উড়ে গেল শ্রীলঙ্কা, রেকর্ড গড়া জয় কিউইদের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 06:23:28

জয়ের সুবাস পেতে শুরু করেছিল আগের দিনই। তবে রোববার টেস্টের শেষ দিনে এসে এমন অনায়াসে জেতা যাবে নিশ্চয়ই ভাবেনি নিউজিল্যান্ড। টেস্টের পঞ্চম দিনে মাত্র ১৪ বলেই শেষ শ্রীলঙ্কার প্রতিরোধ! ট্রেন্ট বোল্ট ও নিল ওয়েগনারের বলে দিশেহারা প্রতিপক্ষের ব্যাটসম্যানরা। তারই পথ ধরে রেকর্ড গড়েই জিতল কিউইরা। রানের দিক থেকে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড। আবার নিজেদের সবচেয়ে বড় হারের দেখল শ্রীলঙ্কা।

রোববার ক্রাইস্টচার্চ টেস্টে হেসে-খেলে ৪২৩ রানে জিতেছে কিউইরা। দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতল দলটি। পাশাপাশি আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড।

আগের দিনই মঞ্চটা প্রস্তুত ছিল কিউইদের। অপেক্ষা ছিল শেষ দিনে এসে কতোটা প্রতিরোধ গড়েন লঙ্কার শেষ চার ব্যাটসম্যান। কিন্তু তারা শুরুতেই নাজেহাল। হ্যাগলি ওভালে ৬ উইকেটে ২৩১ রান নিয়ে দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। কিন্তু ২৩৬ রানেই অলআউট দলটি। অ্যাঞ্জেলো ম্যাথুজ আগের দিনই চোট নিয়ে মাঠ ছাড়েন। এদিন আর ব্যাটিংয়ে নামেননি তিনি। হ্যামস্ট্রিংয়ের চোটে সামনের বেশ কিছুদিন মাঠের বাইরে থাকতে হবে তাকে। এমন কী অনিশ্চিত অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজেরও!

বক্সিং ডে টেস্টের এই ইনিংসে ওয়েগনার ৪৮ রানে নেন ৪ উইকেট। বোল্ট তুলে নেন ৩ উইকেট।

ইতিহাস জানাচ্ছে, রানের দিক থেকে এটিই সবচেয়ে বড় জয় কিউইদের। এর আগের বড় জয়টি ছিল ২৫৪ রানের। ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে পাওয়া জয়কেও এবার ছাড়িয়ে গেল তারা।

একইসঙ্গে রানের দিক থেকে শ্রীলঙ্কার এটি বড় হার। এর আগের সবচেয়ে বড় হারটি ছিল ভারতের বিপক্ষে। ২০১৭ সালে তারা হারে ৩০৪ রানে।

টেস্টে নিয়মিতভাবেই এখন সাফল্য পাচ্ছে নিউজিল্যান্ড। এনিয়ে প্রথমবারের মতো টানা চার টেস্ট সিরিজে জয় নিয়ে মাঠ ছাড়ল কিউইরা। ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও পাকিস্তানের এবার শ্রীলঙ্কাকে হারাল তারা।

সংক্ষিপ্ত স্কোর-

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ১৭৮/১০
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১০৪/১০
নিউজিল্যান্ড ২য় ইনিংস: ৫৮৫/৪ ইনিংস ঘোষণা
শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ৬৬০) ১০৬.২ ওভারে ২৩৬/১০ (ম্যাথুজ আহত অনুপস্থিত ২২, পেরেরা ২২, লাকমল ১৮, চামিরা ৩, কুমারা ০*; বোল্ট ৩/৭৭, সাউদি ২/৬১, ডি গ্র্যান্ডহোম ০/২৩, ওয়েগনার ৪/৪৮)
ফল: ৪২৩ রানে জয়ী নিউজিল্যান্ড
ম্যাচসেরা : টিম সাউদি। 

এ সম্পর্কিত আরও খবর