ক্রাইস্টচার্চে হারছে শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 05:11:41

খুব বড় কোন বিস্ময়ের ঘটনা না ঘটলে ক্রাইস্টচার্চ টেস্ট শ্রীলঙ্কা হারছে চতুর্থদিনেই। ম্যাচ জেতার জন্য নিউজিল্যান্ড যে বিশাল টার্গেট দিয়েছে তার পেছনে ছুটতে নেমে শ্রীলঙ্কা তৃতীয়দিন শেষে ২৪ রানে ২ উইকেট হারিয়েছে। ম্যাচ জিততে হলে তাদের সামনের দুদিনে করতে হবে আরো ৬৩৬ রান!

ক্রাইস্টচার্চের সবুজ উইকেটে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থেমে যায় ১৭৮ রানে। কিন্তু দ্বিতীয় ইনিংসে তারা ব্যাটিং বিস্ফোরণ ঘটিয়ে তুলে নিলো বিশাল স্কোর। ৪ উইকেটে ৫৮৫ রান তুলে নিউজিল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসের ঘোষণা দেয়। ম্যাচ জিততে শ্রীলঙ্কার সামনে দেয় প্রায় অসম্ভব ৬৬০ রানের টার্গেট। এখন পর্যন্ত টেস্ট ক্রিকেটে শেষ ইনিংসে এত বিশাল রানের টার্গেট কেউ ছুঁতে পারেনি। প্রথম ইনিংসে মাত্র ১০৪ রানে গুটিয়ে যাওয়া শ্রীলঙ্কাও যে শেষ ইনিংসে এই বিশাল রান টপকে যাবে-এমন সম্ভাবনার হার প্রায় শূন্যের ঘরে!

টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের গতির ঝড়ে ক্রাইস্টচার্চের চতুর্থদিনের প্রথম সেশনেই যদি শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় তবে অবাক হওয়ার কিছু নেই। উইকেটে এখনো বেশ তেজ আছে।

উইকেট পেস বোলারদের সহায়ক হলেও এখানে কিভাবে ব্যাট করতে হয় সেটা নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের একটু বেশি ভাল জানা। পরিচিত কন্ডিশনে সেই সুবিধা শতভাগ তুলে নিয়ে নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ব্যাটিং উৎসবে মাতলো। ওপেনার টম লাথাম ১৭৮ ও মিডলঅর্ডারে হেনরি নিকোল অপরাজিত ১৬২ রান করেন। টম লাথাম মাত্র সপ্তাহখানেক আগে ওয়েলিংটন টেস্টে ক্যারিয়ার সেরা ২৬৪ রান করেছিলেন। দুই টেস্টে সবমিলিয়ে তার রান এখন ৪৫০। দুই টেস্ট সিরিজে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের দ্বিতীয় সেরা রেকর্ড এটি। ২০১৪ সালে ভারতের বিপক্ষে দুই টেস্ট সিরিজে ৫৩৫ রান করে ব্রেন্ডন ম্যাককালাম এই তালিকার শীর্ষে। তবে ম্যাককালাম সেই সিরিজে দুই টেস্টের চার ইনিংসে ব্যাট করেছিলেন। টম লাথাম চলতি সিরিজে ব্যাট করেছেন মাত্র তিন ইনিংসে। মিডলঅর্ডারে হেনরি নিকোলস এই টেস্টে তার ক্যারিয়ার সেরা অপরাজিত ১৬২ রান করেন। চলতি বছরটা টেস্ট ক্রিকেটে বেশ ভালই কাটলো নিকোলসের। সবমিলিয়ে এই বছরে টেস্টে তার রান ৬৫৮। ৭৩.১১ রান গড়ে এই বছরে বাকি সবাইকে পেছনে ফেলেছেন নিকোলস।

লাথাম ও নিকোলসের বড় সেঞ্চুরির ম্যাচে অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম নিউজিল্যান্ডের হয়ে এই টেস্টে নিউজিল্যান্ডের হয়ে বলের হিসেবে দ্রæততম হাফসেঞ্চুরির রেকর্ড গড়েন। ২৮ বলে রেকর্ড এই হাফসেঞ্চুরি করেন গ্র্যান্ডহোম। হেনরি নিকোলসের সামনে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির একটা সুযোগ ছিলো। কিন্তু লাথাম ১৭৮ রানে আউটের পরেই নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন ইনিংস ঘোষণা দেন। ম্যাচ জেতার জন্য বোলারদের একটু বেশি সময় দিতেই উইলিয়ামসন দ্রæত ইনিংস ঘোষণা করেন।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে) নিউজিল্যান্ড ১ম ইনিঃ ১৭৮/১০ (৫০ ওভারে, টেলর ২৭, ওয়াটলিং ৪৬, সাউদি ৬৮, লাকমাল ৫/৫৪, কুমারা ৩/৪৯)।  শ্রীলঙ্কা ১ম ইনিঃ ১০৪/১০ (৪১ ওভারে, ম্যাথুস ৩৩*, রোশন সিলভা ২১, সাউদি ৩/৩৫, বোল্ট ৬/৩০)। নিউজিল্যান্ড ২য় ইনিংঃ ৫৮৫/৪ ডিক্লোয়ার্ড (১৫৩ ওভারে, রাভাল ৭৪, লাথাম ১৭৬, উইলিয়ামসন ৪৮, টেলর ৪০, নিকোলস ১৬২*, গ্র্যান্ডহোম ৭১*  কুমারা ২/১৩৪, পেরেইরা ১/১৪৯)। শ্রীলঙ্কা ২য় ইনিঃ ২৪/২)।

 

এ সম্পর্কিত আরও খবর