অনিশ্চয়তায় নেইমারের কোপা আমেরিকা স্বপ্ন

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-19 11:27:52

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে গতকাল উরুগুয়ের বিপক্ষে চোট নিয়ে কাঁদতে কাঁদতে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন নেইমার। দুঃসংবাদের আভাস তখনই পাওয়া গিয়েছিলো। ধারণা করা হচ্ছিল, ফের লম্বা সময়ের জন্য মাঠের বাইরে থাকতে হতে পারে ব্রাজিলিয়ান তারকাকে। সেই শঙ্কায় অবশেষে সত্যি হলো। নেইমারের মেডিকেল প্রতিবেদনে বলা হয়েছে হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে গেছে তার।

চোট এবং নেইমার, ফুটবল বিশ্বে এটি এক অনন্য জুটি। ক্যারিয়ার জুড়েই তাঁর পিছু ছাড়েনি এই চোট। এত ঘন ঘন চোটে না পড়লে সফলতা এবং অর্জনের পাল্লা যে আরও ভারি হতো এই তারকার সেই বিষয়ে কোনো সন্দেহ নেই।

একের পর এক ম্যাচ জিতে সুখের জোয়ারে ভাসছেন মেসি, রোনালদো, এমবাপ্পেরা। এদিকে দলগত হার এবং আশানুরূপ খেলা উপহার দিতে না পারার যন্ত্রণা বেশ ভোগাচ্ছে ব্রাজিল সমর্থকদের। তার উপর নেইমারের এই গুরুতর চোটে বেশ বিপদেই ফেলে দিয়েছে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

আবারও অস্ত্রোপচার করাতে হবে ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ডকে। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। পরে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) ও তাঁর বর্তমান ক্লাব আল হিলাল আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানিয়েছে। স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা বলছে যে, ‘নেইমারের এবারের চোট এতটাই ভয়ংকর যে অস্ত্রোপচার করানোর পর পুরোপুরি সেরে উঠতে ৭ থেকে ৮ মাস সময় লেগে যাবে।’

যুক্তরাষ্ট্রে আগামী বছরের ২০ জুন থেকে কোপা আমেরিকা শুরু। যদি তাঁর চোট থেকে সেরে উঠতে আসলেই ৭-৮ মাস সময় লেগে যায়, তাহলে নেইমারের কোপা আমেরিকা খেলার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

নিজের চোট প্রসঙ্গে সামাজিকযোগাযোগ মাধ্যমে নেইমার বলেন, ‘এটা খুবই বেদনার মুহূর্ত, সবচেয়ে বাজে অনুভূতি। আমি জানি আমি শক্তিশালী। কিন্তু এবার আমার পরিবার এবং বন্ধুদের বড্ড প্রয়োজন। চোট ও অস্ত্রোপচারের মধ্য দিয়ে যাওয়া সহজ ব্যাপার নয়। একবার চিন্তা করুন, চোট থেকে সেরে উঠার ৪ মাস পর আবার আমাকে এটির মধ্য দিয়ে যেতে হচ্ছে। তবে আমার বিশ্বাস আছে। সবকিছু ঈশ্বরের হাতে ছেড়ে দিচ্ছি, তিনি আমাকে নতুন জীবন দান করতে পারেন। আমাকে সমর্থন জানিয়ে এবং সুস্থতা কামনায় বার্তা পাঠানোর জন্য আপনাদের ধন্যবাদ।’

ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) বিবৃতিতে জানিয়েছে, ‘আমাদের স্ট্রাইকারের (নেইমার) অস্ত্রোপচার করাতে হবে। তবে দিন-তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। ব্রাজিল জাতীয় দল ও আল হিলালের চিকিৎসা বিভাগ নিয়মিত যোগাযোগ রাখছে এবং তাঁকে সেরে তুলতে একসঙ্গে কাজ করে যাচ্ছে।’

এ নিয়ে গত ১০ বছরে ৩৪ বার চোটে পড়লেন নেইমার। এবারের চোট সহ ধরলে সব মিলিয়ে মাঠের বাইরে থাকতে হবে ১ হাজারেরও বেশি দিন, যা কোনো ফুটবলারের ক্যারিয়ারের জন্যই কাম্য নয়।

এ সম্পর্কিত আরও খবর