লিটন-সাকিবের ব্যাটে টর্নেডো, রেকর্ড রান বাংলাদেশের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 18:31:40

ব্যাট হাতে ঠিক স্বস্তিতে ছিলেন না তিনি। উইকেটে কিছুক্ষণ সময় কাটিয়েই ভুলের ফাঁদে দিয়েছেন প্রতিবার। বড় ইনিংসের সম্ভাবনা জাগিয়েও হতাশ হয়ে ফিরেছেন সাজঘরে। তবে এবার কথা বলল লিটন দাসের ব্যাট। সময় মতো দুর্দান্ত এক ইনিংস খেললেন এই ওপেনার। তিনি ফিরতেই শুরু হয় সাকিব আল হাসানের ব্যাটে ঝড়। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের উড়িয়ে মারতে থাকেন তিনি। সঙ্গে মাহমুদউল্লাহ রিয়াদ দাপট দেখালে দলের রানের চাকা ঘুরতে থাকে দ্রুত।

লিটন দাস, সাকিব ও মাহমুদউল্লাহর ব্যাটিং তাণ্ডবে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টি ম্যাচে বড় স্কোর দাঁড় করিয়েছে বাংলাদেশ। মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে বৃহস্পতিবার প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ তুলেছে ৪ উইকেটে ২১১ রান। এটি টি-টুয়েন্টিতে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর।

এই প্রথম আগে ব্যাট করে এই প্রথম দুইশ স্পর্শ করেছে বাংলাদেশ। সব মিলিয়ে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড ২১৫। এই বছর শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফিতে স্বাগতিকদের বিপক্ষে ২১৪ রান তাড়ায় জিতে টাইগাররা। আর মিরপুরে এটিই সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড। আগের সর্বোচ্চ ২০১৩ সালে বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের ২০৪ রান।

লিটনের ব্যাট থেকে এসেছে ৩৪ বলে ৬০ রান। সাকিব ২৬ বলে করেন ৪২ রান। ঝড় উঠে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটেও। তিনি করেছেন ২১ বলে ৪৩ রান। সাকিব-মাহমুদউল্লাহ অবিচ্ছিন্ন থেকে করেন ৪২ বলে ৯১ রান। যা কীনা পঞ্চম উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ জুটি। ৮৪ রানে তুলে আগের রেকর্ড গড়েন মাহমুদউল্লাহ ও মুশফিক।

এর আগে টস জিতে ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট টস জিতে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান টাইগারদের।

শুরুতে ব্যাট করতে নেমেই অবশ্য তামিম ইকবাল-লিটন দাস গড়েন ৪২ রানের জুটি। ১৫ রান করে আউট তামিম। আগের ম্যাচের মতো এখানেও জীবন পেয়ে কাজে লাগাতে পারেন নি এই ওপেনার। ১৩ রানে জীবন পেয়ে ১৫ রানে আউট। স্পিনার ফ্যাবিয়ান অ্যালেনের বলে পুল করতে গিয়ে ভুল করেন।

তবে অন্যপ্রান্তে লিটন ছিলেন সাবলীল। দুর্দান্ত ব্যাটিং করেছেন তিনি। দাপুটে হাফসেঞ্চুরিতেই ফিরেছেন ফর্মে। তার তাণ্ডবেই ৫.৩ ওভারে বাংলাদেশের ফিফটি পূর্ণ হয়। আর লিটন ফিফটি করেন মাত্র ২৬ বলে। তারই ব্যাটে চড়ে বাংলাদেশের শতরান আসে ১০.১ ওভারে।

তামিম ফিরতেই লিটনকে বেশ সঙ্গ দিয়েছিলেন সৌম্য সরকার। মনে হচ্ছিল ফিফটির দেখা পাবেন তিনিও। কিন্তু বলে হাতে এসেই শেলডন কটরেল ফেরান তাকে। ব্র্যাথওয়েটের দুর্দান্ত ক্যাচে ২২ বলে ৩২ রান করে ফিরেন সৌম্য। ভাঙে ৪৩ বলে ৪৮ রানের দ্বিতীয় উইকেট জুটি।

অবশ্য লিটনও অতি আক্রমনাত্মক হতে গিয়ে কাঁটা পড়েন। ৩৪ বলে ৬০ রান করে শেলডন কটরেলের শিকার তিনি। ইনিংসে ছিল ছয়টি চার ও চারটি ছক্কার সমাহার। টি-টুয়েন্টি ক্যারিয়ারে এটি লিটনের দ্বিতীয় হাফ সেঞ্চুরি। এর আগে ৬১ রানের ইনিংস খেলেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর-
বাংলাদেশ: ২০ ওভারে ২১১/৪ (তামিম ১৫, লিটন ৬০, সৌম্য ৩২, সাকিব ৪২*, মুশফিক ১, মাহমুদউল্লাহ ৪৩*; কটরেল ২/৩৮, টমাস ১/৪৩, ব্র্যাথওয়েট ০/৪৩, অ্যালেন ১/২৯)।

এ সম্পর্কিত আরও খবর