জয়ে চোখ রেখেই নামছে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 22:09:28

ঘুরে দাঁড়ানোর মিশনে হঠাৎ করেই ছড়িয়ে পড়েছে শঙ্কার খবর-সাকিব আল হাসান অসুস্থ! বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টি ম্যাচে তার খেলা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। অধিনায়কের গা একটু গরম, তাপমাত্রা ১০০-এর মতো। আগের দিন থেকেই ডাক্তারের পরামর্শে মেনে চলছেন তিনি। তবে টিম ম্যানেজম্যান্ট অবশ্য জানাচ্ছে বড় কোন সমস্যা নয়। মাঠে থাকবেন সাকিব।

সিলেটে দুঃস্বপ্নের হারের পর এবার ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। টেস্ট-ওয়ানডের পর টি-টুয়েন্টি সিরিজে জিততে জয় ছাড়া বিকল্প নেই টাইগারদের। সিলেটে হারের ধাক্কা সামলে উঠার মন্ত্র অবশ্য পেয়ে গেছে দল। পুরনো ভুলের ফাঁদে আর পা দিতে চায় না তারা।

এ অবস্থায় সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের ওই সফর থেকেই আত্মবিশ্বাস নিচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। যেখানে প্রথম টি-টুয়েন্টিতে হেরেও পরে ঠিকই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। পরের দুই ম্যাচ জিতে সিরিজসেরার ট্রফিটাও নিজের করে নেয়। তাছাড়া মিরপুরের শেরেবাংলা টাইগারদের জন্য বেশ পয়মন্ত। যেখানে সবশেষ ৫ ম্যাচের মধ্যে ৩টিতে জিতেছে বাংলাদেশ।

সিলেটে খেলা হয়েছে দুপুরে। পুরো ম্যাচই শেষ হয়েছে দিনের আলোতে। কিন্তু মিরপুরের শেরেবাংলায় আজ বৃহস্পতিবার পুরো ম্যাচটাই কৃত্রিম আলোতে অনুষ্ঠিত হবে। ম্যাচ শুরু বিকাল ৫টায়।

এখানে উইকেট কেমন আচরণ করবে তা নিয়ে বড় একটা প্রশ্ন থাকছেই। তাছাড়া পৌষের শুরুতেই ঠান্ডাও প্রতিপক্ষ ক্রিকেটারদের। এ অবস্থায় ওয়েস্ট ইন্ডিজের পেসারদের সামাল দেওয়াটা নিশ্চয়ই আরো কঠিন হবে।

দলের বাঁহাতি ব্যাটসম্যান সৌম্য সরকার বুধবার বলছিলেন, ‘এই আবহাওয়ায় পেস বোলাররা একটু কার্যকর থাকে। আমাদের ওভাবে সামলাতে হবে। শুরুতে আমাদের কিছু ওভার দেখতে হবে। এরপরই টি-টুয়েন্টির মেজাজ বুঝে খেলতে হবে। আমাদের অনুশীলনও হচ্ছে একই আবহাওয়ায়। মানসিক প্রস্তুত হতে হবে।’

যদিও ক্যারিবীয়দের সামাল দেওয়া সহজ নয়। এই ফরম্যাটে তারা বিশ্বসেরা। এ কারণেই সতর্ক সৌম্য, ‘এই ফরম্যাটে ওরা বিশ্ব চ্যাম্পিয়ন দল। আমরাও যে খারাপ করেছি, তা না। তাদের সঙ্গে তাল মিলিয়ে ভালো খেলার চেষ্টা করছি। হয়তো বা কোনো একটা ভুল ছিল। আমাদের বুদ্ধির ঘাটতি ছিল হয়তো। আমরা শুরুতেই ওদের আক্রমণ করতে গিয়েছি। যদি বুদ্ধি খাঁটিয়ে খেলতাম, পেসারদের প্রথম কিছু ওভার যদি আমরা সামলাতে পারতাম, শেষের দিকে আমরা আরও পুষিয়ে দিতে পারতাম।’

সেই বুদ্ধিদীপ্ত ক্রিকেট এবার ঢাকার মাঠে খেলতে চায় বাংলাদেশ। জয়ে চোখ রেখেই নামছে সাকিব আল হাসানের দল।

এ সম্পর্কিত আরও খবর