মেলবোর্নে প্রথমদিন ভারতের ধৈর্যশীল ব্যাটিং

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-04-24 18:36:03

৮৯ ওভারে ২ উইকেটে ২১৫ রান। টেস্ট ম্যাচের প্রথমদিনের হিসেবে রানটা খুব একটা বেশি নয়। তবে উইকেট পতনের সংখ্যাটা কম থাকায় মেলবোর্ন টেস্টের প্রথমদিন শেষে এই স্কোরের ভারতকে স্বাগতিক অস্ট্রেলিয়ার চেয়ে অতি অবশ্যই এগিয়ে রাখা যায়।

প্রথমদিন শেষে ২০০ বল খেলা পুজারা ৬৮ এবং অধিনায়ক বিরাট কোহলি ৪৭ রান নিয়ে ব্যাট করছিলেন। এই দুজনের তৃতীয় উইকেট জুটিতে ভারত পায় অপরাজিত ৯২ রান। দিনের একেবারে শেষ ভাগে ৪৭ রানে কোহলি আউট হওয়ার একটা সুযোগ দিয়েছিলেন। কিন্তু মিচেল স্টার্কের বলে উইকেটের পেছনে কঠিন সেই ক্যাচটা গ্লাভসে রাখতে পারেননি অস্ট্রেলিয়ান অধিনায়ক কাম উইকেটকিপার টিম পাইন।

টসে জিতে ভারত ব্যাটিং বেছে নেয়া সিরিজের তৃতীয় এই টেস্টের প্রথমদিন বেশ স্বস্তি নিয়েই ফিরলো ভারত। ওপেনিং জুটিতে ভারত এই ম্যাচে বদল আনে। মিডলঅর্ডার ব্যাটসম্যান হনুমা বিহারিকে এই ম্যাচে ওপেনার হিসেবে খেলানো হয়। টেস্ট অভিষেক হয় আরেক ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের। নতুন পজিশনে হনুমা বিহারি প্রথম ইনিংসে সিঙ্গেল ডিটিজে আউট হলেও জীবনের প্রথম টেস্ট ইনিংসেই আগারওয়াল প্রতিভার প্রমাণ দিলেন। ১৬১ বল খেলে ৭৬ রান করেন আগারওয়াল।

আগারওয়াল ও বিহারির ওপেনিং জুটিতে ভারত তোলে ৪০ রান। দ্বিতীয় উইকেট জুটিতে ইনফর্ম ব্যাটসম্যান চেতশ্বর পুজারাকে সঙ্গে নিয়ে আগারওয়াল মেলবোর্নের সকাল-দুপুরের পুরোটা সময় ভারতের করে নেন। জুটিতে যোগ হয় ৮৩ রান। অভিষেক টেস্টে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে আগারওয়াল প্যাট কামিন্সের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেন। দিনের বাকিটা সময় পুজারা ও বিরাট কোহলি যা করেন তাকে বলে-ব্যাটিং প্রর্দশনী। মেলবোর্নের উইকেট খুব যে ব্যাটিং সহায়ক তাও কিন্তু নয়। যথেস্ট বাউন্স ও গতি পাচ্ছেন পেসাররা। তবে প্রথমদিনের উইকেটে ঠিক যে কায়দায় ধৈর্য নিয়ে ব্যাট করতে হয়-তারই প্রর্দশনী দেখালো পুজারা ও কোহলির ব্যাট। চলতি সিরিজের ভারতের এই দুই সেরা ব্যাটসম্যান সেরা ফর্মে রয়েছেন। কোন তাড়াহুড়ো না করে বলের গতি-প্রকৃতি বিবেচনায় নিয়ে এই দুই ব্যাটসম্যানের ব্যাটিংই প্রথমদিন শেষেই ভারতকে অনেক দুরের রঙিন স্বপ্ন দেখাচ্ছে।

চার টেস্ট সিরিজ এখন ১-১ ড্র। অ্যাডিলেডে সিরিজের প্রথম টেস্টে জিতেছিলো ভারত। পার্থে ভারতকে হারিয়ে সিরিজে সমতা আনে অস্ট্রেলিয়া। মেলবোর্ন টেস্ট এখন সিরিজে এগিয়ে যাওয়ার লড়াই।

সংক্ষিপ্ত স্কোর: (প্রথমদিন শেষে) ভারত ১ম ইনিঃ ২১৫/২ (৯০ ওভারে, বিহারি ৮, আগারওয়াল ৭৬, পুজারা ৬৮*, কোহলি ৪৭*, কামিন্স ২/৪০)।

এ সম্পর্কিত আরও খবর