৩৯ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন বুমরাহ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:21:07

বক্সিং ডে টেস্টে চলছে পেসারদের রাজত্ব। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পেসারদের দাপটে কোনঠাসা ব্যাটসম্যানরা। শুক্রবার তৃতীয়দিন ১৫ উইকেটের পতন। আর এদিনই প্রায় চার দশকের পুরনো এক ভারতীয় রেকর্ড নিজের করে নিয়েছেন জাসপ্রিত বুমরাহ।

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের বিপক্ষে রাজত্ব করে তুলে নিয়েছেন ৬ উইকেট। এরই পথ ধরে ৩৯ বছরের রেকর্ড নিজের করে নিয়েছেন এই পেসার। সেই ১৯৭৯ সালে প্রথমবার টেস্ট খেলতে নেমে এক বছরে ৪০ উইকেট নেন বাঁ-হাতি স্পিনার দিলীপ দোশি। এতো দিন অভিষেকের বছরে তাকে ছাড়িয়ে যেতে পারেন নি কোন ভারতীয় বোলার। কিন্তু বুমরাহ ধারাবাহিক সাফল্যের পথ ধরে গড়লেন নতুন এই রেকর্ড।

টেস্ট অভিষেকের পর মাত্র ৯টি টেস্টে তার শিকার ৪৫ উইকেট। এখনো অবশ্য দ্বিতীয় ইনিংস খেলা বাকি।

বুমরাহর বোলিং তোপের সামনে শুক্রবার লড়তেও পারল না অজিরা। মাত্র ৬৬.৫ ওভারে ১৫১ রানে শেষ স্বাগতিকদের প্রথম ইনিংসের। ভারত পায় ২৯২ রানের লিড। এরপর প্রতিপক্ষকে ফলোঅন না করিয়ে নিজেরাই নেমেছে। তৃতীয় দিন শেষে ৫৪ রানে শেষ ৫ উইকেট। যদিও এখনই লিড ৩৪৬ রানের।

গোটা বছর জড়ে বল হাতে সাফল্যের পর নতুন উচ্চতায় এখন জাসপ্রিত বুমরাহ। সবাই এখন প্রশংশায় পঞ্চমুখ তার। অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক বলছিলেন, ‘বুমরাহ তুমি জিনিয়াস! এ মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেটে আমার সবচেয়ে পছন্দের বোলার ও। বিরাট কোহলি তাকে দিয়ে যত খুশি ওভার বল করাতে পারেন। নতুন আর পুরনো বল দুটোতেই দক্ষ বুমরাহ।’ 

আইসিসি র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে অন্য বোলার থাকলেও ক্লার্কের মতে, আগামী ১২ মাসের মধ্যেই তিন ফরম্যাটেই শীর্ষে উঠে আসবেন বুমরাহ।

এ সম্পর্কিত আরও খবর