পূজারা ১৯৩, পান্ত ১৫৯, রান পাহাড়ে ভারত

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 14:05:44

অস্ট্রেলিয়ার মাঠে প্রথমবারের মতো সিরিজ জয়ের সুবাস পাচ্ছে ভারত। সেই ১৯৪৭ সাল থেকে দেশটিতে সফর করলেও টেস্ট সিরিজ জয় সোনার হরিণ হয়েই আছে! এবার বিরাট কোহলির হাত ধরে ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে সফরকারীরা। এরইমধ্যে সিডনি টেস্টের নিয়ন্ত্রণ তাদের হাতে। এই টেস্ট ড্র করলেই সিরিজ জিতে যাবে ভারত।

চেতেশ্বর পূজারা ও ঋষভ পান্তের দাপুটে শতরানে ৭ উইকেটে ৬২২ তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত। এরপর জবাব দিতে নেমে টেস্টের দ্বিতীয় দিন শেষে  অস্ট্রেলিয়া ১০ ওভারে ২৪ রান তুলেছে। টেস্টে এখন হার বাঁচাতেই লড়তে হবে অজিদের।

সত্যিকার অর্থেই সিডনিতে দারুণ চাপে অজিরা। শুক্রবার দিন শেষে অপরাজিত আছেন দুই ওপেনার মার্কাস হ্যারিস (১৯) ও উসমান খাজা (৫)। এখনো ভারতের চেয়ে ৫৯৮ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া। ফলো-অন বাঁচাতে হলেও চারশর বেশি রান চাই।

সিরিজের চতুর্থ আর শেষ টেস্টে ভারতকে ড্রাইভিং সিটে বসিয়েছে পূজারা, পান্ত আর রবীন্দ্র জাদেজার ব্যাটিং। তিনজন অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণকে দুধ-ভাত বানিয়ে রান বন্যায় ভাসিয়ে দিয়েছেন। এরমধ্যে পূজারা অবশ্য আক্ষেপ নিয়েই মাঠ ছাড়েন। মাত্র ৭ রানের জন্য দেখা মিলল না শতরানের। তিনি আটকে যান ১৯৩ রানে। আর পান্তের ব্যাটে অপরাজিত ১৫৯। জাদেজা করেন ৮১ রান।

অস্ট্রেলিয়াকে সবচেয়ে বেশি চমকে দিল ভারতের সপ্তম উইকেট উইকেট জুটি। যেখানে ঋষভ পান্ট ও জাদেজা তুলেন ২০২ রান। এর আগে একটু জন্য ডাবল সেঞ্চুরি পেলেন না পূজারা। ৩৭৩ বল খেলে ১৯৩ রানে সাজঘরে ফিরেন তিনি।

অস্ট্রেলিয়ার মাটিতে একটি সিরিজে তিনটি সেঞ্চুরি করে আগের দিনই স্পর্শ করেন শচীন টেন্ডুলকার, বিরাট কোহালির রেকর্ড। টেস্ট ক্যারিয়ারের ১৮তম শতরানটিকে ডাবল করা অবশ্য হল না।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার সাত নম্বরে নেমে সেঞ্চুরি করেন পান্ত। ইতিহাস জানাচ্ছে এর আগে ভারতীয় উইকেটকিপার অস্ট্রেলিয়ায় টেস্টে শতরানের দেখা পাননি। এবার রেকর্ড গড়লেন তিনি। ১৮৯ বলে অপরাজিত ১৫৯ রানে।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত ১ম ইনিংস: ১৬৭.২ ওভারে ৬২২/৭ ইনিংস ঘোষণা (পুজারা ১৯৩, বিহারি ৪২, পান্ত ১৫৯*, জাদেজা ৮১; স্টার্ক ১/১২৩, হেজেলউড ২/১০৫, কামিন্স ০/১০১, লায়ন ৪/১৭৮, লাবুশেন ০/৭৬, হেড ০/২০, খাজা ০/৪)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১০ ওভারে ২৪/০ (হ্যারিস ১৯*, খাজা ৫*; শামি ০/৯, বুমরাহ ০/১২, জাদেজা ০/১, কুলদীপ ০/২)

এ সম্পর্কিত আরও খবর