ভারতের স্পিন ঘূর্ণিতে ফলোঅনের মুখে অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 14:41:53

সিডনি টেস্টে আগের মতোই দাপট ভারতের। ইতিহাস গড়ার পথে আরো একধাপ এগিয়ে গেছে সফরকারীরা। স্পিনাররা এবার চেপে ধরেছেন অজি ব্যাটসম্যানদের। এবারের সফরে প্রথমবারের মতো সুযোগ পেয়েই বেশ কাজে লাগাচ্ছেন কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা। তাদের স্পিন বিষে নীল স্বাগতিকরা। নিয়ন্ত্রণ এখন বিরাট কোহলিদেরই হাতে।

বৃহস্পতিবার চতুর্থ ও শেষ টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়া ১ম ইনিংসে করেছে ৬ উইকেটে ২৩৬ রান। ফলোঅন এড়াতে আরো ১৮৭ রান চাই তাদের।

এর অর্থ ইতিহাস গড়া থেকে খুব বেশি দূরে নেই ভারত। ১৯৪৭ সাল থেকে অস্ট্রেলিয়ায় সফর করলেও টেস্ট সিরিজ জিতে ফেরা হয়নি। তবে এবার বিরাট কোহলির হাত ধরে সেই মাহেন্দ্রক্ষণের খুব কাছে সফরকারীরা। সিরিজে তারা এগিয়ে ২-১ ব্যবধানে। এই টেস্ট ড্র করলেই ইতিহাস গড়বে ভারত।

শনিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বিনা উইকেটে ২৪ রানে দিন শুরু করে অজিরা। আর উসমান খাজাকে ঘন্টাখানেকের মধ্যে হারায় তারা। খাজা করেন ২৭ রান। এরপর দ্বিতীয় উইকেটে মার্নাস লাবুশেন ও মার্কাস হ্যারিস প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। দু'জন করেন ৫৬ রানের জুটি। ৭৯ রান করে হ্যারিস ফিরলে আরো চাপে পড়ে অজিরা।

সম্ভাবনা জাগিয়েও বেশি দূর যেতে পারেন নি শন মার্শ। ৮ রান করা এই ব্যাটসম্যানকে ফেরার স্পিনার জাদেজা। ৩৮ রান করে মোহাম্মদ শামির বলে আউট লাবুশেন। এক পর্যায়ে ১৯৮ রানে ছয় উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর পিটার হ্যান্ডসকম ও প্যাট কামিন্স প্রতিরোধ গড়েন। কিন্তু বৃষ্টি ও আলোকস্বল্পতায় একটু আগেই শেষ হয়ে যায় দিনের খেলা। 

স্পিনার কুলদীপ ৭১ রানে নেন ৩ উইকেট। দুটি উইকেট শিকার করেন জাদেজা।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত ১ম ইনিংস: ৬২২/৭ ইনিংস ঘোষণা

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৮৩.৩ ওভারে ২৩৬/৬ (হ্যারিস ৭৯, খাজা ২৭, লাবুশেস ৩৮, মার্শ ৮, হেড ২০, হ্যান্ডসকম ২৮*, পেইন ৫, কামিন্স ২৫*; শামি ১/৫৪, বুমরাহ ০/৪৩, জাদেজা ২/৬২, কুলদীপ ৩/৭১)

এ সম্পর্কিত আরও খবর