তামিমের ব্যাটে রোমাঞ্চকর জয় কুমিল্লার

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, সিলেট থেকে | 2023-08-28 06:05:42

এনামুল হককে নিয়ে তামিম ইকবাল যেভাবে শুরুটা করেছিলেন, মনে হচ্ছিল হেসে-খেলেই জিততে যাচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ানস। শতরানের উদ্বোধনী জুটিতে জয়ের সুবাস পাচ্ছিল সাবেক চ্যাম্পিয়নরা। কিন্তু কে জানতো এই দুই ওপেনার বিদায় নিতেই এমন রোমাঞ্চ ছড়াবে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে?

উত্তেজনা ছড়ানো ম্যাচে সহজ ম্যাচটা কঠিন করে জিতল কুমিল্লা। শেষ মূহুর্তে থিসারা পেরেরার ছোট টর্নেডো ইনিংসে ২ বল থাকতেই হাসিমুখ তামিমদের। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) শুক্রবারের ম্যাচে ৩ উইকেটে খুলনা টাইটানসে হারাল কুমিল্লা।

ওপেনার তামিমের ব্যাটে ৪২ বলে ৭৩ রান। এনামুলের সঙ্গে উদ্বোধনী জুটিতে ১১৫। সেই ম্যাচটা জিততেও বেগ পেতে হল কুমিল্লার। ছুটির দিনে সিলেটে প্রথমে ব্যাট করতে নেমে জুনায়েদ সিদ্দিকের দুর্দান্ত ব্যাটিংয়ে খুলনা করে ২০ ওভারে ১৮১ রান। ১৯.৪ ওভারে সেই রান টপকে যায় ইমরুল কায়েসের দল।

আগের দুই ইনিংসেই ব্যর্থ তামিম। ছিলেন হ্যাটট্রিক শূন্যর শঙ্কায়। তবে এবার সেই বৃত্ত থেকে বেরিয়ে এসে লাসিথ মালিঙ্গাকে প্রথম ওভারে বাউন্ডারি হাঁকিয়ে শুরু। তারপর সেই তামিমেরই দেখা মিলেছে। ঝড়ো ব্যাটিংয়ে এই বিপিএল মৌসুমের প্রথম পঞ্চাশ করতে খেলেন মাত্র ২৮ বল। সঙ্গে সাবলীল ছিলেন এনামুলও। তাদের দাপটে ১০ ওভারেই কুমিল্লা ছাড়িয়ে যায় দলীয় শতরান।

শেষ পর্যন্ত তামিম থামেন ১২ চার ও ১ ছক্কায় ৭৩ রানে। ৩৭ বলে ৪০ রানে আউট এনামুল।

এরপর ইমরুল ১১ বলে ২৮ রান ফিরতেই পথ হারায় কুমিল্লা। পরের বলে লিয়াম ডসনকে ফেরান জুনাইদ খান। এক পর্যায়ে শেষ ৩ ওভারে লক্ষ্য দাঁড়ায় ২৮ রান। এরইমধ্যে একটি করে চার ও ছক্কায় আফ্রিদি ফিরেন ১২ রানে। মাঝে শঙ্কা জাগলেও ৭ বলে ১৮ রান তুলে জিতিয়ে ফিরেন পেরেরা।

এর আগে খুলনার ইনিংসের নায়ক হয়ে রইলেন ওপেনার জুনায়েদ সিদ্দিক। ৪ বাউন্ডারি ও ২ ছক্কায় ৩০ বলে চলতি টুর্নামেন্টের নিজের প্রথম হাফসেঞ্চুরি পেলেন এই বাঁহাতি। এবারের টুর্নামেন্টে খুলনার ‘ব্যাটসম্যান’ হিসেবে একমাত্র তাকেই যে মানানসই মনে হচ্ছে। ৬ ম্যাচে ১৯১ রান করে সর্বোচ্চ রানের ব্যাটসম্যানদের তালিকার চতুর্থস্থানে এখন জুনায়েদ। কুমিল্লার বিপক্ষে যেভাবে খেলছিলেন তাতে সেঞ্চুরিটা তার পাওনাই ছিলো। কিন্তু খামোখা একটা রান নিতে গিয়ে ৭০ রানে রান আউট হয়ে ফিরলেন। ৪১ বলে সমান ৪ বাউন্ডারি ও ছক্কার ৭০ রানের এই ইনিংসে আফ্রিদির ওপরই যেন একটু বেশি রাগ ছিলো জুনায়েদের। আফ্রিদির তৃতীয় ওভার থেকে খুলনা তুলে নেয় ১৬ রান। যার মধ্যে দুই ছক্কায় ১৫ রানই জুনায়েদের। জুনায়েদের ৭০ রানের সঙ্গে দাউদ মালানের ২৪ বলে ২৯ রান খুলনার ইনিংসকে ১৮১ রানের বড় সংগ্রহ এনে দেয়।

টসে হেরে ব্যাট করতে নামা খুলনা ম্যাচের চতুর্থ বলেই উইকেট হারায়। প্রথম স্কোরিং শট খেলতে গিয়েই শূন্য রানে বিদায় নেন ওপেনার জহুরুল ইসলাম অমি। তবে সেই ধাক্কা ঠিকই সামলে নেয় খুলনা টাইটানস। ওপেনার জুনায়েদ সিদ্দিকী দ্বিতীয় উইকেট জুটিতে আল আমিনকে সঙ্গে নিয়ে খুলনার ইনিংসকে বড় স্কোরের স্বপ্ন দেখান। দ্বিতীয় উইকেট জুটিতে যোগ হয় ৭১ রান।  আল আমিন তার প্রিমিয়ার ক্রিকেট লিগের ফর্ম যেন ফিরিয়ে আনছিলেন এই ম্যাচে। শহীদ আফ্রিদি বল হাতে নিয়েই তাকে থামিয়ে দিলেন। আফ্রিদির প্রথম বলেই স্ট্যাম্প উন্মুক্ত করে শট খেলার মাসুল দিলেন আল আমিন, বোল্ড হয়ে! ১ ছক্কা ও ৪ বাউন্ডারিতে তার ১৯ বলে ৩২ রানের সম্ভাবনাময় ইনিংসের মৃত্যু।

এবারের বিপিএল খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের মোটেও ভাল যাচ্ছে না। ৭ রানে ক্যাচ ড্রপের সুবিধাটাও কাজে লাগাতে পারলেন না। আফ্রিদির দ্বিতীয় ওভারে নিচু হয়ে আসা বলে ১৬ রানে বোল্ড হয়ে মাহমুদউল্লাহ ফিরলেন। পরের ব্যাটসম্যান দাউদ মালান প্রথম বলেই আউট ছিলেন। কিন্তু আফ্রিদির বলে উইকেটের পেছনে আনামুল হক বিজয় ক্যাচটাই যে নিতে পারলেন না! প্যাড দিয়ে ঠেকালেন সেই ক্যাচ! তবে শেষ পর্যন্ত সেই আফ্রিদির বলেই মালান আউট হলেন। এবং হ্যাঁ সেই একই কায়দায়; উইকেটের পেছনে ক্যাচটা এবার ঠিকই নিলেন আনামুল।

তবে সামনের ম্যাচের একাদশ সাজানোর আগে দলে নতুন উইকেটকিপার খোঁজ এখন করতেই পারে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আনামুলের উইকেটকিপিং গ্লাভসের ওপর আর সম্ভবত আস্থা রাখতে পারছে না কুমিল্লা!

সংক্ষিপ্ত স্কোর: খুলনা টাইটানস: ১৮১/৭ (২০ ওভারে, জুনায়েদ ৭০, আল আমিন  ৩২, মাহমুদউল্লাহ ১৬, মালান ২৯, ব্রাথওয়েট ১২, আরিফুল ১৩, আফ্রিদি ৩/৩৫, ওয়াহাব রিয়াজ ২/৩৪, সাইফুদ্দিন ১/২৯)
কুমিল্লা ভিক্টোরিয়ানস: ১৮৬/৭ (১৯.৪ ওভারে, তামিম ৭৩, এনামুল ৪০, ইমরুল ২৮, শামসুর ১, ডসন ৪, থিসারা ১৮*, আফ্রিদি ১২, জিয়াউর ০, সাইফ ১*; মালিঙ্গা ১/২২, মাহমুদউল্লাহ ১/৩৬, জুনাইদ ৪/৩২)।
ফল: কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৩ উইকেটে জয়ী
ম্যাচসেরা: তামিম ইকবাল

এ সম্পর্কিত আরও খবর