দিষ্ট দিন কাটল উইকেট পতন ছাড়া। এমন ঘটনার সবশেষ দেখা গেছে বাংলাদেশে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২০০৮ সালে বাংলাদেশ এক দিনে দক্ষিণ আফ্রিকার কোনো উইকেট পতন ঘটাতে পারেনি।

টেস্ট ক্রিকেট ইতিহাসে এবার নিয়ে ২২বার কোনো দল উইকেট না হারিয়ে কাটিয়ে দিল পুরো একটি দিন। শ্রীলঙ্কা পঞ্চমবারের মতো এই কীর্তি গড়ল।

সংক্ষিপ্ত স্কোর-

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৮২/১০

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ১৫৭.৩ ওভারে ৫৭৮/১০ (ল্যাথাম ২৬৪*, টেলর ৫০, নিকোলস ৫০, ডি গ্র্যান্ডহোম ৪৯, সাউদি ৬, প্যাটেল ৬, বোল্ট ১১; লাকমল ১/৮৮, রাজিথা ০/১৪৪, ম্যাথিউস ০/১, পেরেরা ২/১৫৬, কুমারা ৪/১২৭, ডি সিলভা ২/৫৪)

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ১০২ ওভারে ২৫৯/৩ (গুনাথিলাকা ৩, করুনারত্নে ১০, ডি সিলভা ০; মেন্ডিস ১১৬*, ম্যাথুজ ১১৭*; সাউদি ২/৩৬, বোল্ট ১/৫০)

এ সম্পর্কিত আরও খবর