ভারতের রান পাহাড়ে চাপা পড়ল অজিদের লড়াইয়ে ফেরার স্বপ্ন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-26 23:31:07

আগের ম্যাচে অস্ট্রেলিয়ার রান পাহাড় ডিঙিয়ে ম্যাচ জিতেছে ভারত। এ ম্যাচে তাই টস জিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠান আজি অধিনায়ক ম্যাথু উয়েড। উদ্দেশ্য ভারতকে যতটা সম্ভব অল্পতে আটকে রাখা। এরপর ম্যাচ জিতে সিরিজে সমতা টানা। হয়নি সেটি, বরং ঝড়ের গতিতে রান তুলেছে ভারত। তিনটি পঞ্চাশ ঊর্ধ্ব ইনিংসে ৪ উইকেট খরচায় স্কোরবোর্ডে ২৩৫ রান জমা করে সূর্যকুমার যাদবের দল।

রান পাহাড়ে উঠতে গিয়ে পাওয়ার প্লেতে ৩ ও ৬০ রানের আগেই ৪ উইকেট খরচ করে ফেলে অজিরা। এরপর দেখার ছিল অজিদের ইনিংসটা ঠিক কোথায় গিয়ে থামে। মাঝে ভয়ঙ্কর হয়ে উঠছিলেন টিম ডেভিড ও স্টয়নিস। সেই ঝড় থামার পর অনেকটা নিশ্চিত হয়ে যায় ভারতের জয়। ভারত ম্যাচ জিতে ৪৪ রানে। এ জয়ে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-০ তে এগিয়ে থাকল ভারত।

ভারতের রান পাহাড় ডিঙাতে নেমে শুরুতেই ভারতীয় বোলারদের ওপর আগ্রাসী হয় অজিদের দুই ওপেনার। অবশ্য কেউই ইনিংস লম্বা করতে পারেননি স্মিথ ও শর্ট দুজনেই ফিরেছেন ১৯ রানে। ইনিংস লম্বা করতে পারেননি ইঙ্গলিস ও ম্যাক্সওয়েল। বড় ধাক্কা খায় অজিরা।

সেই ধাক্কা কিভাবে সামাল দেই অজিরা এমন প্রশ্ন যখন দানা বাঁধতে শুরু করেছে তখন স্টয়নিসের সঙ্গে জুটি গড়ে ভারতীয় বোলারদের ওপর চড়াও হন ডেভিড।  ভারতীয় বোলারদের মাথা ব্যাথার কারণ হয়ে উঠছিল এই জুটি। তবে বিপদ বাড়তে দেননি রবি বিষ্ণই। ডেভিডকে ফেরান ৩৭ রানে। খানিক পর ফিরে যান ২৫ বলে ৪৫ রানে থাকা স্টয়নিস। ম্যাচটা ওখানেই হেরে যায় অজিরা। এর পর বাকিরা কেবল হারের ব্যাবধান কমিয়েছে। ২০ ওভারে অজিরা ৯ উইকেট হারিয়ে তোলে ১৯১ রান। ওয়েডের ৪২ রানের ইনিংস লড়াই চালালেও জয় সেখান থেকে ছিল বহুদুর। 

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন বিষ্ণই ও প্রাসিধ।

এর আগে শুরুতে ব্যাট করতে নেমে ভারতকে ঝড়ো শুরু এনে দেন জয়সওয়াল ও ঋতুরাজ। এ জুটিতে আসে ৭৭ রান। ২৫ বলে ৫৩ রানে ফেরেন জয়সওয়াল। তবে দলকে বড় সংগ্রহের পথে রাখেন ঈশান কিষান। ৩২ বলে ৫২ রানে কিষান ফেরার আগে দলকে রেখে আসেন শক্ত অবস্থানে। সেটাকে শেষ দিকে পোক্ত দালানে রুপান্তরিত করেন সূর্য ও রিংকু। মাঝে ঋতুরাজ ৪৩ বলে করেন ৫৮ রান। শেষ দিকে ৯ বলে রিংকুর ৩১ রানের ইনিংসে বড় করে ভারতের সংগ্রহ দাড়ায় ৪ উইকেটে ২৩৫ রান।

এ সম্পর্কিত আরও খবর