বিপিএল তার কলঙ্ক, এবার মুকুট চান আশরাফুল!

ক্রিকেট, খেলা

এম.এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪,কম | 2023-08-22 13:07:17

বিপিএলে ‘দুই নম্বরি ক্রিকেট’ তার ক্যারিয়ারের ৫ বছর ৯ মাস সময় খেয়ে ফেলেছে! স্পট ফিক্সিংয়ের অভিযোগ স্বীকার করে এই সময়টায় ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে ঘরোয়া ক্রিকেটে অনেক আগেই ফিরেছেন  মোহাম্মদ আশরাফুল। প্রিমিয়ার ক্রিকেটে খেলেছেন। এক মৌসুমে পাঁচটি সেঞ্চুরিও করেছেন। গেল বছরের ১৩ আগস্ট থেকে আর্ন্তজাতিক ক্রিকেটে তার খেলার নিষেধাজ্ঞা শেষ হয়েছে। আর নতুন বছরের শুরুতেই আরেকবার বিপিএলে ফিরছেন বাংলাদেশের ক্রিকেটের একসময়ের ওয়ান্ডার বয়।

এই বিপিএলের দ্বিতীয় আসর কেড়ে নিয়েছিলো আশরাফুলের সুনাম। দিয়েছিলো দুর্নাম। দ্বিতীয় আসরের একটি ম্যাচে স্পট ফিক্সিংয়ের অভিযোগ উঠে তার বিপক্ষে। বিবেকের তাড়নায় ভেঙ্গে পড়ে একসময় স্বীকার করেন নিজের অপরাধ। শাস্তি হিসেবে পাঁচবছর ৯ মাস ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন আশরাফুল। পঙ্কিলে পড়া বিপিএলকে উদ্ধার করতে বিসিবি দুই মৌসুম টুর্নামেন্টটা বন্ধ রাখে। নিষেধাজ্ঞা থাকায় আশরাফুল এই টুর্নামেন্টের তৃতীয় এবং চতুর্থ, পঞ্চম আসরে খেলতে পারেননি। বদনামের ভাগীদার হওয়া সেই টুর্নামেন্টে আশরাফুল এবার ফিরছেন। ষষ্ঠ আসরের প্রথম দিনেই এবারের টুর্নামেন্টে আশরাফুলের দল চিটাগাং ভাইকিংস মাঠে নামছে।

যে টুর্নামেন্টে মান-মর্যাদা সন্মান হারিয়ে কলঙ্কিত হয়েছিলেন আশরাফুল, এখন সেই টুর্নামেন্টকে ঘিরেই অনেক দুরের স্বপ্ন দেখছেন বাংলাদেশ ক্রিকেটের সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান। আশরাফুল স্বপ্ন দেখছেন আরেকবার জাতীয় দলে ফেরার। বাস্তবতা বলছে আশরাফুলের সেই স্বপ্ন সফল হওয়ার সম্ভাবনা ভীষণ ক্ষীণ!

চিটাগাং ভাইকিংসের হয়ে বুধবার, ২ জানুয়ারি বিসিবির ক্রিকেট একাডেমির মাঠে অনুশীলন শেষে নিজের সেই কঠিন বাস্তবতার মোড়কে আঁকড়ে রাখা স্বপ্নের কথা বলছিলেন আশরাফুল-
‘‘নিষেধাজ্ঞা কাটিয়ে ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণী ও প্রিমিয়ার ক্রিকেট লিগে খেলতে পেরেছিলাম। তবে ওসব খেলা তো টেলিভিশনে সম্প্রচার হয় না। তাই তেমন কারো নজরে আসে না। বিপিএলে সেই সমস্যা নেই। বিপিএল একটা আর্ন্তজাতিক মানের টুর্নামেন্ট। এখানে এবার খেলতে পেরে আসলে নিজেকে খুব ভাগ্যবান মনে হচ্ছে। আমাকে দলে নেয়ার জন্য চিটাগং ভাইকিংস কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি। বিপিএলের টি-টুয়েন্টির খেলাটা আমার জানা আছে। ভালো অভিজ্ঞতা আছে। আল্লাহর রহমতে যদি সুযোগ পাই তবে ভাল খেলার চেষ্টা করবো। বিপিএলে ভাল খেললে সেটা গননার মধ্যে আসে। আমি ১৩ বছর আর্ন্তজাতিক ক্রিকেট খেলেছি। বিপিএলের প্রথম দুই আসরেও খেলেছিলাম। সেসময় চ্যাম্পিয়ন দলের অংশও ছিলাম আমি। ভাল খেলেছিলাম। এবার চিটাগাং ভাইকিংসের হয়েও ভালো ক্রিকেট খেলার জন্য মুখিয়ে আমি। আমার পারফরমেন্সে দল যেন ভাল ফল পায় সেই চেষ্টাই থাকবে। আমি যদি ফিরে আসতে পারি তাহলে একটা উদারহরণও তৈরি হবে। লম্বা সময় জাতীয় দলের বাইরে থেকেও আবার পারফরমেন্স করে ফিরে আসার চ্যালেঞ্জও তৈরি হবে। পেছনের সাড়ে পাঁচ বছরের সময়টায় অনেককিছুই মিস করেছি। তবে আমার সবকিছুরই একটা অভিজ্ঞতা হয়েছে। বাংলাদেশের হয়ে লম্বা সময় ধরে খেলেছি। লম্বা সময় ধরে ক্রিকেটে নিষিদ্ধও থেকেছি। ঘরোয়া ক্রিকেটে আবার ফিরে এসেছি। প্রিমিয়ার ক্রিকেটে খেলেছি। তবে এই ফরমেটের ক্রিকেটে খেলার জন্য আমি বলতে পারেন উন্মুখ হয়েছিলাম। বিপিএলে পারফরমেন্স করলে সেটা একটু আলাদা ভাবে নজরে পড়ে সবার। বাংলাদেশ দলে খেলার স্বপ্ন থাকে সব ক্রিকেটারের। সেই স্বপ্ন সফল করার জন্য বিপিএল একটা বড় প্ল্যাটফর্ম। এই টুর্নামেন্টের জন্য আমি আসলে অপেক্ষায় ছিলাম। পাঁচবছর আমি এই ফরমেটের ক্রিকেট খেলিনি। এখন খেলতে নামার আগে অবশ্যই আমার অন্যরকম একটা অনুভুতি হচ্ছে। তবে সবকিছুই আমি উপভোগ করার চেষ্টা করছি।

স্বপ্ন দেখছি যে বাংলাদেশ দলের জার্সিটা আবার পরতে চাই। সেই স্বপ্ন পুরুণের জন্য সবচেয়ে বড় প্লাটফর্ম এই টুর্নামেন্ট। জানি যে বিপিএলে যদি আমি ভালো খেলি, তাহলে আমার স্বপ্ন সফল করার একটা সুযোগ আছে। আমি টি-টুয়েন্টি ক্রিকেট ভালবাসি। আমি একটা জায়গা খুঁজছিলাম। এবারের টুর্নামেন্টে সেটা পেয়েছি। এটাকে অবশ্যই কাজে লাগাতে হবে।

আমি প্রিমিয়ার লিগে যখন পাঁচটা সেঞ্চুরি করেছিলাম, তখনো কিন্তু আমার ওপর একটা নিষেধাজ্ঞা ছিলো যে আমি আর্ন্তজাতিক ক্রিকেট খেলতে পারবো না। তবে এখন এই বিপিএলের সময় সেই নিষেধাজ্ঞা উঠে গেছে। ঘরোয়া ক্রিকেটে আমি আগেই ফিরেছি। তবে আমার প্রধান ফোকাস ছিলো এই বিপিএলকে ঘিরেই। পারফরমেন্সের জন্য অপেক্ষা করছি।’’

এ সম্পর্কিত আরও খবর