আম্পায়ার তানভীরের হাস্যকর ভুলে খেলা বন্ধ আট মিনিট!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-31 15:20:58

ভুল, মহাভুল করলেন আম্পায়ার তানভীর আহমেদ। তার ভুলের কারণে শেষ টি-টুয়েন্টিতে খেলা বন্ধ ছিলো আট মিনিট। বাংলাদেশ ইনিংসের চতুর্থ ওভারের সময় ঘটে এই মহাভুলের ঘটনা। সেই ওভারে ওসান থমাসের শেষ বলে লিটন দাস শটস খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন। শিমরান হেটমায়ার সহজেই সেই ক্যাচ ধরেন। কিন্তু আম্পায়ার তানভীর একহাত প্রসারিত করে জানান-ওটা নো বল ছিল। তবে টিভি রিপ্লেতে পরিস্কার দেখা যায় ওসানে থমাসের সেই বলটা নো বল ছিলো না। বোলিং ডেলিভারির সময় তার পা পপিংক্রিজের মধ্যেই ছিলো। বিগস্ক্রিনেও সেটা দেখে ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা আম্পায়ারের কাছে প্রতিবাদ জানাতে ছুটে আসেন। কয়েকবার টিভিতে ওসানের সেই ডেলিভারি দেখানো হয়। কোন বিচারেই সেটা নো বল নয়। কিন্তু যেহেতু ফিল্ড আম্পায়ার সিদ্ধান্ত দিয়ে ফেলেছেন তাই করার কিছু নেই। বাদ-প্রতিবাদে ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা একজোট হয়ে আম্পায়ারের কাছে ছুটে যায়। মাঠের খেলা বন্ধ থাকে। উপায় না দেখে মাঠের ফোর্থ আম্পায়ার শরফুদৌল্লা ইবনে সৈকত ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কার্লোস ব্রাথওয়েটের সঙ্গে কথা বলেন। বাউন্ডারি লাইনের কাছে এসে জটিলতা মেটাতে মাঠে নামেন ম্যাচ রেফারি জেফ ক্রো।

লম্বা সময় ধরে চলে তর্ক-বিতর্ক। খেলা তখনো বন্ধ। আম্পায়ার তানভীরের ভুল সিদ্ধান্তে পুরো খেলা পন্ড হওয়ার উপক্রম হয়। পুরো সময়টায় জুড়ে আম্পায়ার তানভীরকে হতবিহবল অবস্থায় দেখা যায়। সিদ্ধান্তহীনহতায় ভোগা মানুষের মতো মনে হচ্ছিলো তাকে। শেষমেষ আম্পায়ার এবং ম্যাচ রেফারি অনেক বুঝিয়ে সুজিয়ে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের মাঠের খেলায় অংশ নিয়ে অনুরোধ জানান। সিদ্ধান্ত হয় ওসানের থমাসের সেই বলটি নো বল হিসেবেই গন্য হবে। সেই বল থেকে পাওয়া একরানও যোগ হবে লিটনের স্কোরে। এবং একটি ফ্রিহিটও পাবে বাংলাদেশ। ওসানে থমাসের রাগ আর বেড়ে যায় যখন তিনি দেখলেন তার সেই সেই ফ্রিহিটে লিটন ছক্কা হাঁকিয়ে বসেছেন!

অবাক করার তথ্যে হলো ওসানে থমাসের যে বলকে ঘিরে এতসব ঘটনা, ঠিক তার দুই বল আগে একই কাণ্ড ঘটান আম্পায়ার তানভীর। নো ডাকেন। সেই বলে অবশ্য কোন ক্যাচ উঠেনি। তবে টিভি আম্পায়ার তাকে যখন জানান ওটা নো বল ছিলো না, তখন তানভীর তার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়ে নতুন করে দুই হাত বুকের কাছে ক্রসের ভঙ্গিতে রেখে আবার ঈশারা দিয়ে জানান-আমি ভুল ছিলাম। সেই সঙ্গে ইঙ্গিত দিয়ে তিনি ফ্রিহিটও প্রত্যাহার করে নেন। তবে ফিল্ড আম্পায়ার একবার কোন বলকে নো-বল কল করলে সেটা আর প্রত্যাহার করার সুযোগ নেই। এতো বড় একটা ভুলের ঠিক পরের বলেই আবার সেই একই ভুল। আবার ওভারস্টেপিংয়ের জন্য নো বল কল করেন।

অথচ সেটা ওভার স্টেপিংই ছিলো না। ওসানের পা দাগের মধ্যেই ছিলো। তানভীর এই ম্যাচেই যে শুধু ভুল করেছেন তা কিন্তু নয়। সিরিজের দ্বিতীয় ম্যাচেও তিনি বেশ কয়েকটি বাজে ভুল করেছিলেন। যা দেখতে শুধু দৃষ্টিকটুই নয়, মনে হয়েছে যেন পাড়া-মহল্লার ক্রিকেটে আম্পায়ারিং করছেন এই আম্পায়ার।

আর্ন্তজাতিক ক্রিকেট কোন বাংলাদেশি আম্পায়ারের এমন বাজে আম্পায়ারিং নিঃসন্দেহে দেশের ক্রিকেটের ভাবমুর্তি ক্ষুন্ন করবে।

এ সম্পর্কিত আরও খবর