বিশ্বকাপ ব্যর্থতার পরেও শীর্ষে সাকিব 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-23 13:27:46

দলীয় ছন্দপতনে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের জন্য ছিল দুঃস্বপ্নের মতোই। বোলিং-ব্যাটিং কোনো অংশেই নিজেদের মেলে ধরতে পারেননি কেউই। তবে বিশ্বকাপ নাম যুদ্ধে পুরো বাহিনীর ক্ষতবিক্ষত অবস্থা হলেও কাপ্তানের মুকুট আছে অক্ষত। আইসিসি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে নিজের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান। 

বিশ্বকাপের ২০১৯ আসরে দুর্দান্ত ফর্মে ছিলেন সাকিব। ৮ ম্যাচে ৮৬ দশমিক ৫৭ গড়ে করেছিলেন ৬০৬ রান। বল হাতেও নিয়েছিলেন ১১ উইকেট। তবে এ আসরজুড়ে ছিলেন পুরোদস্তুর নিষ্প্রভ। আসরে সাত ম্যাচে করেছেন কেবল ১৮৬ রান, বল হাতে নিয়েছেন ৯ উইকেট। গতকাল (বুধবার) আইসিসির প্রকাশ করা সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে ৩৩০ পয়েন্ট নিয়ে শীর্ষে সাকিব। ২৯৭ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী। 

র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের আরেক অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের। দুই ধাপ এগিয়ে বর্তমানে তার অবস্থান নয়ে। 

অন্যদিকে, ওয়ানডে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে আরও এক ধাপ এগিয়েছেন ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলি। এবারের আসরে তিনি যা করেছেন, তা ব্যাখ্যা করবে যেকোনো বিশেষণই কম পড়ে যাবে। ১১ ম্যাচে করেছেন ৭৬৫ রান। হয়েছেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়। তবে শিরোপার একদম দ্বারপ্রান্তে গিয়ে ফিরেছে তার দল। হতাশার মধ্যেও দুর্দান্ত পারফর্মের ভরে এটি তার আরও একটি অর্জন। যেন ফিরতে চলেছে তার পুরনো সাম্রাজ্যে রাজত্ব করতে। ৭৯১ পয়েন্ট নিয়ে আছেন তালিকার তিনে। 

ব্যাটারদের শীর্ষে আছেন বিরাটেরই সতীর্থ শুভমান গিল। তার পয়েন্ট ৮২৬। দ্বিতীয়ে থাকা পাকিস্তানের তারকা ব্যাটার বাবর আজমের পয়েন্ট ৮২৪।

এ সম্পর্কিত আরও খবর