নারী ইস্যুতে আফগানিস্তান সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-03-19 15:02:26

চলতি বছরের আগস্টে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল আফগানিস্তান এবং অস্ট্রেলিয়ার। কিন্তু বর্তমানে আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালেবানের নারীদের প্রতি দৃষ্টিভঙ্গির প্রতি প্রতিবাদ জানিয়ে সিরিজটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

গত বছর আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট এবং ওয়ানডে সিরিজও একই কারণ দেখিয়ে বাতিল করেছিল অস্ট্রেলিয়া। তবে পরিস্থিতির উন্নতি হলে ভবিষ্যতে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হতে পারে বলে সম্ভাবনার কথা জানিয়েছিল তারা।

তবে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত করার কথা জানিয়ে দেয়া বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া উল্লেখ করে যে, পরিস্থিতি উন্নতির বদলে আরও অবনতির দিকে যাচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার ভাষায়, ‘গত ১২ মাস আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে কথা বলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সরকারের কথা হচ্ছে, আফগানিস্তানের নারীদের জন্য পরিস্থিতি আরও দুঃসহ হয়ে উঠছে। এই কারণে আমরা আগের অবস্থানে অটল রয়েছি। আফগানিস্তানের বিপক্ষে সিরিজটি স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

গত বছর আফগানিস্তানের বিপক্ষে সিরিজ অস্ট্রেলিয়া টেস্ট ও ওয়ানডে সিরিজ বাতিলের পর বিষয়টি নিয়ে প্রতিবাদ করেছিলেন আফগান ক্রিকেটাররা। দেশটির তারকা ক্রিকেটার রশিদ খান তো অস্ট্রেলিয়া ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশ থেকে নাম প্রত্যাহারের হুমকিও দিয়েছিলেন। তবে অস্ট্রেলিয়া তাদের সিরিজ বাতিলের সিদ্ধান্তে অটল থাকে।

দ্বিপাক্ষিক সিরিজ না খেললেও বিশ্ব আসরগুলোতে আফগানিস্তানের সঙ্গে খেলতে কোনো আপত্তি নেই অস্ট্রেলিয়া। গত বছর ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানের সঙ্গে খেলেছে ছয়বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এ সম্পর্কিত আরও খবর