নিজ মাটিতে এবার জয়ের হাসি সিলেটের

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, সিলেট থেকে | 2023-08-26 01:58:00

ধ্বংসস্তুুপ থেকে উঠে দাড়িয়ে যে জিতে; সেই বড় বিজয়। সেই আসল বিজয়ী।

রংপুর রাইডার্সকে ২৭ রানে হারানোর পর সিলেট সিক্সার্স এখন এই সুরেই জয়গান গাইছে। নিজ মাঠে আগের ম্যাচেই ৬৮ রানে গুটিয়ে গিয়েছিলো সিলেট সিক্সার্স। ২৪ ঘন্টার মধ্যেই সেই মাঠেই ভিন্ন চেহারায় ফিরলো সিলেট। ব্যাটিংয়ে ১৮৭ রানের বীরত্ব দেখালো। টুর্নামেন্টের অন্যতম শক্তিমান রংপুর রাইডার্সসে হারালো দাপুটে ভঙ্গিতে।

মেজাজ-মর্জিতে আক্রমনাত্মক ক্রিকেটের ঝাঁঝ নিয়ে এই ম্যাচে মাঠে নামে সিলেট। ওপেনিং জুটিতে বদল আনে। দুই স্থানীয় লিটন দাস ও সাব্বির রহমান ব্যাটিং ওপেন করতে নামেন। এই বিনিয়োগ দারুন কাজে দেয়। দুই মারকুটো ব্যাটসম্যানের ওপেনিং জুটিতে ৮.৩ ওভারে যোগ হয় ৭৩ রান। ২০ বলে ২০ রান করে সাব্বির রহমান ফিরে আসলেও লিটন দাসের ব্যাটে যেন ঝড় উঠে। ১ ছক্কা ও ৯ বাউন্ডারিতে ৪৩ বলে ৭০ রান করে লিটন দাস রান আউট হয়ে যখন ফিরলেন ততক্ষনে সিলেট বড় রানের চূড়ায় উঠার পথ পেয়ে গেছে। জায়গা বদলে ওয়ানডাউনে নামা অধিনায়ক ডেভিড ওয়ার্নারও এই ম্যাচে আরেকবার জানিয়ে দিলেন তাকে নিয়ে কোন ভুল করেনি সিলেট সিক্সার্স। ২ ছক্কা ও ৬ বাউন্ডারিতে মাত্র ৩৬ বলে অপরাজিত ৬১ রান করেন ওয়ার্নার। ইনিংসের ১৯ নম্বর ওভারের শেষ তিন বলে হঠাৎ করেই ডানহাতি ব্যাটসম্যান হয়ে গেলেন তিনি! ক্রিস গেইলের করা সেই ওভারের সেই তিন বলে তার রান যথাক্রমে ৬, ৪ ও ৪!

শুরু থেকে ইনিংসের শেষ পর্যন্ত সিলেট সিক্সার্স যে ব্যাটিং করলো তাকে টি-টুয়েন্টির ভাষায় বলে ঝড়! সেই ঝড় যখন থামলে দেখা গেলো সিলেটের স্কোরবোর্ডে জমা বেশ সমৃদ্ধ; ১৮৭ রান!

এমনিতেই সঞ্চয় বিশাল। তারপরও ১১ রানে রংপুরের শুরুর ৩ উইকেট পতনের পর এই ম্যাচে সিলেটের জয়ের ব্যাপারটা হয়ে দাড়ায় নিছক আনুষ্ঠানিকতা। গেইল বিদায় নিলেন মাত্র ৭ রানে। কিন্তু ফর্মে থাকা রংপুরের দুই ব্যাটসম্যান রাইলি রুশো ও মোহাম্মদ মিঠুন দলের হাল ধরে রাখেন। এই দুজনের ব্যাটিংয়ে অক্সিজেন হারানো ম্যাচে শ্বাস নেয়ার সুযোগ পায় রংপুর। তবে তাসকিন আহমেদ এক ওভারের ব্যবধানে রুশো ও মিঠুনকে ফিরিয়ে দিয়ে ম্যাচের মোড় ফের পুরোপুরি ঘুরিয়ে দিলেন সিলেট সিক্সার্সের দিকে।

শেষ ৬ বলে ৩৬ রানের এত বড় প্রয়োজন আর মেটাতে পারেনি রংপুর। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এই ম্যাচে মোটেও ভালো কিছু পেলেন না। ৩ ওভারে কোন সাফল্য ছাড়া রান খরচা করলেন। বিপিএলের ইতিহাসে এটি তার সবচেয়ে খরুচে বোলিং। ব্যাট হাতেও তার ২৬ বলে হার না মানা ৩৩ রানের ইনিংস রংপুরের হারের সময়কে কেবল একটু দীর্ঘায়িত করে; এই যা!

গেলবারের চ্যাম্পিয়নদের এই আসরে এটি ছয় ম্যাচে চার নম্বর হার। আর সিলেট সিক্সার্সের এটি পাঁচ ম্যাচে দ্বিতীয় জয়।

সংক্ষিপ্ত স্কোর: সিলেট সিক্সার্স: ১৮৭/৫ (২০ ওভারে, লিটন দাস ৭০, সাব্বির ২০, ওয়ার্নার ৬১*, পুরান ২৬, শফিউল ৩/৩১)। রংপুর রাইডার্স: ১৬০/৬ (২০ ওভারে, রুশো ৫৮, মিঠুন ৩৫, মাশরাফি ৩৩*, তাসকিন ২/৩৪, মেহেদি হাসান রানা ২/৪০)। ফল: সিলেট সির্ক্সাস ২৭ রানে জয়ী। ম্যাচসেরা: লিটন দাস।

এ সম্পর্কিত আরও খবর