মাশরাফি বনাম সাকিব; হেভিওয়েট ম্যাচ!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 05:50:02

এই ম্যাচকে বলা হচ্ছে হেভিওয়েট ম্যাচ। ঢাকা ডায়নামাইটস বনাম রংপুর রাইডার্স। তবে দল ছাপিয়ে এই ম্যাচের লড়াইয়ে মুলত দুটো নামই ফোকাসে; সাকিব বনাম মাশরাফি। দুজনেই দুই দলের অধিনায়ক। গেল বিপিএলের ফাইনালে এই দুই অধিনায়ক মুখোমুখি হওয়ার পর ২২ গজের লড়াইয়ে ফের নামছেন; একে অন্যের প্রতিপক্ষ হয়ে। মিরপুরে এই ম্যাচটি শুরু হবে শুক্রবার ১১ জানুয়ারি দুপুর ২টায়। সেই ম্যাচের আগে উভয় দলের শক্তিমত্তায় অনেক মিল খুঁজে পাওয়া গেল!

দুই দলের একাদশে বিদেশিদের আগে দেখে নেই।

হযরতউল্লাহ জাজাই। সুনিল নারিন। আন্দ্রে রাসেল। কাইরন পোলার্ড। দলের নাম ঢাকা ডায়নামাইটস। অধিনায়ক সাকিব আল হাসান।

এবার অন্য দল। ক্রিস গেইল। রাইলি রুশো। রবি বোপারা। বেনি হাওয়েল। দলের নাম রংপুর রাইডার্স। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

বর্তমান ফর্ম:
টুর্নামেন্টে তিনটি ম্যাচ খেলেছে রংপুর রাইডার্স। প্রথম ম্যাচে হারে। পরের দুই ম্যাচে জয় পেয়েছে। তিন ম্যাচে ২ জয় ও এক হার নিয়ে পয়েন্ট তালিকার টপে। প্রথম ম্যাচে ঠিক যাকে বলে গুছিয়ে উঠা, সেটা করতে পারেনি রংপুর। পরের দুই ম্যাচে ব্যাটে-বলে পারফরমেন্স করে ঠিকই ফর্ম দেখিয়েছে রংপুর।

ঢাকা ডায়মাইটস এখন পর্যন্ত টুর্নামেন্টে শতভাগ জয়ী দল। দুই ম্যাচের দুটোতেই জয়। এবং বড় জয়। প্রায় একতরফা ভঙ্গিতেই দুই ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছে ঢাকা। দুই ম্যাচেই একেবারে বিষ্ফোরক ব্যাটিং। প্রথম ম্যাচে ১৮৯। দ্বিতীয় ম্যাচে আরেকটু বেশি ১৯২। টুর্নামেন্টের এক ম্যাচের সর্বোচ্চ রান এখনো ঢাকার। সবচেয়ে বড় দুটি জয়ও তাদেরই। ৮৩ ও ১০৫ রানের।

দুই অধিনায়ক:
এই তালিকায় রংপুর এবং ঢাকা প্রায় সমানে সমান।

তিন ম্যাচে রংপুর রাইডার্সের অধিনায়ক মাশরাফির শিকার ৭ উইকেট। সেরা বোলিং ১১ রানে ৪ উইকেট। তাও আবার সর্বশেষ ম্যাচে। এবারের টুর্নামেন্টে এখন পর্যন্ত এক ম্যাচে কোন বোলারের এটাই সেরা বোলিং পারফরমেন্স। বল হাতে ঠিক যাকে বলে সামনে থেকে দাড়িয়ে নেতৃত্ব দেয়া, সেটাই করে দেখাচ্ছেন মাশরাফি।

ঢাকা ডায়নামাইটসের হয়ে সাকিবও ঠিক তাই। দুই ম্যাচে তার শিকার ৪ উইকেট। খুলনা টাইটানসের বিপক্ষে শেষ ম্যাচে তুলে নেন ১৮ রানে ৩ উইকেট। সেই ম্যাচের এটাই ছিলো কোন বোলারের সেরা বোলিং পারফরমেন্স। ব্যাট হাতে সাকিব দুই ম্যাচে সুযোগ পেয়েছেন কিন্তু রান করতে পারেননি। তবে তার দলের বাকিরা ব্যাটিংয়ে যে দাপট দেখাচ্ছে তাকে ব্যাটিংয়ে তার কিছু না করাটাও তেমন কোন সমস্যা তৈরি করছে না।

ওপেনিংয়ে ঝড়:
ঢাকার ব্যাটিংয়ের মুল কাজটাই করে দিচ্ছেন ওপেনার হযরতউল্লাহ জাজাই। দুই ম্যাচের দুটোতেই ঝড়ো হাফসেঞ্চুরি তার। দু’বারই ম্যান অব দ্য ম্যাচ। প্রথম ম্যাচে জাজাই-সুনিল নারিনের ওপেনিং জুটিতে ঢাকা পায় ৫.১ ওভারে ৬৭ রান। দ্বিতীয় ম্যাচে ওপেনিং জুটিতে সেঞ্চুরি স্ট্যান্ড; ১১৬ রান! শুরুর ব্যাটিংটা দাপুটে হওয়ায় ঢাকা ডায়নামাইটসের মাঝের এবং শেষের ব্যাটসম্যানরাও পেশি ফোলানোর সুযোগ পাচ্ছেন। আন্দ্রে রাসেল ও কাইরন পোলার্ড এখনো তেমন বড় ইনিংস খেলেননি। কিন্তু ব্যাটিংয়ে ঠিকই কার্যকারিতা দেখাচ্ছেন।

প্রথম ম্যাচের ব্যাটিং রংপুর দ্রতই ভুলে যেতে চাইবে। ৯৮ অলআউটকে কে মনে রাখতে চায়? দ্বিতীয় ম্যাচেই ভুলটা শুধরে নেয় তারা। খুলনা টাইটাইনসের বোলিংয়ে মামুলি বানিয়ে ২০ ওভারে ৩ উইকেটে তুলে নেয় ১৬৯ রান। ওপেনার রাইলি রুশো ৫২ বলে ৭৬ রান নিয়ে ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। তিন ম্যাচে সবমিলিয়ে ১০৪ রান করে রুশো এখন বিপিএলের সর্বোচ্চ রানের তালিকায় দ্বিতীয় নম্বরে।

প্রথমে কে? ২ ম্যাচে ১৩৫ রান নিয়ে ঢাকার হযরতউল্লাহ জাজাই। দুজনেই বাঁহাতি। দুজনেই দলের বিদেশি। সবচেয়ে বড় মিল, দুজনেই ওপেনার! শুরুতেই দুজনেই ঝড় তুলছেন ব্যাট হাতে।

দু’দলের শক্তিমত্তায় অনেক মিল থাকলেও শুক্রবারে ম্যাচের পরেই একটা অমিল ঠিকই তৈরি হচ্ছে। জিতবে যে মাত্র কোন একদল

এ সম্পর্কিত আরও খবর