আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন কেনিয়ার কলিন্স ওবুয়া

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-25 10:33:18

৯০-এর দশকের ক্রিকেট বোদ্ধাদের ২০০৩ বিশ্বকাপের এক অঘটন অনেকেরই জানা। গ্রুপ পর্বের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় কেনিয়া এবং পৌঁছে যায় আসরে সেমি-ফাইনালে। সেই ম্যাচে কেনিয়ার জয়ের নায়ক ছিলেন কলিন্স ওবুয়া। তৎকালের লঙ্কান দলে ছিলেন সময়ের সেরা মহেলা জয়াবর্ধনে, অরবিন্দ ডি সিলভা, কুমার সাঙ্গাকারার মতো তারকা। তাদের একা হাতে ফিরিয়ে দলকে নাটকীয় জয় এনে দিয়েছিলেন ওবুয়া। ২০০৩ বিশ্বকাপে কেনিয়ার স্মরণীয় সেই ম্যাচ জয়ের নায়ক ২০২৪ এ এসে বিদায় জানালেন ক্রিকেটে। ব্যাটে-বলে তার ক্যারিয়ারটা দীর্ঘ হলো ২৩ বছরের।   

গত শনিবার আফ্রিকা গেমসের তৃতীয় স্থানের প্লে-অফের ম্যাচে উগান্ডার বিপক্ষে ১০৬ রানে হারে কেনিয়া। সেই ম্যাচের পরই ক্রিকেটকে বিদায় বলেন ওবুয়া। বিদায়ী বক্তব্যে তিনি বলেন, ‘দীর্ঘ ২৩ বছর খেলার পর ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। কেনিয়ার হয়ে খেলাটা অনেক বড় সম্মানের।’

শেষ ইনিংসটা সেভাবে মনে রাখার মতো কিছু করতে পারলেন না ওবুয়া। ফিরেছেন শূন্য রান করে। 

ওবুয়ার আন্তর্জাতিক ক্রিকেটের আগমন ২০০১ সালে ১৫ আগস্ট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে। সাদা বলের এই ফরম্যাটে ১০৪ ম্যাচে ব্যাট হাতে করেছেন ২ হাজার ৪৪ রান। এদিকে বোলিংয়ে নিয়েছেন ৩৫ উইকেট। এই ক্যারিয়ারটা হয়তো আরও দীর্ঘ হতে পারতো। তবে ২০১৪ সালে কেনিয়া ওয়ানডে স্ট্যাটাস হারানোয় তা আর হয়ে ওঠেনি।

সেখান থেকে সবশেষ ১০ বছরে টি-টোয়েন্টি ফরম্যাটেই খেলেছেন ওবুয়া। দেশের হয়ে এই ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। ১ হাজার ৭৯৪ রানের পাশাপাশি নিয়েছেন ২৫ উইকেট। ম্যাচ খেলেছেন ৭৬টি।

তবে ওবুয়াকে অনেকেই এখনো মনে রেখেছেন লঙ্কানদের বিপক্ষে সেই ম্যাচ দিয়েই। গ্রুপ পর্বে নাইরোবিতে এই মার্চের ২৬ তারিখে শক্তিশালী লঙ্কানদের বিপক্ষে কেবল ২১০ রান তোলে কেনিয়া। সেখানে অনায়াস জয়ই দেখছিল শ্রীলঙ্কা। তবে সেখানে লেগ স্পিনে ওবুয়া দেখালেন চমক। পাঁচ উইকেট তুলে দলকে এনে দেন ৫৩ রানের জয়।

 

এ সম্পর্কিত আরও খবর