অবসরের ঘোষণা ওয়াহাব রিয়াজের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 07:25:30

২০২৩ সালের আইসিসি বিশ্বকাপের আগে বড় ধাক্কা খেলো পাকিস্তান ক্রিকেট দল। দরজায় কড়া নাড়ছে একদিনের বিশ্বকাপ আসর। এমন অবস্থায় পাকিস্তান দলের ফাস্ট বোলার ওয়াহাব রিয়াজ নিজের অবসরের ঘোষণা করলেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের নেওয়ার কথা বুধবার (১৬ আগস্ট) জানান ওয়াহাব রিয়াজ।

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট খেলা চালিয়ে যাবেন তিনি। ওয়াহাব রিয়াজ পাকিস্তান দলের হয়ে ২৭টি টেস্ট, ৯১টি ওয়ানডে এবং ৩৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তার ঝুলিতে রয়েছে ২৩৭টি আন্তর্জাতিক উইকেট।

ওয়াহাব রিয়াজ শেষবার পাকিস্তানের হয়ে ২০২০ সালের ডিসেম্বর মাসে খেলেছিলেন। তবে সম্প্রতি চলতি বছরের মার্চে পাকিস্তান সুপার লিগে খেলেছিলেন পাক দলের এই সিনিয়র ফাস্ট বোলার।

এক টুইট বার্তায় নিজের অবসররের কথা জানান ওয়াহাব রিয়াজ। তিনি লিখেছেন, ‘আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।’

দেশ এবং দলকে নিয়েও বিবৃতি দিয়েছেন ওয়াহাব তিনি। নিজের অবসর নিয়ে কথা বলতে গিয়ে ওয়াহাব বলেন, ‘আমি গত দুই বছর ধরে আমার অবসরের পরিকল্পনার কথা বলে আসছি। ২০২৩ সালে আমার লক্ষ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া এবং আমি এখন আগের চেয়ে অনেক বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছি। আমি মনে করি, আমি আমার দেশ এবং জাতীয় দলের জন্য সেরা সেবা দিয়েছি।’

আন্তর্জাতিক অবসরের পর রিয়াজ বলেন, ‘আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানের প্রতিনিধিত্ব করাটা সম্মানের। আমি যখন এই অধ্যায়কে বিদায় জানাচ্ছি। আমি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে একটি নতুন যাত্রা শুরু করতে পেরে রোমাঞ্চিত, যেখানে আমি প্রতিদ্বন্দ্বিতা করার আশা করি।’

ওয়াহাব রিয়াজ প্রায়শই প্রতি ঘণ্টায় প্রায় ১৪৫ কিলোমিটার গতিতে বল করতেন এবং এমনকি ভারতের বিরুদ্ধে ২০১৫ বিশ্বকাপে খেলার সময় ১৫৪.৫ কিলোমিটার গতিতে বল করেছিলেন।

ওয়াহাবের ওয়ানডে ক্যারিয়ারে সবচেয়ে বেশি আলোচনায় ছিল ২০১৫ সালের বিশ্বকাপ অভিযান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ান ক্রিকেটার শেন ওয়াটসনকে চাঞ্চল্যকর স্পেল বোলিং করেন রিয়াজ। প্রথম ইনিংসে ওয়াটসন রিয়াজের ব্যাটিং দক্ষতা নিয়ে উপহাস করলে মুখোমুখি সংঘর্ষ শুরু হয়। জবাবে রিয়াজ এমন এক ফাস্ট বোলিং করেন যা ওয়াটসন এবং অস্ট্রেলিয়ান দলকে কাঁপিয়ে দিয়েছিল। সেই ম্যাচে তিনি ওপেনার ডেভিড ওয়ার্নার এবং মাইকেল ক্লার্ককে আউট করেন।

১১ তম ওভারে অস্ট্রেলিয়া দলের স্কোর তিন উইকেটে ৫৯ রানে নামিয়ে আনেন ওয়াহাব। পাকিস্তান ম্যাচটি হারলেও রিয়াজের পারফরম্যান্স ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল। ভারতের বিরুদ্ধে ২০১১ সালের সেমিফাইনালে তিনি পাঁচ উইকেটও নিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর