শেষ ওভারে হিসেব মিলেনি সানরাইজার্সের, কলকাতার জয়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-24 13:21:06

আসরে নিজেদের উদ্বোধনী ম্যাচের ব্যাট হাতে কলকাতা নাইট রাইডার্সের শুরুটা ছিল একেবারেই ম্যাড়মেড়ে। ৪ উইকেটে ৫১, পরে ৬ উইকেট ১১৯। সেখান থেকে দলকে দুইশ পেরোনো সংগ্রহে পোঁছাতে সহজ সেই নাম, আন্দ্রে রাসেল। এই ক্যারিবীয় তারকার ঝড়ে দুইশ পেরিয়ে ২০৮ রানের বড় সংগ্রহ পায় কলকাতা। সেই লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো পেলেও ইনিংসে মাঝের পর খেই হারিয়ে বসে সানরাইজার্স হায়দরাবাদ। তবে শেষ ৩ ওভারে চলে নাতক। ম্যাচ তখন যেন সমুদ্রের স্রোতে পালতোলা নদীর নৌকা। শেষ ৩ ওভারে জয়ের জন্য সানরাইজার্স হায়দরাবাদের দরকার ৬০ রান। সেখানে ১০ বলে ক্লাসেন হাঁকালেন ৬ ছক্কা। তবে ১১তম বলে এসে ভাঙল স্বপ্ন। ফিরলেন ক্লাসেন। শেষ ওভারে এসে নাটকীয় ম্যাচ জিতল কলকাতা। পুরো ম্যাচে দুই দলের ব্যাটাররা হাঁকাল ২৯টি ছক্কা। যেখানে শেষ হাসি কলকাতার। এতে ৪ রানের জয়ে আসর শুরু বাংলার দলের।

ইডেন গার্ডেনসে দিনের দ্বিতীয় ম্যাচে টসে হেরে আগে ব্যাটিংয়ে সুযোগ পায় কলকাতা। সেখানে শুরুটা ভালো না হলেও শেষে এসে রাসেল ঝড়ে ২০৮ রানের বড় পুঁজি পায় তারা।

সেই লক্ষ্য তাড়ায় শুরুটা বেশ ঝোড়ো পায় হায়দরাবাদ। মায়াঙ্ক আগারওয়াল ও ইমপ্যাক্ট সাব অভিষেক শর্মার নৈপুণ্যে ওপেনিং জুটিতেই ৩৩ বলে আসে ৬০ রান। এরপর দলীয় ৭১ রানের মাথায় ফেরেন দুই ওপেনারই। এবং কমে আসে রানের গতি। ১৭ ওভার শেষে ৫ উইকেটে তখন ১৪৯ রান হায়দরাবাদের। শেষ ৩ ওভারে দরকার ৬০ রানের। সেখানে কলকাতার জয় দেখছিল সবাই। তবে ক্লাসেন যেন বললেন 'দ্য ওয়ার ওয়াজ'নট ওভার ইয়েট'। ১০ বল খেলে মারেন ৬ ছক্কা। এতে শেষ ৪ বলে জয়ের জন্য ৬ রানে দূরে অবস্থান করে দলটি। তবে তিন বলে ব্যবধানে শাহবাজের পর আউট হন ক্লাসেনও। শেষে এসে আর পারেনি সূর্য উঠলো না হায়দরাবাদের। ৪ রানে জয় পায় কলকাতা।

২৯ বলে ৮ ছক্কায় ৬৩ রানের দানবীয় ইনিংস খেলেন ক্লাসেন। এদিকে কলকাতার হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন হর্ষিত রানা।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি কলকাতার। মারকানডে-নটরাজনের বোলিং বোলিং নৈপুণ্যে ৫১ রানেই ৪ উইকেট হারিয়ে বসে বাংলার দল। সেখান থেকে ওপেনার ফিল সল্টের ফিফটি পেরোনো ৫৪ রান ও রামানদীপ সিংয়ের ৩৫ রানে ঘোরে কিছুটা রানের চাকা। তবে এই ব্যাটার ফেরার পর ১৪ ওভার শেষে ৬ উইকেটে কলকাতার স্কোরবোর্ডে ওঠে ১১৯ রান। সেখান থেকে ২০ ওভার শেষে ২০৮! অর্থাৎ, শেষ ৩৬ বলে আসে ৮৯ রান। যেই রূপকথার কারিগরকে অনেকেরেই চেনা। ৩৬ বছর ছুঁইছুঁই ক্যারিবীয় তারকা আন্দ্রে রাসেল।

রিংকু সিং একদিকে আগলে রেখেছেন উইকেট। আরেকদিকে চিরচেনা তাণ্ডব চালিয়ে একের পর এক ছক্কা হাঁকিয়েছেন রাসেল। ২০ বলে ফিফটি তুলে শেষ পর্যন্ত ২৫ বলে ৬৪ রানে অপরাজিত ছিলেন এই ডানহাতি ব্যাটার। যেখানে ৩টি চার ও গুণে গুণে ছক্কা মেরেছেন ৭টি।

এমন ইনিংস আইপিএলে হরহামেশাই খেলেন রাসেল। তবে আজকেরটা ছিল একটু ভিন্ন। এই সাত ছক্কার মধ্য দিয়ে আইপিএলে অনন্য এক কীর্তি গড়েছেন তিনি। করেছেন ছক্কার 'ডাবল সেঞ্চুরি'। আইপিএল ইতিহাসে নবম ব্যাটার হিসেবে এই মাইলফলক ছুঁলেন তিনি।

সংক্ষিপ্ত স্কোরঃ
কলকাতা নাইট রাইডার্সঃ ২০৮/৭ (২০ ওভার) (রাসেল ৬৪*, রামানদীপ ৩৫; নটরাজন ৩/৩২)
সানরাইজার্স হায়দরাবাদঃ ২০৪/৫ (২০ ওভার) (ক্লাসেন ৬৩, অভিষেক ৩২; রানা ৩/৩৩)

এ সম্পর্কিত আরও খবর