মেলবোর্নে বড় পরীক্ষায় এখন অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 17:00:44

মেলবোর্নে একটা পর্ব বেশ সাফল্যের সঙ্গেই শেষ করেছে ভারত; ব্যাটিং। ৭ উইকেটে ৪৪৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে। এখন অপেক্ষায় দ্বিতীয় পর্ব সাফল্যের সঙ্গে পার করতে; বোলিং! দ্বিতীয়দিনের শেষভাগে এসে বোলিংয়ে সেই সাফল্যের আশায় ইনিংস ঘোষণা করে ভারত। তবে শেষ বিকালে খেলা ৭ ওভারের সেই সময়টায় রান তুলতে কোন তাড়াহুড়ো দেখায়নি অস্ট্রেলিয়া। কোন ক্ষতি ছাড়াই তারা তুলেছে ৮ রান।

দ্বিতীয়দিনের পুরোটাই জুড়ে ভারত ব্যাটিং আধিপাত্য দেখায়। বিরাট কোহলিকে সেঞ্চুরি আগে ফেরাতে পারলেও চেতশ্বর পুজারা ঠিকই সেঞ্চুরি আদায় করে নেন। চলতি সিরিজে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। আর ক্যারিয়ারের ১৭তম। বিরাট কোহলি ও পুজারার তৃতীয় উইকেট জুটিতে যোগ হওয়া ১৭৬ রানের ওপর ভর করে ভারতের পরের দিকের ব্যাটসম্যানরা দলের সঞ্চয়কে অনেক দুরে নিয়ে যান। মিচেল স্টার্কের বলে বিরাট কোহলি ৮২ রানে ফিরে যান। বড় রানের জুটি ভাঙ্গলে সাধারণত যা হয় এক্ষেত্রে তাই হলো। কোহলির আউটের ৬ রান পরেই পুজারাও ড্রেসিংরুমে ফিরে এলেন। তবে ততক্ষনে তার নামের পাশে ১০৬ রানের ঝলমলো সেঞ্চুরি লেখা হয়ে গেছে।

পুজারার ১০৬ এবং কোহলির ৮২ রানের পর অজিঙ্কা রাহানে, রোহিত শর্মা ও রিসাভ পান্থ-এই তিনজনেই ব্যাট হাতে কার্যকর ভূমিকা রাখেন। রাহানে ফিরলেন ৩৪ রানে। তবে মিডলঅর্ডারে রোহিত র্শমা খেললেন ১১৪ বলে ৬৩ রানের চমৎকার ইনিংস। তরুণ উইকেটকিপার কাম ব্যাটসম্যান রিসাভ পান্থের ৭৬ বলে ৩৯ রান ভারতের সংগ্রহকে চারশ’র ঘরে পৌছে দিলো। এই ম্যাচের প্রথম দুদিন অস্ট্রেলিয়ার বোলাররা যা করলো তাকে বলে; পরিশ্রম! সেই পরিশ্রমী সময়টায় সবচেয়ে ভাল গেল প্যাট কামিন্সের। ৩৪ ওভারে ৭২ রানে ৩ উইকেট পান কামিন্স।
মেলবোর্নের উইকেট প্রথম দুদিন ব্যাটসম্যানদের সহায়তা দিলেও তৃতীয়দিন সম্ভবত সেই সুবিধা মিলছে না। উইকেটে ফাটল কিছুটা ধরেছে। রোদের তাপে তৃতীয়দিন সেই ফাটলগুলো আরো বড় হতে পারে। যা নিশ্চিতভাবে ভারতের স্পিনারদের বাড়তি সুবিধা দেবে।

সিরিজের তৃতীয় এই টেস্টের তৃতীয়দিন এখন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের জন্য বড় পরীক্ষা অপেক্ষা করছে।

সংক্ষিপ্ত স্কোর: (দ্বিতীয় দিন শেষে) ভারত ১ম ইনিঃ ৪৪৩/৭ ডিক্লেয়ার্ড (১৬৯ ওভারে, বিহারি ৮, আগারওয়াল ৭৬, পুজারা ১০৬, কোহলি ৮২, রাহানে ৩৪, রোহিত শর্মা ৬৩, পান্থ ৩৯, কামিন্স ৩/৭২)। অস্ট্রেলিয়া ১ম ইনিঃ ৮/০)।

এ সম্পর্কিত আরও খবর