অজিদের টিকে থাকার লড়াইয়ে বাধা পাকিস্তান

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-20 10:36:42

পয়েন্ট টেবিল কিংবা রানরেট, এবারের বিশ্বকাপে সবক্ষেত্রেই অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে রয়েছে পাকিস্তান। কিন্তু পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের রয়েছে তীব্র মানসিক আত্মবিশ্বাস। সেই আত্মবিশ্বাসেই আজ পাকিস্তানের বিপক্ষে আসরের দ্বিতীয় জয় পেতে মরিয়া দলটি।

শেষ পাঁচ দেখায় অজিরা জিতেছে ৩ বার, যদিও সবশেষ দু’ম্যাচের দুটিতেই হেসেছেন বাবর-রিজওয়ানরা। কিন্তু এবারের বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচটি চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে বড় ব্যবধানে নাস্তানাবুদ হয়ে রীতিমতো মানসিক যন্ত্রণাতেই আছে পাকিস্তান।

আজ (শুক্রবার) বেঙ্গালুরুতে মুখোমুখি হবে এই দুই দল। এগিয়ে থাকলেও হঠাৎ করেই পাকিস্তানের ধস এবং বিপরীতে প্রয়োজনের সময় অস্ট্রেলিয়ার আক্রমণাত্মক ক্রিকেট সামর্থ্য; এসব কারণেই ম্যাচটি হতে পারে জমজমাট।

দুই ম্যাচ পর নিজের ফর্ম ফিরে পেয়েছেন জাম্পা। মিডল ওভারে তাই নিজেদের স্পিন বোলিং নিয়ে বেশ শক্ত অবস্থানে অজিরা, এই ক্ষেত্রে পাকিস্তানের থেকে এগিয়েও রয়েছে তাঁরা কারণ পাকিস্তানের স্পিন ফর্ম এই মুহূর্তে তেমন কোনো ভালো ফলাফল দিতে পারছে না। এছাড়াও শাহিন আফ্রিদি, হাসান আলি, হারিস রউফরা বিশ্বকাপে এসে নিজেদের সর্বোচ্চটুকু দেখাতে পারছেন না। ফলে বোলিংয়ে পাকিস্তান রয়েছে নড়বড়ে অবস্থানে।

বেঙ্গালুরুর পিচ ব্যাটিং সহায়ক। প্রথম ইনিংসের চেয়েও এখানে যারা দ্বিতীয় ইনিংসে ব্যাট করেছে তাদের জেতার সম্ভাবনা বেশি, পরিসংখ্যান তাই বলে। পাকিস্তান এবং অস্ট্রেলিয়া দুই দলেরই রয়েছে বিশ্বমানের ব্যাটিং লাইনআপ। ওয়ার্নার-লাবুশেন অথবা বাবর-রিজওয়ান, যে কেউই জ্বলে উঠতে পারেন আজ। যদিও শেষ ম্যাচে ভারতের সাথে পাকিস্তানের মিডল অর্ডারে যে ধস নেমেছিল সেটিকে যদি আজ তাঁরা প্রতিহত না করতে পারেন তাহলে তাঁদের জন্য রয়েছে বিপদের আশংকা।

প্যাট কামিন্স নিশ্চিত করেছেন যে তিনি একদম ফিট। তাই অপরিবর্তিত একাদশ নিয়েই আজ মাঠে নামবে অজিরা। অপরপক্ষে, শেষ ম্যাচে হাঁটুর চোটের ফলে দুই ম্যাচের জন্য মাঠের বাইরে থাকতে হবে ফখর জামানকে। ফর্ম না থাকায় আজ বাদ পড়তে পারেন শাদাব খান, তাঁর পরিবর্তে আজ বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে নামতে দেখা যাবে লেগস্পিনার উসামা মীরকে।

চিন্নাস্বামী স্টেডিয়ামের পিচ সমতল এবং বাউন্ডারি সংক্ষিপ্ত হবে বলে আশা করা যাচ্ছে অনেক রান উঠবে। তাছাড়া ম্যাচে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই তেমন একটা।

এ সম্পর্কিত আরও খবর