লো- স্কোরের নাটকীয়তায় হাসলো চিটাগং

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 21:19:09

৯৮ রানের মামুলি সঞ্চয় নিয়ে লড়াই করা যায় না। তারপরও চেষ্টা চালায় রংপুর। তবে সেই চেষ্টায় তারা চিটাগংয়ের জয় থামাতে না পারলেও ম্যাচের শেষ ওভার পর্যন্ত তাদের অপেক্ষায় রাখতে পারার মধ্যেই সুখ খুঁজেছিলো!

লো-স্কোরের ম্যাচটা ৩ উইকেট এবং একেবারে শেষ ওভারে এসে জিতে চিটাগং। অথচ কোন একসময় মনে হচ্ছিলো খুব সহজেই ষষ্ঠ বিপিএলের উদ্বোধনী ম্যাচটা জিতে নিচ্ছে চিটাগং ভাইকিংস। কিন্তু ইনিংসের মাঝামাঝি বোলিংয়ে রংপুরের রঙিন পারফরমেন্স ম্যাচটা জমিয়ে দেয়। ৬২ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে চিটাগং। লো-স্কোরিং ম্যাচে নাটকীয়তার পরশ ছড়িয়ে পড়ে। সেই নাটকীয়তায় শেষ পর্যন্ত চিটাগং ভাইকিংসই হাসলো শেষ হাসি!

জয়ের জন্য ৯৯ রান তাড়া করতে ৭ উইকেট হারানো এবং ১৯.১ ওভার পর্যন্ত চিটাগং ভাইকিংসকে অপেক্ষা থাকার বাস্তবতাই জানাচ্ছে দারুণ জমেছিলো লো-স্কোরের এই ম্যাচ।

একসময় মনে হচ্ছিলো ব্যাট হাতে চিটাগং ভাইকিংসের অধিনায়ক মুশফিকুর রহিম এই ম্যাচের স্ক্রিপ্ট নিজ হাতেই লিখে দিচ্ছেন। স্লো এবং লো-বাউন্সের উইকেটে কেমন করে ব্যাট করতে হয়, সেই নজির দেখিয়ে মুশফিক দলকে জয়ের পথে রাখেন। তবে জয় থেকে ১৪ রান দুরে থাকতে মুশফিকেরও ব্যাটিংয়েও ধৈর্যচ্যুতি ঘটে। ৮৫ রানে ৭ উইকেট হারিয়ে বসে চিটাগং।

শেষ দুই ওভারে ম্যাচ জিততে চিটাগংয়ের প্রয়োজন দাড়ায় ১০ রান।  হাতে বাকি ৩ উইকেট। শেষের এই সময়টায় অবশ্য আর কোন নাটকীয়তা ঘটতে দিলো না রোবি ফ্রাইলিঙ্ক ও সানজামুল ইসলামের নিরাপদ ব্যাটিং। 

এই ম্যাচে দলের আসল কাজটা শুরুতেই করে দেন চিটাগং ভাইকিংসের পেসার রোবি ফ্রাইলিঙ্ক। ৪ ওভারে ১৪ রানে ৪ উইকেট  শিকার করে রংপুর রাইডার্সের ব্যাটিং একাই ধসিয়ে দেন এই ডানহাতি পেসার। ইনিংসের শুরুতেই ১৪ রানে ৪ উইকেট হারানো রংপুর সেই যে ব্যাটিংয়ে রং হারালো আর উজ্জ্বলতা ফিরে পেলো না!

বিপিএলের শুরুতেই বড় হার দেখলো গেলবারের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। ম্যাচের কোনকিছুই যে ঠিক হলো না মাশরাফির দলের। টসে হার। আগে ব্যাটিংয়ে নামা। শুরুর ব্যাটিংয়ে ত্রাহি অবস্থা। মাঝেও সেই কাহিল সময়। ব্যাটিংয়ের শেষ পর্যন্ত দুসময় থেকে বেরিয়ে আসতে পারলো না রংপুর। স্কোরবোর্ডে তিন অংকের জমাও যোগাড় হলো না। এত কম পুঁজি নিয়েও বোলিংয়ে চমকপ্রদ একটা অবস্থা তৈরি করে রংপুর। কিন্তু আফসোস ঐ একটাই-স্কোরবোর্ডে আরো যদি কিছু রান করা যেত!

রান তাড়ায় নেমে চিটাগং ভাইকিংস ১৯ রানে ২ উইকেট হারায়। আফগান ওপেনার মোহাম্মদ শাহজাদ মেরে কেটে ব্যাট চালান। শুরুর ৭ ওভারেই ৫০ রান তুলে নেয় চিটাগং। মনে হচ্ছিলো খুব সহজে এবং কম সময়ের মধ্যেই ম্যাচ জিতে নিচ্ছে মুশফিকের দল। কিন্তু ২৩ বলে ২৭ রান করে মোহাম্মদ শাহজাদ আউট হতেই হঠাৎ যেন পথ খোয়ায় চিটাগং। রান আউট হয়ে ফিরলেন সিকান্দার রাজা। মোসাদ্দেক হোসেন সৈকতও ব্যর্থ। অলরাউন্ডার নাঈম ইসলাম ব্যাট হাতে কিছু করতে পারলেন না। আয়েশী অবস্থান থেকে চিটাগংয়ের ইনিংস যেন আটকে যায় দুঃশ্চিন্তার মোড়কে! মুশফিকের আউটে সেই চিন্তা এবং সঙ্কট আরো বাড়ে। তবে বোলিংয়ের মতো  শেষের ব্যাটিংয়েও দক্ষতা দেখান রোবি ফ্রাইলিঙ্ক। ৪ উইকেটের সঙ্গে হার না মানা ১২ রান-এই ম্যাচের সেরা পারফরমেন্স খুঁজতে এডজুডিকেটরদের মোটেও কষ্ট করতে হয়নি!

সংক্ষিপ্ত স্কোর: রংপুর রাইডার্স: ৯৮/১০ (২০ ওভারে,  মারুফ ১, হেলস ০, মিঠুন ০, রুশো ৭, বোপারা ৪৪, হাওয়েল ৮, ফরহাদ রেজা ৩, মাশরাফি ২, সোহাগ গাজী ২১, ফ্রাইলিঙ্ক ৪/১৪, জায়েদ ২/৩০, নাঈম হাসান ২/১০) চিটাগং ভাইকিংস: ১০১/৭ (১৯.৩ উইকেট, শাহজাদ ২৭, দেলপট ৮, আশরাফুল ৩, মুশফিক ২৫, সিকান্দার রাজা ৩, মোসাদ্দেক ২, নাঈম ১০, ফ্রাইলিঙ্ক ১২*, সানজামুল ৭*, মাশরাফি ২/২৪, নাজমুল ১/১৭, হাওয়েল ১/১৩, ফরহাদ রেজা ১/১০)। ফল: চিটাগং ভাইকিংস ৩ উইকেটে জয়ী। ম্যাচসেরা: রোবি ফ্রাইলিঙ্ক।

এ সম্পর্কিত আরও খবর