এমন ডিআরএস নিয়ে বিপিএল কী করবে?

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 07:51:49

ডিআরএস। পুরো ব্যাখায়-ডিসিশন রিভিউ সিস্টেম। আম্পায়ার কোন ব্যাটসম্যানকে আউট দিলেন। কিন্তু সিদ্ধান্তটা পছন্দ হলো না ব্যাটসম্যানের। তিনি তখন সিদ্ধান্ত রিভিউ’র জন্য আবেদন করলেন। অথবা বোলার আপিল করলেন, কিন্তু আম্পায়ার আউট দিলেন না। তখন বোলার সেই সিদ্ধান্ত রিভিউ’র জন্য আবেদন করলেন।

ক্রিকেটে ডিআরএস লাগে মূলত এই কাজেই। আর এই সিদ্ধান্ত রিভিউ’র জন্য হকআই, আলট্রা এজ অথবা স্নিকোমিটার ব্যবহার করা হয়। হক আই জানায় বলটা কোথায় পিচ হয়েছে এবং সেটা স্ট্যাম্পে লাগতো কিনা? আলট্রা এজ-স্নিকোমিটার অথবা হটস্পট দিয়ে বোঝা যায় বল ব্যাটে, প্যাডে বা গ্লাভসে লেগেছে কিনা।

বিপিএলের ষষ্ঠ আসরে প্রথমবারের মতো হক আই ব্যবহৃত হচ্ছে। কিন্তু আলট্রা এজ-স্নিকোমিটার অথবা হটস্পট নেই। আর এই কারণে বল ব্যাটে বা প্যাডে লেগেছে কিনা-সেটা শতভাগ জানার জন্য পরিস্কার কোন উপায় নেই। শব্দ শুনে বা বলের গতি বদল হয়েছে জেনে অনুমানের ভিত্তিতে টিভি আম্পায়ার রিভিউতে সিদ্ধান্ত জানান। তবে এই প্রক্রিয়ায় টিভি আম্পায়ারের সিদ্ধান্ত সঠিক হয়েছে কিনা-সেটা ক্রিকেট আইনের বিচারে মানার উপায়ও নেই!

পৃথিবীর প্রায় সবকটি দেশে এখন ক্রিকেট ডিআরএসে আলট্রা এজ-স্নিকোমিটার অথবা হটস্পট ব্যবহার করা হয়ে থাকে। আম্পায়ারের সিদ্ধান্ত শতভাগ ঠিক রাখতেই এর ব্যবহার।

প্রশ্ন উঠলো চলতি বিপিএলে ডিআরএসে আলট্রা এজ বা স্নিকোমিটার অথবা হটস্পট নেই কেন?

উত্তর হলো-ব্যয়! আলট্রা এজ-স্নিকোমিটার অথবা হটস্পট ব্যবহারে নাকি প্রচুর খরচ। তাই এই কৃচ্ছতাসাধন!

এবারের বিপিএলের ডিআরএসে আলট্রা এজ-স্নিকোমিটার অথবা হটস্পট না থাকায় আম্পায়ারের রিভিউর সিদ্ধান্ত নিয়ে নাখোশ হয়েছেন অনেকে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক স্টিভেন স্মিথই রবিবারের ম্যাচে এমন সিদ্ধান্তের বলি হয়েছেন! স্মিথের বিরুদ্ধে সিলেটের পেসার আল আমিন হোসেন কট বিহাইন্ডের জন্য জোরে আপিল করেন। আম্পায়ার বলেন নটআউট। কিন্তু সিলেট রিভিউ নেয়। সেই রিভিউতে টিভি আম্পায়ার জানান-স্টিভেন স্মিথ আউট। অর্থাৎ বল তার ব্যাটের কানা ছুঁয়ে এসেছে। প্রশ্ন হলো-আলট্রা এজ-স্নিকোমিটার অথবা হটস্পট ছাড়া কিভাবে বুঝলেন টিভি আম্পায়ার যে বল স্মিথের ব্যাট ছুঁয়ে এসেছে?
উত্তর হলো-শব্দ শুনে!

মাঠের আম্পায়ার সেই শব্দ শুনতে পারেননি। কিন্তু টিভি আম্পায়ার সেই শব্দ শুনলেন। এই শব্দ তো স্মিথের বুটেরও হতে পারে। বাতাসের ঘর্ষনেরও হতে পারে। ব্যাট-বলের শব্দ এটা, সেটা নিশ্চিতভাবে জানার উপায় যে নেই!

কিন্তু তারপরও আউট!

ডিআরএসে আলট্রা এজ বা স্নিকোমিটার অথবা হটস্পট এই না থাকা নিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলছিলেন-‘টুর্নামেন্ট শুরুর আগে আমাদের জানিয়ে দেয়া হয়েছে আলট্রা এজ বা স্নিকোমিটার থাকছে না। ওতে নাকি অনেক খরচ। আমরা সেটা মেনে নিয়েই এই টুর্নামেন্টে খেলছি।’

সালাউদ্দিন সেই সঙ্গে বলেন-‘আলট্রা এজ-স্নিকোমিটার অথবা হটস্পট না থাকায় রিভিউতে এলবিডব্লু ছাড়া বাকি সিদ্ধান্তগুলোর ক্ষেত্রে সন্দেহটা কিন্তু থেকেই যাচ্ছে।’

ক্রিকেট কর্তারা সুযোগ পেলেই গলা ফাটান-বিপিএল আর্ন্তজাতিক মানের। বিশ্বমানের। কিন্তু ডিআরএসে আলট্রা এজ বা স্নিকোমিটার না থাকাটা বিপিএলকে ‘অনুন্নত টুর্নামেন্টের’ কাতারে ফেলে দিচ্ছে সেই খোঁজ কি রাখেন বিপিএল কর্তারা।

এই টুর্নামেন্টকে ঘিরে চারধারে ডলার-পাউন্ডের ছড়াছড়ি। কিন্তু আলট্রা এজ-স্নিকোমিটার অথবা হটস্পট ব্যবহারের প্রশ্নে যত কৃপণতা! কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হেড কোচ সালাউদ্দিন জানিয়ে দিলেন-‘এখন সময় এসেছে, বিপিএলে এগুলো আমাদের অবশ্যই থাকা উচিত। আমরা মধ্যম আয়ের দেশ হয়ে গেছি, এখন তো এগুলো থাকাই উচিত।’

বিপিএলে আসলে উচিত-অনুচিত খোঁজাই যে পণ্ডশ্রম!

এ সম্পর্কিত আরও খবর