সিরিজে টিকে থাকতে বাংলাদেশের চাই ১৬৬ রান

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-06 19:47:02

সিরিজে টিকে থাকার ম্যাচে লঙ্কানদের ১৬৫ রানের মধ্যে আটকে রেখেছে বাংলাদেশ। আগের ম্যাচে শুরুতে ব্যাট করে বাংলাদেশকে ২০৭ রানের বিশাল টার্গেট ছুড়ে দিয়েছিল লঙ্কানরা। পরে জবাব দিতে নেমে মাত্র ৩ রানে হেরেছিল বাংলাদেশ। সে হিসেবে আজ লঙ্কানদের বেশ অল্পতেই আটকে রেখেছে নাজমুল শান্তর দল। এখন ব্যাটারদের দায়িত্ব নেওয়ার পালা।

এদিন বোলিংয়ে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের শুরুটা হয়েছিল দুর্দান্ত। পাওয়ার প্লের প্রথম তিন ওভারে তো রীতিমতো লঙ্কানদের কোণঠাসাই করে রেখেছিল বাংলাদেশ। শরিফুল-তাসকিন জুটির বিপরীতে প্রথম ৩ ওভারে ৮ রান খরচায় লঙ্কানদের খুয়াতে হয়েছিল এক উইকেট। এরপর অবশ্য ঘুরে দাঁড়িয়েছে লঙ্কানরা। তাসকিনের করা ইনিংসের চতুর্থ ওভারে ১৭ রান তুলে লঙ্কানরা। ওখানেই মোমেন্টাম পেয়ে যায় লঙ্কানরা।

এরপর আর লঙ্কানদের পেছনে ফিরে তাকাতে হয়নি। লঙ্কানদের টেনে তুলে বড় সংগ্রহের পথে নিয়ে যান কুশল মেন্ডিস-কামিন্দু মেন্ডিস জুটি। দু’জনে মিলে দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করেন ৬৬ রান। দু’জনে রীতিমতো নাভিশ্বাস উঠিয়ে ফেলেছিলেন বাংলাদেশি বোলারদের। বাধ্য হয়ে অধিনায়ক শান্তকে পার্টটাইমার সৌম্য সরকারে দ্বারস্থ হতে হয়। কাজেও আসে সেই পরিকল্পনা। সৌম্যের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেন ২২ বলে ৩৬ রান করা কুশল মেন্ডিস।

এরপর দ্রুতই আরও দুটি উইকেট হারিয়েছে লঙ্কানরা। কামিন্দু মেন্ডিস ২৭ বলে ৩৭ রানে রান আউটের শিকার হওয়ার পর সাদিরা সামারাবিক্রমাকে দ্রুতই ফিরিয়েছেন মুস্তাফিজ। তবে দলকে পথ হারাতে দেননি লঙ্কান অধিনায়ক চারিথ আসালাঙ্কা। অভিজ্ঞ অ্যাঞ্জলু ম্যাথিউসকে উইকেটের অন্য প্রান্তে দাঁড় করিয়ে তাণ্ডব চালান আসালাঙ্কা। তবে খুব বেশি স্থায়ী হয়নি তার সেই আগ্রাসন। মেহেদীর বলে ১৪ বলে ২৮ রান করে সাজঘরের পথ ধরতে হয়েছে তাকে। ১১২ রানে পাঁচ উইকেট হারায় লঙ্কানরা।

১৫ ওভার শেষে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ১২২। আগের ম্যাচে শেষ ৫ ওভারে ৭০ রান তুলেছিল লঙ্কানরা। এদিন লঙ্কানরা কত তুলতে পারে সেটাই ছিল দেখার। মূলত, এর ওপরই অনেকটা নির্ভর করত বাংলাদেশের ভাগ্য। সেখানে আর কোনো উইকেট হারাতে না হলেও শেষ পর্যন্ত খুব একটা বাড়েনি লঙ্কানদের সংগ্রহ। লঙ্কানরা তুলতে পেরেছে ৪৩ রান। আর তাতে সফরকারীদের ইনিংস থেমেছে ৫ উইকেটে ১৬৫ রান।

সংক্ষিপ্ত স্কোরকার্ড: ১৬৫/৫; (কুশল ৩৬, কামিন্দু ৩৭, ম্যাথিউস ৩২*; সৌম্য ১/৫, তাসকিন ১/৩৮)

এ সম্পর্কিত আরও খবর