পুরুষদের সমান বেতন পাবে ইংল্যান্ডের নারী ক্রিকেটাররা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 15:32:22

নারী ক্রিকেটারদের জন্য বেতন বাড়িয়ে পুরুষদের সমান পরিমান করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

গভর্নিং বডি সুত্রে আল-জাজিরা জানিয়েছে, সামঞ্জস্য বজায় রাখতেই ওই উদ্যোগ নেওয়া হয়েছে। বুধবার (৩০ আগস্ট) ওই পারিশ্রমিক বৃদ্ধির ঘোষণা অবিলম্বে কার্যকর হবে বলে জানা গেছে।

এদিকে, বৃহস্পতিবার (৩১ আগস্ট) থেকে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে ইংল্যান্ড।

ইংল্যান্ডে পুরুষ ও নারী খেলোয়াড়দের মধ্যে বেতনের ব্যবধান বিলোপের জন্য ইতিমধ্যেই ইন্ডিপেন্ডেন্ট কমিশনের একটি প্রতিবেদনে সুপারিশ করা হয়েছিল, যা দুই মাস আগে প্রকাশিত হয়েছিল।

ওই প্রতিবেদনে বলা হয়েছিল, ইংল্যান্ডের নারী খেলোয়াড়দের ম্যাচ ফি ছিল পুরুষদের সাদা বলের ম্যাচের ২৫ শতাংশ এবং টেস্ট ম্যাচের জন্য মাত্র ১৫ শতাংশ।

ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে নারীদের অ্যাশেজ সিরিজ এবং সীমিত ওভারের বেশ কয়েকটি ম্যাচের টিকিট বিক্রি হয়েছিল ২৩ হাজারেরও বেশি ।

ইসিবি প্রধান নির্বাহী রিচার্ড গোল্ড বলেছেন, ‘আমরা বর্তমানে ক্রিকেটে ভারসাম্যের জন্য ইন্ডিপেন্ডেন্ট কমিশনের করা সব সুপারিশ বিবেচনা করছি। তবে, ম্যাচ ফি সমান করা একটি তাৎক্ষণিক পদক্ষেপ, যা আমরা করতে পেরে সন্তুষ্ট।’

তিনি আরও বলেন, ‘আমরা সকলেই চাই যে, ক্রিকেট নারী ক্রীড়াবিদদের জন্য পছন্দের দলগত খেলা হোক। তবে, আমরা জানি, এখনও অনেক কিছু যেতে হবে। কারণ, আমরা শেষ পর্যন্ত খেলাজুড়ে সমতার জন্য চেষ্টা করি।’

ইংল্যান্ডের নারী ক্রিকেট দলের অধিনায়ক হিদার নাইট বলেছেন, সমান ম্যাচ ফি প্রদান করার খবরটি অসাধারণ।

তিনি বলেন, ‘আমি নিশ্চিত যে, এটি ক্রিকেটকে মেয়েদের এবং তরুণীদের কাছে ক্রমবর্ধমান আকর্ষণীয় খেলায় পরিণত করবে। কারণ, আমরা এই খেলাটিকে এগিয়ে নিয়ে যাচ্ছি।’

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল জুলাইয়ে বলেছিল যে, অবিলম্বে কার্যকরভাবে ক্রিকেটের বৃহত্তম আন্তর্জাতিক টুর্নামেন্টে পুরুষ ও নারী দল পুরস্কারের অর্থ সমান পাবে।

এ সম্পর্কিত আরও খবর