ক্রাইস্টচার্চে হার জেনেও লড়ছে শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 17:26:53

শ্রীলঙ্কা ভালোই জানে এই ম্যাচ তারা জিততে পারবে না। শেষ ইনিংসে ৬৬০ রানের টার্গেট পার করা সম্ভব নয়। তবে যে কাজটা করা সম্ভব তা হলো সারাদিন ব্যাট করে যাওয়া। সেই কাজটা ক্রাইস্টচার্চ টেস্টের চতুর্থদিন বেশ ভালো মতোই করতে পেরেছে শ্রীলঙ্কা। এদিন পুরো ৯০ ওভার ব্যাট করে ৬ উইকেটে ২৩১ রান তুলেছে তারা। ম্যাচ জিততে হলে শেষদিনে আরও ৪২৯ রান চাই তাদের। কার্যত যা প্রায় আরেকটি অসম্ভব কাজ। যেটা সম্ভব তা হলো-শেষদিনের পুরোটা জুড়ে ব্যাট করে যাওয়া।

চতুর্থদিনের মতো শেষদিনও কি একই কাজ করতে পারবে শ্রীলঙ্কা? সেই সম্ভাবনাও খুবই ক্ষীণ। জেনুইন ব্যাটসম্যান বলতে আর কেউ বাকি নয়। ব্যাটিং লেজ বেরিয়ে পড়েছে। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়া অ্যাঞ্জেলা ম্যাথুস এই ম্যাচের বাকি সময় আর ব্যাট করতে পারবেন কিনা-তা নিয়েও বড় আশঙ্কা রয়েছে। চতুর্থদিন ২২ রান করার পর হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে মাঠ ছাড়েন ম্যাথুস।

এই ম্যাচ শ্রীলঙ্কা পঞ্চম এবং শেষদিনে নিয়ে যেতে পেরেছে মুলত দুজন ব্যাটসম্যানের কৃতিত্বে। অধিনায়ক দিনেশ চান্দিমাল ও মিডলঅর্ডার ব্যাটসম্যান কুশাল মেন্ডিসের ব্যাটিং নৈপূন্যে। দুজনেই ব্যাট হাতে ধৈর্যের পরীক্ষা বেশ ভালভাবেই পাস করেন। চান্দিমাল ২২৮ বল খেলে ৫৬ রান করেন। কুশাল করেন ৬৭ রান। বল খেলেন ১৪৭টি। রোশন ডি সিলভাও লম্বা সময় উইকেটে টিকেন। তবে ম্যাচের সময়টা লম্বা করতে পারলেও ম্যাচ বাঁচানোর কাজটা এখন শ্রীলঙ্কার জন্য ভীষন কঠিন।

সংক্ষিপ্ত স্কোর: (৪র্থ দিন শেষে) নিউজিল্যান্ড ১ম ইনিঃ ১৭৮/১০ (৫০ ওভারে, টেলর ২৭, ওয়াটলিং ৪৬, সাউদি ৬৮, লাকমাল ৫/৫৪, কুমারা ৩/৪৯)।  শ্রীলঙ্কা ১ম ইনিঃ ১০৪/১০ (৪১ ওভারে, ম্যাথুস ৩৩*, রোশন সিলভা ২১, সাউদি ৩/৩৫, বোল্ট ৬/৩০)। নিউজিল্যান্ড ২য় ইনিংঃ ৫৮৫/৪ ডিক্লোয়ার্ড (১৫৩ ওভারে, রাভাল ৭৪, লাথাম ১৭৬, উইলিয়ামসন ৪৮, টেলর ৪০, নিকোলস ১৬২*, গ্র্যান্ডহোম ৭১*  কুমারা ২/১৩৪, পেরেইরা ১/১৪৯)। শ্রীলঙ্কা ২য় ইনিঃ ২৩১/৬ (১০৪ ওভারে, চান্দিমাল ৫৬, কুশাল মেন্ডিস ৬৭, ম্যাথুস ২২ রিটায়ার্ড হার্ট, রোশন ডি সিলভা ১৮, ডিকাওয়েলা ১৯, পেরেইরা ২২*, লাকমাল ১৬*, ওয়াগনার ৩/৪৭, সাউদি ২/৬১)।

এ সম্পর্কিত আরও খবর