থিসারা ঝড়ের পর কিউইদের মুখে হাসি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 19:23:28

রীতিমতো ভয় পাইয়ে দিয়েছিলেন থিসারা পেরেরা। মনে হচ্ছিল নিউজিল্যান্ডের সাজানো বাগানটা বুঝি তছনছ করে দেবেন এই মারকুটে ব্যাটসম্যান। রান পাহাড় টপকে দলকে জয়ের পথে নিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি। তিনি থামতেই সব শেষ। শ্রীলঙ্কাকে হারিয়ে এক ম্যাচ আগেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে নিউজিল্যান্ড।

শনিবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ২১ রানে জিতেছে কিউইরা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা।

মাউন্ট মঙ্গানুইতে কেন উইলিয়ামসনের দল প্রথমে ব্যাট করতে নেমে তুলে ৩২০ রান। জবাব দিতে নেমে ২৯৮ রানে অলআউট শ্রীলঙ্কা।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই সাজঘরে ফিরেন মার্টিন গাপটিল। একইভাবে অধিনায়ক কেন উইলিয়াসমনও চটজলদি বিদায় নেন। ৩২ রান করে আউট হেনরি নিকোলস। তারপরই রস টেলরের সঙ্গে ১১২ রানের জুটিতে কলিন মানরো পথ দেখান দলকে। তিনি ফিরেন ৭৭ বলে ৮৭ রানে।

আর টেলর আউট নার্ভাস ৯০ রানে। জেমস নিশাম ৩৭ বলে তুলেন ৬৪।

অবশ্য ম্যাচটাতে এমন প্রাণ থাকবে আঁচ করা যায়নি। শুরুটা ভাল ছিল না লঙ্কানদের। টপ অর্ডারদের মধ্যে দানুশকা গুনাথিলাকা লড়েছিলেন। তার ব্যাটে ৭৩ বলে ৭১ রান। এক পর্যায়ে ১২৮ রানে শেষ ৭ উইকেট। এরপর থিসারা একাই দৃশ্যপট পাল্টে দেন। লাসিথ মালিঙ্গার সঙ্গে অষ্টম উইকেটে করেন ৭৫ রানের জুটি। মালিঙ্গা ১৭ রানে ফিরেন। তারপর নবম উইকেটে লাকশান সান্দক্যানের সঙ্গে থিসারার ৫১ রানের জুটি।

লড়াই এখানেই শেষ নয়, দশম উইকেটে নুয়ান প্রদিপের সঙ্গে মিলে করেন ৪৪ রান। টিম সাউদির এক ওভারে চার ছক্কায় দলকে জয়ের পথ দেখাচ্ছিলেন থিসারা। জিততে শেষ ৪ ওভারে শ্রীলঙ্কার চাই ২৬ রান।

দারুণ লড়াইয়ের পর ম্যাট হেনরিকে ছক্কা হাঁকাতে গিয়ে ট্রেন্ট বোল্টের হাতে ক্যাচ তুলে দেন তিনি। শেষ হয় ৭৪ বলে থিসারার ১৪০ রানে ইনিংস। ইনিংসে ছিল ১৩ ছক্কা ও ৮ চার। দল হারলেও ম্যাচসেরা থিসারা পেরেরাই!

সংক্ষিপ্ত স্কোর-

নিউজিল্যান্ড: ৫০ ওভারে ৩১৯/৭ (গাপটিল ১৩, মানরো ৮৭, উইলিয়ামসন ১, টেলর ৯০, নিকোলস ৩২, নিশাম ৬৪, সাইফার্ট ২২, সাউদি ১*; মালিঙ্গা ২/৪৫, প্রদিপ ১/৫৯, গুনাথিলাকা ০/১০, প্রসন্ন ০/৩৪, গুনারত্নে ০/৪০)

শ্রীলঙ্কা: ৪৬.২ ওভারে ২৯৮/১০ (ডিকভেলা ৯, গুনাথিলাকা ৭১, কুসল পেরেরা ৪, মেন্ডিস ২০, চান্দিমাল ৩, গুনারত্নে ৬, থিসারা ১৪০, প্রসন্ন ০, মালিঙ্গা ১৭, সান্দাক্যান ৬, প্রদিপ ৩*; বোল্ট ১/৬১, সাউদি ১/৬৮, হেনরি ২/৫২,  সোধি ৩/৫৫, নিশাম ২/৪৮)

ফল: নিউজিল্যান্ড ২১ রানে জয়ী

ম্যাচসেরা: থিসারা পেরেরা। 

এ সম্পর্কিত আরও খবর