ঢাকার মুঠোয় ম্যাচ, জিতলো কিন্তু কুমিল্লা!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 16:32:41

সাকিব ও রাসেল যতক্ষণ উইকেটে ছিলেন ততক্ষন বেশ ভালভাবেই নিঃশ্বাস নিতে পারছিলো ঢাকা ডায়নামাইটস। ৬ রানের ব্যবধানে দুজনেই আউট হতেই ম্যাচে ঢাকার নিঃশ্বাস নিতে হাঁসফাঁসের শুরু! কম বলে বেশি রানের হিসেব ঢাকার বাকি ব্যাটসম্যানরা পুরো করতে পারেনি। প্রায় জিতে যাওয়া ম্যাচে হার দেখলো ঢাকা। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ম্যাচ জিতলো ৭ রানে।

নিজ মাঠে দ্বিতীয় পর্বে ঢাকা দুটো ম্যাচই হারলো। সোমবার হেরেছিলো চিটাগংয়ের কাছে। ২৪ ঘন্টার ব্যবধানে হারলো কুমিল্লার কাছে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে শেষ ৬ ওভারে ম্যাচ জিততে ঢাকার প্রয়োজন ছিলো ৪৯ রান। উইকেটে সাকিব ও আন্দ্রে রাসেল থাকায় এই ম্যাচ জয় ঢাকার জন্য তখন নেহাৎ সময়ের ব্যাপার মনে হচ্ছিলো। কিন্তু হিসেব বদলে দিলেন কুমিল্লার দুই বিদেশি। প্রথমে রাসেলকে ফেরালেন তিসারা পেরেইরা। আফ্রিদি আউট করলেন সাকিবকে। জমে থাকা ঢাকার দুই ব্যাটসম্যান ডাগআউটে ফিরে যেতেই পাশা পাল্টে ম্যাচে কুমিল্লা হট ফেভারিট!

তিসারা পেরেইরা ব্যাট হাতে ১২ বলে ৩ ছক্কায় ২৬ রান করার পর নিজের আসল কাজটা সম্ভবত জমিয়ে রেখেছিলেন বোলিংয়ে। ৩ ওভারে ১৪ রানে ৩ উইকেট শিকার করেন এই শ্রীলঙ্কান অলরাউন্ডার। যার মধ্যে ১২টিই আবার ডটবল! ৫ ছক্কায় ২৪ বলে ৪৬ রান করা আন্দ্রে রাসেলকে আউট করার পর নিজের দ্বিতীয় ওভারে জোড়া উইকেট তুলে নেন তিসারা পেরেইরা। ওভারের দ্বিতীয় বলে শুভগত হোমকে বিদায় করলেন। চতুর্থ বলে সোহানকে ক্যাচ দিতে বাধ্য করেন।

জয়ের সম্ভাবনা জাগিয়েও বড় হোঁচট খায় ঢাকা। শেষের দিকে সম্ভাবনা ফের তৈরি হয়। ১২ বলে ২০ রানের প্রয়োজন টি-টুয়েন্টি ক্রিকেটে খুব বড় কিছু নয়। কিন্তু ১৯ নম্বর ওভারে আরেকবার বল হাতে চমক দেখালেন তিসারা পেরেইরা। তার সেই ওভারে নাইম শেখ প্রথম পাঁচ বল থেকে কোন রানই নিতে পারেননি! কোনমতে শেষ বলে একরান নিয়ে প্রান্ত বদল করেন। শেষ ওভারে জয়ের ১৯ রানের বড় বাধা আর টপকাতে পারেনি ঢাকা। থেমে যায় ঢাকার ইনিংস ১৪৬ রানে।

আফ্রিদি ৪ ওভারে ১৮ রানে ২ উইকেট এবং পেরেইরার ১৪ রানে ৩ উইকেট এই ম্যাচের বাঁক বদলে কুমিল্লাকে জয় এনে দিলো। শুধু বড় রান করলেই হবে না; ম্যাচে ফিনিসারের ভুমিকা রাখতে না পারলে কোন লাভ নেই। সাকিব ও আন্দ্রে রাসেল এই ম্যাচ থেকে সেই শিক্ষাই পেলেন।

কুমিল্লার শুরুর ব্যাটিংটা ভাল না হলেও তামিম ইকবাল একপ্রান্ত আকঁড়ে খেলেন। মিডলঅর্ডারে তাকে ভাল সহায়তা দেন শামসুর রহমান। আর শেষের দিকে আফ্রিদি ও তিসারা পেরেইরার কম বলে বেশি রানের ইনিংস কুমিল্লাকে ১৫৩ রানের স্কোর এনে দেয়।

ঢাকার হারকিউলিস ব্যাটিং লাইনআপের কাছে এই রান তেমন কিছু নয়। কিন্তু এই ম্যাচে সাকিব ও রাসেল ছাড়া বাকি সবাই যে একযোগে ফ্লপ! শুধু ব্যাটিংয়ে নয়, বোলিংয়ে সাকিব ও রাসেল দলের সেরা পারফর্মার ছিলেন। কিন্তু একটাই দুঃখ তাদের ম্যাচে ফিনিসারের দায়িত্বটা নেয়া গেলো না!

সংক্ষিপ্ত স্কোর: কুমিল্লা ভিক্টোরিয়ান্স: ১৫৩/৮ (২০ ওভারে, তামিম ৩৪, শামসুর ৪৮, আফ্রিদি ১৬, পেরেইরা ২৬, রাসেল ২/২৭, সাকিব ৩/২৪, রুবেল ২/২৬)। ঢাকা ডায়নামাইটস:১৪৬/৯ (২০ ওভারে, নারিন ২০, সাকিব ২০, রাসেল ৪৬, নাইম ১৪*, পেরেইরা ৩/১৪, আফ্রিদি ২/১৮)। ফল: কুমিল্লা ভিক্টোরিয়ান্স ৭ রানে জয়ী। ম্যাচ সেরা: তিসারা পেরেইরা।

এ সম্পর্কিত আরও খবর