মারাকানায় মারদাঙ্গার পর ফিফার শাস্তির মুখে ব্রাজিল?

ফুটবল, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-11-24 18:51:33

ব্রাজিলের মাটিতে খেলতে গেলেই এখন দাঙ্গা-হাঙ্গামার মুখোমুখি হতে হয় আর্জেন্টিনাকে। গতবার বিশ্বকাপ বাছাইয়ে সময় করোনা আইন অমান্য করার অজুহাতে ম্যাচ চলাকালে মাঠে ঢুকে ম্যাচ পণ্ড করে দেয় ব্রাজিলের নিরাপত্তা বাহিনী। এবার তো খেলা শুরুর আগেই ‘তাদের’ তাণ্ডব শুরু হয়ে যায়। গ্যালারিতে নির্বিচারে পেটানো হয় আর্জেন্টিনা সমর্থকদের। ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের গ্যালারিতে ঘটে যাওয়া এসব অপ্রীতিকর ঘটনার তদন্ত শুরু করেছে ফিফা।

জানা গেছে, তদন্তে ব্রাজিল দোষী সাব্যস্ত হলে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে তাদের। এক্ষেত্রে পয়েন্ট কেটে নেয়া, ফাঁকা মাঠে ম্যাচ আয়োজন বা আর্থিক জরিমানার মতো শাস্তি পেতে পারে সেলেসাওরা।

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের গ্যালারিতে সহিংসতা নিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো, ‘ফুটবলে মাঠের ভিতরে ও বাইরে হিংসাত্মক ঘটনার কোনো জায়গা নেই।’ সভাপতির এই মন্তব্যের পরেই ব্রাজিলের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে তদন্ত শুরু করে ফিফার ডিসিপ্লিনারি কমিটি।

গ্যালারিতে আর্জেন্টাইন সমর্থকদের উপর ব্রাজিলের নিরাপত্তা বাহিনীর চড়াও হওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন লিওনেল মেসিও। সামাজিক যোগাযোগমাধ্যমে মেসি লিখেছেন, ‘মারাকানায় অসাধারণ জয় পেলাম। কিন্তু ব্রাজিলের মাটিতে আরও একবার আর্জেন্টিনার সমর্থকরা নিগ্রহের শিকার হওয়ায় এই ম্যাচটা আরও বেশি করে মনে থাকবে।’

উল্লেখ্য, গত বুধবার বিশ্বকাপ বাছাইয়ের সে ম্যাচে নিকোলাস ওতামেন্দির দেয়া একমাত্র গোলে ব্রাজিলকে ১-০ ব্যবধানে হারিয়েছিল আর্জেন্টিনা।

এ সম্পর্কিত আরও খবর