ইতিহাস গড়ে ক্লাব বিশ্বকাপ রিয়ালের

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 22:24:34

রেকর্ড গড়ার হাতছানি নিয়েই ফাইনালে মাঠে নেমেছিল রিয়াল মাদ্রিদ। অসাধারণ এক জয়ে ক্লাব ফুটবলের বিশ্বকাপে রীতিমতো ইতিহাসই গড়ল স্প্যানিশ এই ক্লাবটি। রেকর্ড চতুর্থবারের মতো জিতল ফিফা ক্লাব বিশ্বকাপের ট্রফি। এটি তাদের টানা তৃতীয় শিরোপা।

শনিবার রাতে আবুধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ফাইনালে সংযুক্ত আরব আমিরাতের দল আল আইনকে ৪-১ গোলে হারিয়েছে রিয়াল।

স্কোরলাইনই বলে দিচ্ছে ম্যাচে দারুণ দাপট ছিল স্প্যানিশ জায়ান্টদের। একের পর এক আক্রমণে শুরু থেকেই কোনঠাসা করে ফেলে আল আইনকে। খেলার ১৪তম মিনিটে এগিয়ে যায় সান্টিয়াগো বার্নাব্যুর ক্লাবটি। লুকা মডরিচের গোল লিড এনে দেন দলকে। যা কীনা রিয়ালের হয়ে কোনো ফাইনালে প্রথম গোল ক্রোয়াট এই মহা তারকার।

তবে দ্বিতীয় গোলটি পেতে অনেকক্ষণ অপেক্ষা করতে হয় ফেভারিটদের। ৬০তম মিনিটে মার্কোস লরেন্তে দুরপাল্লার এক শটে আরো এগিয়ে দেন দলকে। ৭৯তম মিনিটে সার্জিও রামোসের হেড থেকে উড়ে গিয়ে বল আশ্রয় নেয় আল আইনের জালে (৩-০)।

অবশ্য ৮৬তম মিনিটে এসে আমিরাতের ক্লাবটির হয়ে একটি গোল করেন দলের জাপানি ফুটবলার শিওতানি। তবে এরপরই ইয়াহিয়া নাদেরের আত্মঘাতী গোল আবারো রিয়ালের ব্যবধানটা বড় করে দেয়।

তারই পথ ধরে রেকর্ড চতুর্থবারের মতো শিরোপা উঠে রিয়াল ফুটবলারদের হাতে। গতবার ফাইনালে ব্রাজিলের ক্লাব গ্রেমিওকে হারিয়ে বার্সেলোনার তিনবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড ছুঁয়ে ফেলে রিয়াল। এবার চির শত্রু ক্লাবটিকে টপকে গেল তারা।

ম্যাচে অনন্য এক রেকর্ড গড়েছেন রিয়াল মাদ্রিদের টনি ক্রুস। প্রথম ফুটবলার হিসেবে সর্বোচ্চ পাঁচবার ফিফা ক্লাব বিশ্বকাপ পেলেন তিনি। জার্মান এই মিডফিল্ডার রিয়ালের হয়ে চারবার ও একবার জিতেন বায়ার্ন মিউনিখের হয়ে।

এ সম্পর্কিত আরও খবর