রেকর্ডের হাতছানি নিয়ে নামছেন কোহলি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 01:11:05

একটা সময় শচীন টেন্ডুলকারকে বলা হতো রেকর্ডের বরপুত্র। ব্যাটিংয়ের প্রায় সব বড় রেকর্ডই এই কিংবদন্তির দখলে। কিন্তু সেই অধ্যায় শেষে এখন বিরাট কোহলির রাজত্ব চলছে বিশ্ব ক্রিকেটে। বিশ্লেষকরা বলছেন সময়ের পথ ধরে একদিন শচীনের সব রেকর্ডই ভেঙে দেবেন এই ব্যাটসম্যান। ব্যাট হাতে রান ফোয়ারায় ভারত অধিনায়ক গড়ছেন একের পর এক রেকর্ড। বুধবার ভোরে শুরু বক্সিং ডে টেস্টেও একাধিক রেকর্ডের সামনে দাঁড়িয়ে কোহলি।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট ব্যক্তিগত মাইলফলকের সামনে কোহলি। তিন ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেটে ক্যালেন্ডারবর্ষে সবচেয়ে বেশি রান থেকে মাত্র ১৮১ রান দূরে তিনি। এই বছর টি-টুয়েন্টি, ওয়ানডে ও টেস্ট মিলিয়ে এখন অব্দি করেছেন ২৬৫৩ রান। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং তার চেয়ে এগিয়ে। ২০০৫ সালে তিনি করেন ২৮৩৩ রান। মেলবোর্নের দুই ইনিংস মিলিয়ে ১৮১ রান করলে পন্টিংয়ের রেকর্ড ভেঙে কোহলি গড়তে পারবেন নতুন রেকর্ড।

অজিদের বিপক্ষে বক্সিং ডে টেস্টে একটি সেঞ্চুরি তাকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়। কোহলি ছুঁয়ে ফেলবেন শচীন টেন্ডুলকারকে। যিনি এক  মৌসুমে ১২ শতরানের বিশ্বরেকর্ড গড়েছিলেন। ১৯৯৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে একডজন সেঞ্চুরি করেন শচীন। ২০১৮ সালে বিরাট করেছেন ১১টি শতক। এক সেঞ্চুরি করলেন সর্বাধিক টেস্ট সেঞ্চুরিকারীদের তালিকায় স্যার গ্যারি সোবার্সকে ছুঁয়ে ফেলবেন কোহলি। কোহলির টেস্ট সেঞ্চুরি সংখ্যা ২৫টি। ২৬ শতরান করে এরপরই আছেন ক্যারিবীয় কিংবদন্তি সোবার্স।

আবার বক্সিং ডে টেস্টে মাত্র ৮৩ রান তুললেই রাহুল দ্রাবিড়কে পেছনে ফেলে এক ক্যালেন্ডার বর্ষে দেশের বাইরে সব থেকে বেশি টেস্ট রান করা ভারতীয় ব্যাটসম্যান হবেন কোহলি। ২০১৮ সালে দেশের বাইরে টেস্টে ১০৬৫ রান তুলেছেন কোহলি। এর আগে ২০০২ সালে বিদেশের মাঠে ১১৩৭ রান করেন দ্রাবিড়।

মেলবোর্ন টেস্টে ১৫৬ রান তুললে এক ক্যালেন্ডার বর্ষে বিদেশের মাটিতে সব থেকে বেশি রান করা টেস্ট অধিনায়ক হবেন কোহলি।

সত্যিকার অর্থেই একঝাক রেকর্ডের সামনে এখন কোহলি। অস্ট্রেলিয়া-ভারত চার টেস্টের সিরিজেও উত্তেজনা তুঙ্গে। দুই টেস্ট শেষে এখন ১-১ সমতা। এখানে যারা জিতবে তারা আর সিরিজ হারবে না!

এ সম্পর্কিত আরও খবর