সালাউদ্দিনকে চ্যালেঞ্জ জানাতে তরফদারের নতুন মিশন

ফুটবল, খেলা

আপন তারিক, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:53:40

আগামী বছরের এপ্রিলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। বছর খানেক সময় বাকী থাকলেও এখনই দেশের ফুটবলাঙ্গনে নির্বাচনী আমেজ। বছরের শুরুতেই বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিনের একটি ঘোষণাতে নড়েচড়ে বসেছেন সবাই। ফের বাফুফে নির্বাচন করার ইচ্ছের কথা জানিয়েছেন বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিন। আরো একবার নির্বাচন করার জন্য উন্মুখ তিনি!

যদিও গত নির্বাচনের আগেই সালাউদ্দিন বলেছিলেন, এটি হতে যাচ্ছে তার জন্য শেষ নির্বাচন! কিন্তু সিদ্ধান্ত থেকে তিনি সরে আসতেই ধুন্ধুমার সমালোচনার মুখে পড়েছেন। বিশেষ করে তার তিন মেয়াদের সভাপতি থাকাকালীন সময়ের অনিয়ম আর ফুটবলে পিছিয়ে পড়ার প্রসঙ্গটা এসে গেছে সামনে। গত নির্বাচনে সালাউদ্দিনকে যারা সঙ্গ দিয়েছিলেন তাদের বড় একটা অংশ আজ অন্যপক্ষে। তাদের পক্ষ থেকেই দাবী উঠেছে দেশের ‘ফুটবল বাঁচাতে’ সালাউদ্দিন হঠাও।

দেশের ফুটবলে অনিয়ম দূর করে শৃংখলা ফেরাতে মঙ্গলবার রাজধানীর এক পাঁচ তারকা হোটেল গঠন করা হল নতুন এক সংগঠন। যার নাম- বাংলাদেশ ফুটবল ক্লাব অ্যাসোসিয়েশন। ঢাকার প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নশীপ লিগ, সিনিয়র ডিভিশন,দ্বিতীয় ও তৃতীয় বিভাগের ৫৭ টি ক্লাবের প্রতিনিধিদের উপস্থিতিতে গঠিত হয় বাংলাদেশ ফুটবল ক্লাব অ্যাসোসিয়েশন।

নব গঠিত এই অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হয়েছেন ফুটবল সংগঠক তরফদার মোহাম্মদ রুহুল আমিন। আরামবাগ ক্রীড়া সংঘের সভাপতি মমিনুল হক সাঈদকে সাধারণ সম্পাদক নির্বাচিত করেন প্রতিনিধিরা।

অনুষ্ঠানে বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও প্রবীণ রাজনীতিক মোজাফফর হোসেন পল্টু বলেন, ‘কাজী সালাউদ্দিন যখন বাফুফের নেতৃত্বে আসেন তখন তাকে ঘিরে আমাদের সবার এক রাশ প্রত্যাশা ছিল। কিন্তু পরবর্তীতে তা হতাশায় রুপান্তরিত হয়েছে। আমি নব গঠিত এই ক্লাব অ্যসোসিয়েশনকে সমর্থন জানাচ্ছি।’

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের পদত্যাগ দাবি করেন বাফুফে সহ-সভাপতি বাদল রায়। সাবেক এই তারকা ফুটবলার বলেন, ‘ফুটবলাঙ্গনে আর আর্তনাদ শুনতে চাই না। পরিবর্তনের জন্য ঐক্যবদ্ধ প্রয়াস প্রয়োজন। আমরা সেই প্রচেষ্টা শুরু করলাম। আমি বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিনকে পদত্যাগের আহ্বান জানাচ্ছি। তিনি সরে গেলেই ফুটবল উন্নয়ন সূচিত হবে।’

নব গঠিত সংগঠনটির সভাপতি চট্টগ্রাম আবাহনীর কর্মকর্তা তরফদার মোহাম্মদ রুহুল আমিন বলেন,‘ফুটবলে বর্তমানে পরিচ্ছন্নতা ও শৃঙ্খলার বড়ই অভাব। ফুটবল উন্নয়নের সকল উপাদান আজ নিম্মমুখী। ফুটবলে নেমে এসেছে এক রাশ অন্ধকার। এই ক্লাব অ্যাসোসিয়েশনের মাধ্যমে ফুটবলের পরিবর্তনের ধারা শুরু হলো। বাংলাদেশের ফুটবলকে এগিয়ে নিতে আমরা বদ্ধ পরিকর।’

তরফদার মোহাম্মদ রুহুল আমিন তার প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেকের পক্ষ থেকে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ দলগুলোর জন্য পাচ লাখ, সিনিয়র ডিভিশনের জন্য সাড়ে তিন লাখ, দ্বিতীয় বিভাগ আড়াই লাখ ও তৃতীয় বিভাগ দুই লাখ টাকা দেবার ঘোষণা দেন।

একইসঙ্গে ফেব্রুয়ারিতে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশন এবং নব গঠিত বাংলাদেশ ফুটবল ক্লাব এসোসিয়েশনের প্রতিনিধি নিয়ে কক্সবাজারে একটি ফুটবল মহাসম্মেলন করার ঘোষণা দেন রুহুল আমিন।

অনুষ্ঠানে ছিলেন বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও প্রবীণ রাজনীতিবিদ মোজাফফর হোসেন পল্টু, বাফুফে সহ-সভাপতি বাদল রায়, বাফুফে সদস্য ফজলুর রহমান বাবুল, সাবেক জাতীয় ফুটবলার হাসানুজ্জামান খান বাবলু, ইমতিয়াজ সুলতান জনি, আব্দুল গাফফার, ওয়াহিদুজ্জামান পিন্টু, বাফুফে সাবেক সভাপতি এসএ সুলতানসহ ফুটবল অঙ্গনের অনেকেই।

ক্লাব প্রতিনিধিদের মিলনমেলায় উঠে আসে ফুটবলে পরিবর্তনের ডাক। আর সেই পরিবর্তনের সূচনাতেই সালাউদ্দিনকে চ্যালেঞ্জ জানাতে তরফদার শুরু করলেন নতুন এই মিশন!

এ সম্পর্কিত আরও খবর