মেলবোর্নে বারুদ উইকেটে বোলারদের উৎসবের দিন

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 03:38:20

শেষ সেশনেই পড়লো ৮ উইকেট। সবমিলিয়ে ম্যাচের তৃতীয়দিন ১৫ উইকেটের পতন। মেলবোর্নের টেস্টের তৃতীয়দিনের পুরোটাই কাটলো পেস বোলারদের উৎসব-আনন্দে। আরেকটু নির্দিষ্ট করে বললে ভারতের জাসপ্রিত বুমরা এবং অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স-এই দুই পেসারই মেলবোর্নের তৃতীয়দিন পেস বোলিংয়ের উৎসবের মুল কারিগর।

তবে বোলিং আনন্দের এই দিনে অস্ট্রেলিয়ার চেয়ে ভারতই একটু বড় স্বস্তিতে। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী এগিয়ে থাকার লড়াইয়ে ভারতই যে বেশি সুবিধায়। যদিও দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত ব্যাটিং বেসামাল তাদের। কিন্তু ম্যাচে ইতিমধ্যেই ৩৪৬ রানের বিশাল লিড নিয়ে ফেলেছে ভারত। ৭ উইকেটে ৪৪৩ রানে ভারত তাদের প্রথম ইনিংস ঘোষণা করে দ্বিতীয়দিনের শেষভাগে। অস্ট্রেলিয়া সেই রানের জবাব দিতে নেমে প্রথম ইনিংসে গুটিয়ে গেল মাত্র ১৫১ রানে। প্রথম ইনিংসে ২৯২ রানে এগিয়ে থাকে ভারত। কিন্তু অস্ট্রেলিয়াকে ফলোঅনে না পাঠিয়ে নিজেরাই দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে। ভারতের সেই দ্বিতীয় ইনিংস খুব সুখকর নয়; ৫৪ রানে নেই ৫ উইকেট! তারপরও ভারত ম্যাচে ৩৪৬ রানে এগিয়ে; মুলত প্রথম ইনিংসের বড় লিডের কল্যানে।

প্রথম ইনিংসে ২৯২ রানে এগিয়ে থাকা ভারত কেন যে অস্ট্রেলিয়াকে ফলো অনে পাঠালো না-তা নিয়ে বিতর্ক উঠতেই পারে। মুলত মেলবোর্নের শেষ ইনিংসে যাতে ব্যাট করতে না হয় সেজন্যই সুযোগ পেয়েও অস্ট্রেলিয়াকে ফলোঅন করালো না ভারত। ৫৪ রানে ৫ উইকেট হারানোর পর বিরাট কোহলি এখন নিশ্চয়ই ভাবছেন-নাহ অস্ট্রেলিয়াকে ফলোঅনে পাঠালেই বরং ভালো হতো!

মেলবোর্নের উইকেটে পেস বোলারদের জন্য যথেষ্ট রসদ আছে-এটা জেনেই মুলত ভারত প্রথম ইনিংসে ঝুঁকিহীন ব্যাটিংয়ের দিকে মনোযোগ দেয়। কিন্তু সেই মনোযোগ অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ব্যাটিংয়ে দেখা যায়নি। জাসপ্রিত বুমরা প্রায় একাই অস্ট্রেলিয়ার টপ, মিডল এবং লেটঅর্ডার গুঁড়িয়ে দেন। ১৫.৫ ওভারে ৪ মেডেনসহ ৩৩ রান খরচায় শিকার করেন ৬ উইকেট। টেস্ট ইনিংসে এটি তার সেরা বোলিং। রবিচন্দ্র অশ্বিনের জায়গায় খেলতে নামা রবিন্দু জাদেজাও ৪৫ রানে ২ উইকেট নিয়ে নিজের কার্যকারিতা প্রমাণ করলেন।

২৯২ রানে এগিয়ে থাকা ভারত দিনের শেষ সেশনে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে তোলে ২৮ রান। হনুমা বিহারি ১৩ রান করে প্যাট কামিন্সের বলে আউট হওয়ার পর ভারতের ব্যাটিং লাইনআপে ধস নামে। সিরিজে তাদের সেরা দুই ব্যাটসম্যান চেতশ্বর পুজারা ও বিরাট কোহলি শূন্য রানে আউট হন! দেখতে না দেখতে ভারত ৫ উইকেট হারিয়ে বসে। যার ৪টিই শিকার করেন প্যাট কামিন্স। ওপেনার মায়াঙ্ক আগারওয়ালই কেবল প্রতিরোধ গড়ে তোলেন। ৭৯ বল খেলে ২৮ রানে অপরাজিত রয়েছেন জীবনের প্রথম টেস্ট খেলতে নামা ভারতীয় এই ওপেনার। প্রথম ইনিংসেও ৭৬ রান করেছিলেন ২৮ বছর বয়সী ব্যাঙ্গালোরের এই ব্যাটসম্যান।

মেলবোর্নের উইকেটে পেস বোলারদের দাপট দেখে অস্ট্রেলিয়ার গ্রেট ফাস্ট বোলার ডেনিস লিলি টুইট করেন-‘এই উইকেট কেটে নিয়ে বিমানে করে উড়িয়ে এখন পার্থে বসিয়ে দেয়া উচিত!’

হঠাৎই এমন বারুদ হয়ে উঠেছে মেলবোর্নের উইকেট!

সংক্ষিপ্ত স্কোর: (৩য় দিন শেষে) ভারত ১ম ইনিঃ ৪৪৩/৭ ডিক্লেয়ার্ড (১৬৯ ওভারে, বিহারি ৮, আগারওয়াল ৭৬, পুজারা ১০৬, কোহলি ৮২, রাহানে ৩৪, রোহিত শর্মা ৬৩, পান্থ ৩৯, কামিন্স ৩/৭২)। অস্ট্রেলিয়া ১ম ইনিঃ ১৫১/১০ (৬৬.৫ ওভারে, হ্যারিস ২২, ওসমান খাজা ২১, হেড ২০, পাইন ২২, বুমরা ৬/৩৩, জাদেজা ২/৪৫)। ভারত ২য় ইনিঃ ৫৪/৫ (২৭ ওভারে, বিহারি ১৩, আগারওয়াল ২৮*, পান্থ ৬*, কামিন্স ৪/১০)।

এ সম্পর্কিত আরও খবর